Beta
রবিবার, ৩ মার্চ, ২০২৪
ফিফা : ২০২৩ সালে ৯৬৩ কোটি ডলারের রেকর্ড দলবদল

ব্রাজিল রপ্তানি করেছে ১২১৭ ফুটবলার, আর্জেন্টিনা ৭০০

ফুটবলের বাজার বড় হয়েছে আরও। করোনা মহামারির মন্দা কাটিয়ে আবারও ঘুরে দাঁড়িয়েছে এই বাজার। ২০২৩ সালে তো হয়েছে নতুন রেকর্ডই।

মঙ্গলবার গ্লোবাল ট্রান্সফার রিপোর্ট প্রকাশ করেছে ফিফা। ২০২৩ সালে বিশ্বব্যাপী ক্লাবগুলো দলবদলে খরচ করেছে ৯৬৩ কোটি ডলার, যা সর্বকালের সর্বোচ্চ।

২০২২ সালের তুলনায় গত বছর ক্লাবগুলোর খরচ বেড়েছে প্রায় দ্বিগুণ, ৪৮ দশমিক ১ শতাংশ। এতদিন ২০১৯ সালে ক্লাবগুলোর মোট ৭৩৫ কোটি ডলারের দলবদলের খরচই ছিল সর্বোচ্চ।

২০২৩ সালে সবচেয়ে বেশি ১২১৭ জন ফুটবলার রপ্তানি করেছে ব্রাজিলের ক্লাবগুলো। দ্বিতীয় সর্বোচ্চ ৮৩৮ জন ফুটবলার রপ্তানি করেছে ইংল্যান্ডের ক্লাবগুলো। আর্জেন্টিনা ফুটবলার রপ্তানি করেছে ৭০০ জন, যা এই তালিকায় আছে ৫ নম্বরে।

সর্বোচ্চ ফুটবলার রপ্তানি করেও ব্রাজিলের ক্লাবগুলো অবশ্য সবচেয়ে বেশি দাম পায়নি। তারা ফুটবলার রপ্তানি থেকে পেয়েছে ৩১৪.৯ মিলিয়ন ডলার, যা এই তালিকায় নবম। জার্মানির ক্লাবগুলো ৫৫৮ জন ফুটবলার রপ্তানি করে পেয়েছে সর্বোচ্চ ১২০৯.৫ মিলিয়ন ডলার। এই প্রথমবারের মতো কোনো একটি অ্যাসোসিয়েশন থেকে ক্লাবগুলো দলবদল ফি হিসেবে এক পঞ্জিকাবর্ষে ১০০০ মিলিয়েনের বেশি আয় করল। ফ্রান্স ৬৮৫ জন বিক্রি করে পেয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ১১৯৩. ৫ মিলিয়ন ডলার। ইংল্যান্ড, ইতালির ক্লাবগুলোও পেয়েছে ১০০০ মিলিয়ন ডলারের বেশি। আর্জেন্টিনার ক্লাবগুলো পেয়েছে দশম সর্বোচ্চ ২৭৬.৮ মিলিয়ন ডলার।

ফুটবলার আমদানিতে সবচেয়ে এগিয়ে পর্তুগালের ক্লাবগুলো। অন্য দেশ থেকে তারা কিনেছে সর্বোচ্চ ১০১৭ জন ফুটবলার। ব্রাজিল কিনেছে দ্বিতীয় সর্বোচ্চ ৯২২ জন।

গত বছর সবচেয়ে বেশি ২৯৬ কোটি ডলার খরচ করেছে ইংল্যান্ডের ক্লাবগুলো। সৌদি আরবের ক্লাবগুলো খরচ করেছে ৯৭ কোটি ডলার, যা তাদের জায়গা দিয়েছে সেরা পাঁচে। অথচ ২০২২ সালে মাত্র ৫ কোটি ৪ লাখ ডলার খরচ করেছিল তারা।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist