Beta
সোমবার, ৪ মার্চ, ২০২৪

শঙ্কা কেটে গেছে ব্রাজিলের

ফুটবল বিশ্বের বড় নাম ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। সেই দল যদি ফুটবল থেকে নিষিদ্ধ হয়, তাহলে? ফুটবলপ্রেমীরা হয়তো চিন্তাও করতে পারেন না। কিন্তু সেটি হওয়ারই আশঙ্কা জেগেছিল। ব্রাজিলের ওপর নিষেধাজ্ঞা আসার ইঙ্গিত করে সতর্কবার্তা এসেছিল। সুখবর হলো, শঙ্কার সেই মেঘ কেটে গেছে। ফুটবলে নিষিদ্ধ হচ্ছে না ব্রাজিল।

ফিফার আইনি বিভাগের পরিচালক এমিলিয়ো গার্সিয়া নিশ্চিত করেছেন বিষয়টি। তিনি জানিয়েছেন, ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতির পদে এদনালদো রোদ্রিগেস ফেরায় আর নিষিদ্ধ হওয়ার শঙ্কা নেই ব্রাজিলের।

গত ৭ ডিসেম্বর রিও ডি জেনেইরোর একটি বিচারিক আদালত সিবিএফের সভাপতির পদ থেকে রোদ্রিগেসকে সরিয়ে দেওয়ার আদেশ দেন। সিবিএফের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে বিতর্কের পর এই সিদ্ধান্ত নিয়েছিলেন আদালত।

আদালতের এই রায়ের পরই ব্রাজিলের নিষিদ্ধ হওয়ার শঙ্কা জাগে। ফিফা ও লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল ব্রাজিল ফুটবলে বাইরের হস্তক্ষেপের অভিযোগ আনে। ফিফার আইন অনুযায়ী, ফুটবল ফেডারেশনে সরকার কিংবা বাইরের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়। যদি বাইরের হস্তক্ষেপের প্রমাণ পাওয়া যায় তাহলে ওই দেশ ফুটবল থেকে নিষিদ্ধ হবে।

সেটি মনে করিয়ে ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে সতর্ক করে চিঠি পাঠায় ফিফা ও কনমেবল। এরপরই ঘটনায় নতুন মোড়। গত সপ্তাহে সিবিএফের সভাপতি পদে রোদ্রিগেসকে ফেরানোর নির্দেশ দেন ব্রাজিলের উচ্চ আদালতের বিচারক গিলমার মেন্দেস।

গিলমারের যুক্তি ছিল, আদালতের মাধ্যমে রোদ্রিগেসকে সরিয়ে দিলে ফিফার নিষেধাজ্ঞায় পড়বে ব্রাজিল। ফলে ব্রাজিল ফুটবলে আর অংশ নিতে পারবে না, তাতে ভাবমূর্তি নষ্ট হবে দেশের। এ কারণে তিনি রোদ্রিগেসকে আগের পদে ফেরানোর রায় দেন।

রোদ্রিগেস আগের পদে ফিরে আসায় ব্রাজিলের আর নিষিদ্ধ হওয়ার শঙ্কা নেই।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist