Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

শেখ হাসিনার নতুন মন্ত্রিসভার শপথ

প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথ পড়াচ্ছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

আগামী পাঁচ বছর দেশ পরিচালনার জন্য শপথ নিলেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে শপথ নেন ২৫ পূর্ণমন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর এ নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করল বাংলাদেশ আওয়ামী লীগ।

নিয়ম অনুযায়ী সন্ধ্যা ৭টায় প্রথমেই শপথ নেন শেখ হাসিনা। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছ থেকে সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালনের শপথ নেন তিনি।

শপথ নেওয়ার পর শেখ হাসিনাকে অভিনন্দন জানান রাষ্ট্রপতি। এরপর একে একে নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা রাষ্ট্রপতির কাছ থেকে শপথ নেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানকে ঘিরে বঙ্গভবনে ছিল সাজসাজ রব, ছিল নিরাপত্তার কড়াকড়িও।

বিকালের পর থেকেই নতুন সরকারে নিয়োগ পদ পাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীদের গাড়ি প্রবেশ করতে দেখা যায় বঙ্গভবনে।

বৃহস্পতিবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীর নাম সম্বলিত প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার ৩৭ জনের নাম জানা যায়। তাদের মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী এবং ১১ জন পাচ্ছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

নতুন মন্ত্রিসভার শপথ উপলক্ষে বঙ্গভবনে প্রায় ১ হাজার ৪০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

এর আগে বুধবার (১০ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। বিজয়ী দলের প্রধান হিসেবে সংসদ নেতা নির্বাচিত হয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, উপনেতা মতিয়া চৌধুরী।

সেদিন প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে নিয়োগের সিদ্ধান্ত দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে তিনি নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানান।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, স্বতন্ত্র ৬২ এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসন পায়।

একটি আসনে জয় পেয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি আর একটি আসনের ভোট স্থগিত করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist