Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

ভোট শান্তিপূর্ণ হয়েছে : সিইসি

ss-cec-habibul awal-9-03-24

ময়মনসিংহ ও কুমিল্লা সিটির মেয়র নির্বাচনসহ সারাদেশে স্থানীয় সরকারের ২৩১টি নির্বাচনের ভোট শান্তিপূর্ণ হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। কিছু অপ্রীতিকর ঘটনা ছাড়া শনিবারের ভোটগ্রহণ অবাধ, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ ছিল বলে দাবি করেন তিনি।

ঢাকার আগারগাওঁয়ের নির্বাচন ভবনে ভোট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা বলেন। এসময় কুমিল্লায় গোলাগুলি ও ছুরিকাঘাতের ঘটনাসহ মোট ১৮টি অপ্রীতিকর ঘটনা ঘটেছে জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, “কিন্তু কেন্দ্রের ভিতরের ভোট প্রভাবিত হয়নি।” এসব ঘটনায় ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের ২৩১ জনপ্রতিনিধি নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয় শনিবার। সারাদেশের বিভিন্ন জায়গায় ২৩১টি ভোট হচ্ছে জানিয়ে সিইসি বলেন, “অধিকাংশই উপ-নির্বাচন। ময়মনসিংহ সিটি করপোরেশনে পূর্ণাঙ্গ নির্বাচন হচ্ছে। কুমিল্লায় মেয়র পদে উপ- নির্বাচন হচ্ছে। সকাল ৮টা থেকে শান্তিপূর্ণভাবে নির্বাচনগুলো শুরু হয়েছে। কিছু কিছু জায়গায় দু-চারটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। আমাদের তথ্য বলছে, এসব ঘটনায় ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।”

নির্বাচনকে ঘিরে মোট ১৮টি অপ্রীতিকর ঘটনা ঘটেছে জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, “আমাদের নিয়ন্ত্রণ কক্ষের তথ্যমতে ১৮টি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। তারমধ্যে কুমিল্লার ঘটনা উল্লেখযোগ্য। নির্বাচন ম্যানেজ করতে কমিশনারদের বিভাগভিত্তিক দায়িত্ব দেওয়া হয়েছিল।”

কমিশনের দৃষ্টিতে নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ ও নিরপেক্ষ হয়েছে বলে জানান কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, “নির্বাচন নিয়ে এখন পর্যন্ত কোনও অভিযোগ পড়েনি। প্রভাব খাটানো হয়েছে বা হস্তক্ষেপ করা হয়েছে এ ধরনের অভিযোগের তথ্যও পাইনি।”

কুমিল্লায় গোলাগুলির বিষয়ে নির্বাচন আয়োজনকারী সংস্থাটির প্রধান বলেন, “যে গণ্ডগোল হয়েছে, তা হয়েছে কেন্দ্রের বাইরে। গোলাগুলি হয়েছে, ছুরিকাঘাত হয়েছে। কিন্তু তাতে কেন্দ্রের ভিতরের ভোট প্রভাবিত হয়নি।”

কুমিল্লার গতবারের ভোট শান্তিপূর্ণ হয়েছিল জানিয়ে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, ‘‘এবারের ভোটে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আছে। তারা প্রত্যেকেই কমবেশি শক্তি প্রদর্শন করেছে। ভোট দিতে যাওয়াকে কেন্দ্র করে ওই সময়ে বাধা, ছুরিকাঘাত বা গুলিবিদ্ধের ঘটনা ঘটেছে।”

সেখানে পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছিল জানিয়ে তিনি বলেন, “তারা দ্রুতই পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে। সকালে গুলিবিদ্ধের ঘটনার পর ভোট শান্তিপূর্ণ হয়েছে।”

বেলা ৩টা পর্যন্ত কুমিল্লায় ৩৫ শতাংশ ভোট কাস্ট হয়েছে জানিয়ে এই কমিশনার বলেন, ‘‘ হয়তো সংখ্যাটা আরও কিছু বাড়বে।”

নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, “সাড়ে তিনটা পর্যন্ত ময়মনসিংহে ৪৯ শতাংশ ভোট পড়েছে। একটা কেন্দ্রে এখনও ভোটগ্রহণ চলছে।”

কমিশন শান্তিপূর্ণ সুষ্ঠু ভোট আয়োজন করতে চেয়েছিল জানিয়ে মো. আলমগীর বলেন, “সেই চেষ্টা আমরা করেছি। ভোটাররা যাতে পছন্দের প্রার্থীদের ভোট দিতে পারে। দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে, সেটা ভোটকেন্দ্রের বাইরে।” বাংলাদেশের হিসেবে এই ঘটনা একেবারেই নগণ্য বলে যোগ করেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist