Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন দেখতে যাচ্ছেন সিইসি

সিইসি
সিইসি কাজী হাবিবুল আউয়াল
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন পর্যবেক্ষণ করতে সাতদিনের সফরে দেশটিতে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচন কমিশনের উপসচিব মো. শাহ আলমের সই করা এক চিঠি থেকে এ তথ্য গেছে। রবিবার কমিশনের প্রধান হিসাব ও অর্থ কর্মকর্তার কাছে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, কাজী হাবিবুল আউয়ালের সফর সঙ্গী হবেন তার একান্ত সচিব মো. রিয়াজ উদ্দিন। আগামী ১২ মার্চ তাদের রাশিয়ায় যাওয়ার কথা রয়েছে। এক সপ্তাহ পর ১৯ মার্চ দেশে ফিরবেন তারা।

আগামী ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় অনুষ্ঠিত হবে অষ্টম প্রেসিডেনসিয়াল নির্বাচন। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে পুতিনের প্রার্থিতা নিবন্ধন ঘোষণা করে।

সফরসূচি অনুযায়ী, ১৪ মার্চ থেকে ১৮ মার্চ “নির্বাচনী সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক মান” শীর্ষক এক সম্মেলনে অংশ নেবেন সিইসি ও তার একান্ত সচিব।

সফরের ব্যয় নির্বাহের বিষয়টিও চিঠিতে উল্লেখ করা হয়েছে। সে অনুযায়ী, এই সফরে তাদের আবাসন ও খাবারের ব্যয় বহন করবে রাশিয়ার নির্বাচন কমিশন। বিমানভাড়াসহ অন্যান্য আনুষঙ্গিক দেবে বাংলাদেশের নির্বাচন কমিশন।

এর আগেও রাশিয়ার নির্বাচন পর্যবেক্ষণ করেছে বাংলাদেশ নির্বাচন কমিশনের দল।

২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়ালকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে নিয়োগ দিয়ে কমিশন গঠন করেন তৎকালীন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাবের গঠিত সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে এ নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত