Beta
সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

ফুটবলে দ্রুততম যত গোল

৬ সেকেন্ডে গোলের বিশ্বরেকর্ড করেছেন  ক্রিস্টফ বমগার্টনার। ছবি : এক্স
৬ সেকেন্ডে গোলের বিশ্বরেকর্ড করেছেন ক্রিস্টফ বমগার্টনার। ছবি : এক্স

প্রতিপক্ষ কিছু বুঝে ওঠার আগেই গোল! এমনই দুটি গোল হল কাল (শনিবার) রাতে। এর একটি আবার বিশ্বরেকর্ড।

স্লোভাকিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ৬ সেকেন্ডে লক্ষ্যভেদ করে আন্তর্জাতিক ফুটবলে দ্রুততম গোলের রেকর্ড গড়েছেন অস্ট্রিয়ার ক্রিস্টফ বমগার্টনার। কিক অফের পর স্লোভাকিয়ার তিন খেলোয়াড়ের চ্যালেঞ্জ এড়িয়ে বক্সের সামনে থেকে ডান পায়ের শটে ঐতিহাসিক গোলটা করেন তিনি।

এর আগে আন্তর্জাতিক ফুটবলে ৭ সেকেন্ডের দ্রুততম গোলটা ছিল জার্মানির লুকাস পোডলস্কির। ২০১৩ সালে  ইকুয়েডরের বিপক্ষে প্রীতি ম্যাচে গোলটা করেছিলেন তিনি।

৭ সেকেন্ডের আরেক গোল

পোডলস্কির কীর্তি কাল ফ্রান্সের বিপক্ষে প্রায় ভেঙে দিচ্ছিলেন জার্মানিরই ফ্লোরিয়ান উইর্টজ কিক অফের পর টনি ক্রুসের পাসে ২৫ গজ দূর থেকে নেওয়া শটে ফ্রান্সের জাল কাঁপিয়ে দেন তিনি। গোলের সময়টা ছিল সপ্তম সেকেন্ডে। তবে ভগ্নাংশের হিসেবে এগিয়ে পোডলস্কির গোলটাই।

৭ সেকেন্ডে গোল করেছেন জার্মানির ফ্লোরিয়ান উইর্টজ।

এত দ্রুত গোলটা কাকতালীয় ছিল না বলে ম্যাচ শেষে জানিয়েছেন তিন বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফেরা টনি ক্রুস, ‘‘আমরা এটা অনুশীলন করেছি ম্যাচের আগে। এভাবে গোল করার পরিকল্পনা আগে থেকেই ছিল আমাদের।’’

বিশ্বকাপের রেকর্ড ১১ সেকেন্ডে

২০০২ বিশ্বকাপের তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে তুরস্কের  হাকান সুকুর মাত্র ১১ সেকেন্ডের মাথায় দক্ষিণ কোরিয়ার জালে জড়িয়েছিলেন বল। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে দ্রুততম গোলের রেকর্ড সেটাই।

বিশ্বকাপে ১১ সেকেন্ডে গোলের রেকর্ড হাকান সুকুরের।

জীবিকার তাগিদে তুরস্কের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা সুকুর ট্যাক্সি চালিয়েছেন যুক্তরাষ্ট্রে! কারণ তার বিরুদ্ধে অভিযোগ ছিল সন্ত্রাসী কার্যকলাপ আর ব্যর্থ সামরিক অভ্যুত্থানে অংশ নেওয়ার। তাই বাধ্য হয়ে ছেড়ে যান তুরস্ক।

গোল আছে ২ সেকেন্ডেও

এখন পর্যন্ত সবচেয়ে দ্রুততম যে গোলটির ভিডিও আছে, সেটি ২.১ সেকেন্ডে করেছিলেন গেভিন স্টোকস। স্কটল্যান্ডের ফুটবলে জুনিয়র নন লিগ ফুটবল ম্যাচে  কিক অফ থেকে বল পেয়েই গোলরক্ষককে এগিয়ে আসতে থেকে শট নেন স্টোকস, যা জড়ায় জালে।

দ্রুততম গোলের বেশিরভাগ রেকর্ডই আধা পেশাদার বা অপেশাদার ফুটবলে।

ব্রাজিলের আধা পেশাদার লিগে রিকার্দো অলিভিয়েরার ২.৮ সেকেন্ডের গোল ২০০৪ সাল পর্যন্ত গিনেজ বুকে রেকর্ড ছিল। আর্জেন্টাইন ফুটবলে ঠিক ৫ সেকেন্ডে গোল আছে কার্লোস ডান্টনের।

ইউরোপিয়ান মর্যাদার পাঁচ লিগের মধ্যে সিরি ‘এ’তে সাসসুওলোর বিপক্ষে ৬.২ সেকেন্ডে দ্রুততম গোলের নজির এসি মিলানের রাফায়েল লিয়াওয়ের। ২০২০ সালের ডিসেম্বরে এই কীর্তি গড়েছিলেন তিনি।

এছাড়া লা লিগায় জোসেবা লরেন্তের এসপানিওলের হয়ে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে গোল করেছিলেন ৭.২২ সেকেন্ডে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist