Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

‘নতুন ওয়ার্নার’ হবেন ফ্রেজার-ম্যাকগার্ক

অস্ট্রেলিয়ান ক্রিকেটে নতুন সেনসেশন জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ক। ছবি: টুইটার

‘রত্ন’ পেয়ে গেছে অস্ট্রেলিয়া- দেশটির সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের দাবি এমনটাই। অস্ট্রেলিয়ার জার্সিতে মাত্র ২ ম্যাচ খেলেছেন জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ক। সেঞ্চুরি কিংবা হাফসেঞ্চুরি কিছুই পাননি। এরপরও এই ব্যাটারের মাঝে ওয়ার্নারকে দেখছেন পন্টিং।

গত বছর প্রথমবার আলোচনায় এসেছিলেন ফ্রেজার-ম্যাকগার্ক। লিস্ট ‘এ’ ক্রিকেটে মাত্র ২৯ বলে সেঞ্চুরি করে ভেঙে দেন এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড। এবার জাতীয় দলের পারফরমেন্স দিয়ে শিরোনামে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে অস্ট্রেলিয়ার জার্সিতে অভিষেক হয়েছে ২১ বছর বয়সী তরুণের। আহামরি পারফরমেন্স নয়, তবে শেষ ওয়ানডেতে তার ১৮ বলে খেলা ৪১ রানের ইনিংসে উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত দিয়েছেন তিনি।

অর্থাৎ, আগ্রাসী ব্যাটিংয়ে আগামীর সম্ভাবনার কথা জানান দিয়েছেন ফ্রেজার-ম্যাকগার্ক। তবে পন্টিং বলছেন অন্য কথা। তার মতে, টেস্টেও উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।

মেজর লিগ ক্রিকেটের দল ওয়াশিংটন ফ্রিডমের কোচ হয়েছেন পন্টিং। দলটির পরিচয় পর্ব অনুষ্ঠানে সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক বলেছেন, “অবশ্যই (টেস্টে দারুণ সম্ভাবনা আছে)। তার যে প্রতিভা, সেদিকে চোখ রাখলে অতীতের অনেক খেলোয়াড়ের কথাই বলা যায়। শহীদ আফ্রিদি যেমন মাত্র ১৭ বছর বয়সে বল স্ট্রাইকিংয়ের দুর্দান্ত প্রতিভা নিয়ে এসেছিলেন, যিনি আবার লেগ স্পিনও করতে পারতেন। তিনি টেস্ট ম্যাচও খেলেছেন।”

“জ্যাকের সহজাত প্রতিভা আমাকে ওয়ার্নারের কথা মনে করিয়ে দিয়েছে। ওয়ার্নারের যে প্রতিভা ও স্কিল ছিল, আমার মনে হয় ওর মধ্যেও একই প্রতিভা আছে।”

রিকি পন্টিং, অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক

সঙ্গে যোগ করেছেন, “আপনি যখন এই ধরনের প্রতিভা পাবেন, তখন এটিকে উন্মোচন করতে ক্রিকেটের সর্বোচ্চ স্তরে মেলে ধরানোর কাজ করতে হবে। আমি নিশ্চিত জ্যাক (ফ্রেজার-ম্যাকগার্ক) একদিন টেস্ট ক্রিকেট খেলবে।”

কিছুদিন আগেই টেস্ট ও ওয়ানডে থেকে অবসর নিয়েছেন ওয়ার্নার। বাঁহাতি এই ব্যাটারের ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল প্রথম শ্রেণির ম্যাচ খেলার আগে। অস্ট্রেলিয়ান ক্রিকেটে যেটি বিরল ঘটনা। যদিও ওয়ার্নার টেস্ট ক্রিকেট খেলতে পাররেন কিনা, সেই সংশয় তখন অনেকের মধ্যেই ছিল। কিন্তু ওয়ার্নার ভুল প্রমাণ করে লাল বলের ক্রিকেটে নিজের দাপট দেখিয়েছেন।

এই ওয়ার্নারের ছায়াই ফ্রেজার-ম্যাকগার্কের মধ্যে দেখছেন পন্টিং, “এই গ্রীষ্মেই আমি বলেছিলাম, ছেলেটি (ফ্রেজার-ম্যাকগার্ক) অস্ট্রেলিয়ার ক্রিকেট স্টিস্টেমে দ্রুতই উঠে আসবে। কারণ তার সহজাত প্রতিভা আমাকে অস্ট্রেলিয়ান ক্রিকেটে ডেভিড ওয়ার্নারের কথা মনে করিয়ে দিয়েছে। ওয়ার্নার টেস্ট খেলতে পারবে কিনা, শুরুতে সবারই সন্দেহ ছিল।”

এরপর পন্টিং বললেন, “কিন্তু ওয়ার্নার ভুল প্রমাণ করেছে। তার যে প্রতিভা ও স্কিল ছিল, আমার মনে হয় জ্যাকের মধ্যেও একই প্রতিভা আছে। আমার মনে হয়, আগে অস্ট্রেলিয়ান ক্রিকেট সিস্টেমের মধ্যে সে আসুক, তারপর ভিন্ন ভিন্ন ফরম্যাট অনুযায়ী তাকে তৈরি করুক। আমার মতে, সে অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য দারুণ এক খেলোয়াড়।”

ফ্রেজার-ম্যাকগার্ক টেস্টে কবে সুযোগ পাবেন সেটা সময়ই বলবে। তবে ওয়ানডের পর টি-টোয়েন্টি দলেও জায়গা পেয়ে গেছেন তিনি। সামনে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ছয়টি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। দুটি সিরিজের দলেই আছেন অস্ট্রেলিয়ার ‘নতুন ওয়ার্নার’।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist