Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

কোপা আমেরিকায় প্রথমবার নারী রেফারি

কোপা আমেরিকায় ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারি এদিনা আলভেস বাতিস্তা। ছবি: টুইটার
কোপা আমেরিকায় ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারি এদিনা আলভেস বাতিস্তা। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

এবারের কোপা আমেরিকার আয়োজক যুক্তরাষ্ট্র। আগামী মাসে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের ম্যাচ অফিসিয়ালদের নাম জানিয়েছে লাতিন আমেরিকার ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল। সেই ঘোষণায় লেখা হয়েছে নতুন ইতিহাস। এবারই প্রথম কোপা আমেরিকায় যোগ করা হয়েছে নারী রেফারি।

২০ জুন পর্দা উঠবে কোপা আমেরিকার ৪৮তম আসরের। প্রাচীন এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো নারী রেফারিকে ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে। যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো ও ব্রাজিলের এদিনা আলভেস বাতিস্তাকে কোপা আমেরিকার রেফারি হিসেবে নিয়োগ দিয়েছে কনমেবল। এই দুই নারী রেফারি এর আগে সিনিয়র পর্যায়ের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচ পরিচালনা করেছেন।

যুক্তরাষ্ট্রের ভিক্টোরিয়া পেনসো যেমন ২০২৩ সালের নারী বিশ্বকাপ ফাইনালের রেফারির দায়িত্ব সামলেছিলেন। ব্রাজিলের এদিনাও ওই বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেছেন। এর আগের ২০১৯ সালের নারী বিশ্বকাপেও বাঁশি বাজিয়েছেন তিনি। এমনকি পুরুষ ফুটবলের ‘ডার্বি’তে প্রথম নারী রেফারি হিসেবে পরিচালনা করেছেন করিন্থিয়ান্স-পালমেইরাস দ্বৈরথে।

ভিক্টোরিয়া পেনসো-এদিনার সঙ্গে এবারের কোপা আমেরিকায় সহকারী হিসেবে কাজ করবেন আরও পাঁচ নারী। তারা হলেন- যুকরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট, ব্রাজিলের নেউজা, ভেনেজুয়েলার মিগদালিয়া রোদ্রিগেস ও কলম্বিয়ার মেরি ব্লাঙ্কো।

কোপা আমেরিকায় নারী রেফারি যোগ করা নিয়ে কনমেবল জানিয়েছে, ফুটবলে মাঠ ও মাঠের বাইরে নারীদের উন্নতি ও পেশাদার বানানোর লক্ষ্যে ২০১৬ সাল থেকে কাজ করছে তারা।

সব মিলিয়ে এবারের কোপা আমেরিকার মোট ১০১ জন ম্যাচ অফিসিয়াল কাজ করবেন। শুধু কনমেবল ও কনকাকাফ অঞ্চল থেকে নয়, ইউরোপ থেকেও আসবে রেফারি। উয়েফার সঙ্গে চুক্তির অংশ হিসেবে ইউরোপিয়ান রেফারি ম্যাচ পরিচালনা করবেন কোপা আমেরিকায়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত