Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

কোভিড : ২৪ ঘণ্টায় শনাক্ত ৪০ জন

কোভিড
প্রতীকী ছবি

দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের দৈনিক সংক্রমণের তথ্যেও এমন চিত্র দেখা যাচ্ছে। অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৪০ জন। এ সময়ে আক্রান্ত কারও মৃত্যু হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, বুধবার সকাল আটটা থেকে বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত করোনায় নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন আরও ৪০ জন। অনেকদিন পর দেশে একদিনে এত রোগী শনাক্ত হলেন।

নতুন শনাক্ত হওয়া ৪০ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে করোনাতে মোট শনাক্ত হলেন ২০ লাখ ৪৬ হাজার ৯০১ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন মোট ২৯ হাজার ৪৮১ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৮৫টি। আর তাতে রোগী শনাক্তের হার নয় দশমিক ২৬ শতাংশ।। দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৩ দশমিক নয় শতাংশ আর এখন পর্যন্ত মৃত্যুহার এক দশমিক ৪৪ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিন জনের শরীরে করোনা শনাক্ত হওয়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এর ঠিক ১০ দিন পর প্রথম রোগীর মৃত্যুর কথাও জানায় প্রতিষ্ঠানটি। এরপর থেকে করোনার ডেল্টা, ওমিক্রন ধরনের ঢেউ দেখেছে বাংলাদেশ।

গত কয়েক দিনে বিশ্বজুড়ে করোনার সংক্রমণ বাড়ছে। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা অতিসংক্রমণশীল ওমিক্রনের উপধরণ জেএন.১ কে দায়ী করেছে। জেএন.১ কে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist