Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
কমছে টেস্ট ম্যাচের সংখ্যা

টি-টোয়েন্টি ক্রিকেটকে দুষছেন ডি ভিলিয়ার্স

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ছবি: টুইটার
দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

ক্রিকেটে বিশ্বের বড় দলগুলোর দুটি ভারত ও দক্ষিণ আফ্রিকা। কিন্তু এবারের দক্ষিণ আফ্রিকা সফরে মাত্র দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে ভারত। টেস্ট ম্যাচের সংখ্যা কমে যাওয়ার বিষয়টি মোটেও ভালো লাগেনি এবি ডি ভিলিয়ার্সের। সাবেক প্রোটিয়া ব্যাটার এজন্য কাঠগড়ায় দাঁড় করিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটকে।

ভারত-দক্ষিণ আফ্রিকার দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হয়েছে ১-১ সমতায়। সেঞ্চুরিয়নের প্রথম টেস্ট স্বাগতিকরা জিতে নেয় ইনিংস ও ৩২ রানে। আর কেপ টাউনের দ্বিতীয় টেস্ট ভারত জেতে ৭ উইকেটে। তৃতীয় টেস্ট না থাকায় ‘বিজয়ী দল’ নির্বাচন করা যায়নি।

ক্রিকেট বিশ্বকে গ্রাস করে রাখা টি-টোয়েন্টি লিগের কারণেই ভারত-দক্ষিণ আফ্রিকার এই সিরিজের মতো ছোট হয়ে আসছে টেস্ট ক্রিকেটের ম্যাচের সংখ্যা- এমনটাই মনে করেন ডি ভিলিয়ার্স।

তার মতে, বিশ্বসেরা দল নির্বাচন করতে হলে ‘এই অবস্থার পরিবর্তন’ আনতে হবে। নিজের ইউটিউব চ্যানেলে সাবেক প্রোটিয়া অধিনায়ক বলেছেন, “(দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজে) তৃতীয় টেস্ট না থাকায় আমি অসন্তুষ্ট। এজন্য আপনি বিশ্বজুড়ে চলমান টি-টোয়েন্টি ক্রিকেটকে দোষ দিতে পারেন।”

সঙ্গে যোগ করেছেন, “আমি জানি না কাকে দোষ দিবো। তবে আমার মনে হচ্ছে, কিছু একটা ভুল হচ্ছে। আপনি যদি সব দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা ও বিশ্বের সেরা দল দেখতে চান, তাহলে অবশ্যেই পরিবর্তন আনতে হবে।”

দক্ষিণ আফ্রিকার পরবর্তী মিশন নিউজিল্যান্ড সফর। কিউইদের বিপক্ষেও প্রোটিয়াদের দুই টেস্টের সিরিজ। ফেব্রুয়ারিতে হতে যাওয়া এই সিরিজ দিচ্ছে আরও বড় অশনিসংকেত। কারণ দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সারির দল যাচ্ছে নিউজিল্যান্ড সফরে। অধিনায়ক করা হয়েছে নিল ব্র্যান্ডকে, যার এখনও টেস্টে অভিষেকই হয়নি!

নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিপক্ষেও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সারির দল পাঠানোর ‘কারণ’-ও টি-টোয়েন্টি। দুই ম্যাচের এই টেস্ট সিরিজের সময় চলবে দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ‘এসএটোয়েন্টি’। ১০ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এই টুর্নামেন্টে খেলবেন দক্ষিণ আফ্রিকার মূল দলের প্রায় সবাই।

ডি ভিলিয়ার্সের মতে, টি-টোয়েন্টি ক্রিকেটের প্রভাবে বিপদে রয়েছে টেস্ট ক্রিকেট, “এটা (নিউজিল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড) ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে। সঙ্গে পরিষ্কার হয়ে গেছে, টেস্ট ক্রিকেট এখন বিপদের মুখে। একই অবস্থা ওয়ানডে ক্রিকেটের ক্ষেত্রেও। পুরো এই প্রক্রিয়াই তৈরি হয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের কারণে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত