Beta
সোমবার, ১৭ জুন, ২০২৪
Beta
সোমবার, ১৭ জুন, ২০২৪

রোজায় সড়কে ব্যবসায়ীদের বসতে দেবে না ডিএমপি

বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে রমজান মাসে ট্রাফিক ব্যবস্থাপনা ও নির্দেশনা তুলে ধরেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান।
বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে রমজান মাসে ট্রাফিক ব্যবস্থাপনা ও নির্দেশনা তুলে ধরেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান।
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

রমজানের বাকি দিনগুলোতে যানজট কমাতে সড়কে ব্যবসায়ীদের বসতে দেবে না ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।  

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে ‘পবিত্র রমজান মাসে ট্রাফিক ব্যবস্থাপনা ও নির্দেশনা’ তুলে ধরেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান।

ডিএমপির ট্রাফিক বিভাগের এই কর্মকর্তা বলেন, রমজান মাস উপলক্ষে বিকাল সাড়ে ৩টায় অফিস ছুটি হয়। এরপর বিকাল সাড়ে ৫টা থেকে ইফতারের আগ পর্যন্ত অধিকাংশ যানবাহন গন্তব্যে রওনা হয়। এতে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোর সংযোগস্থলে অযাচিত যানজট সৃষ্টি হয়। মহানগরের বিদ্যমান বাস্তবতায় চার বা তিন রাস্তার সংযোগস্থলে যেকোনো এক লেনের যানবাহনের জন্য সিগন্যাল চালু করলে অন্য লেনগুলো সাময়িক বন্ধ রাখতে হয়।

তিনি বলেন, যেহেতু ইফতারের আগে সবারই ফিরতে হয়, তাই লাইন ম্যানেজমেন্টের বিষয়টি বিবেচনা করলে বিষয়টি চ্যালেঞ্জও বটে। তাই অফিস ছুটির সময় অর্থাৎ সাড়ে ৩টা থেকে বা এর কাছাকাছি সময় থেকে বাসার উদ্দেশে ফেরার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

গাড়ি পার্কিং

ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ রুটগুলোতে সড়কের পাশে গাড়ি পার্কিং করা হয়। তা সড়কের প্রশস্ততা কমিয়ে দেয় এবং যানবাহন চলাচল বাধাগ্রস্ত করে। রমজানের শুরু থেকেই ট্রাফিক বিভাগ পার্কিংয়ের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। সড়কের পাশে অযাচিত পার্কিং না করা থেকে নগরবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

বাস স্টপেজ

মুনিবুর রহমান আরও বলেন, নির্ধারিত বাস স্টপেজে না দাঁড়িয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের টার্নিং পয়েন্টে যাত্রীরা দীর্ঘক্ষণ ধরে দাঁড়িয়ে থাকে। এতে করে সড়কের যানবাহনে চলাচলের ক্ষেত্রে বিঘ্ন ঘটায়। এতে যানবাহনের মুভমেন্টের অনেক কমে যায়। যাত্রীদের গণপরিবহনের চলাচলের ক্ষেত্রে নির্ধারিত স্টপেজে যেয়ে অপেক্ষার জন্য অনুরোধ করা হয়েছে।

অনেক স্টপেজে যাত্রী না থাকলেও গণপরিবহনগুলো দীর্ঘ সময় ধরে অবস্থান নেয়। এতে যাত্রীদের মধ্যে বিরূপ প্রভাব পড়ে ও যানজট সৃষ্টি হয়।

তিনি বলেন, ডিএমপির পার্শ্ববর্তী বিভিন্ন ইউনিট থেকে যানবাহন অযাচিতভাবে ডিএমপি এলাকায় প্রবেশ করে যানজট তৈরি করে। ডিএমপির ট্রাফিক সদস্যদের এ বিষয়ে কড়াভাবে নির্দেশ দেওয়া হয়েছে।

ভারী যানবাহনের জন্য ডিএমপি এলাকায় প্রবেশের নির্দিষ্ট সময়সীমা আছে জানিয়ে ট্রাফিক বিভাগের প্রধান বলেন, অনেক সময় সেই সময়সীমা না মেনে চলায় যানজট সৃষ্টি হয়। নির্ধারিত সময়ের মধ্যেই ভারি যানবাহন চলাচলের বিষয়টি মেনে চলতে হবে।

সড়ক মেরামতে দুর্ভোগ

তিনি বলেন, বিভিন্ন সময় ঢাকার ছোট-বড় সড়কে মেরামতের কাজ চলছে। জনসাধারণের দুর্ভোগের কথা চিন্তা করে রমজান মাসে এসব সড়ক চলাচলের উপযোগী করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এ ব্যাপারে চিঠি চালাচালিও করা হয়েছে।

অনেক গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়কের পাশে বাণিজ্যিক প্রতিষ্ঠান রয়েছে, যা সংখ্যায় অনেক বেশি। কিন্তু রাস্তার মাঝে বিভাজক ভাঙা থাকায় অনেক ক্রেতাসাধারণ ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন। যানবাহনের চলাচল ও গতি এতে ভীষণভাবে ব্যাহত হচ্ছে।  

প্রথমবারের মতো ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের নির্দেশনায় ডিএমপির ক্রাইম বিভাগ ট্রাফিক বিভাগকে সহযোগিতা করছে। এতে ট্রাফিক চ্যালেঞ্জ মোকাবিলায় ইতিবাচক প্রভাব ফেলছে বলেও উল্লেখ করেন মুনিবুর রহমান।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত