Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

অভিযান-মামলায় ক্ষুব্ধ হয়ে বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ

বন কর্মকর্তাকে চাপা দিয়ে হত্যার অভিযোগে গ্রেপ্তার ডাম্পার ট্রাক চালক মো. বাপ্পী
বন কর্মকর্তাকে চাপা দিয়ে হত্যার অভিযোগে গ্রেপ্তার ডাম্পার ট্রাক চালক মো. বাপ্পী
Picture of সিরাজুম মুনিরা

সিরাজুম মুনিরা

কক্সবাজারের উখিয়ায় পাহাড় কেটে মাটি পাচার চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি অভিযান অব্যাহত রাখ থেকে ডাম্পার ট্রাক চাপায় বন বিভাগের কর্মকর্তাকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এ ঘটনায় হওয়া মামলার প্রধান আসামি মো. বাপ্পীকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে পুলিশের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। বলা হয়েছে, আগে থেকেই তাকে প্রাণে মারার হুমকি দিয়েছিল চক্রটি।

মঙ্গলবার দুপুরে উখিয়া থানায় আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান উখিয়া সার্কেলের জ্যেষ্ঠ সহকারি পুলিশ সুপার (এএসপি) মোহাম্মদ রাসেল।

তিনি বলেন, বাপ্পীকে জিজ্ঞাসাবাদে মাটি পাচার চক্রের সদস্যদের ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

এর আগে গত ১ এপ্রিল ভোরে উখিয়ার হরিণমারা এলাকা থেকে গ্রেপ্তার করা হয় মামলার এজাহারের পাঁচ নম্বর আসামি ছৈয়দ করিমকে (৩৫)।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ রাসেল বলেন, কয়েক মাস ধরে উখিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ব্যাপক হারে পাহাড় কেটে মাটির পাচার করছিল সংঘবদ্ধ একটি চক্র। এর বিরুদ্ধে সোচ্চার ছিলেন বনবিভাগের দোছড়ি বিটের কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান সজল।

ঘটনার সপ্তাহখানেক আগে অভিযান চালিয়ে তিনি মাটি পাচার চক্রের পাঁচটি ডাম্পার ট্রাক জব্দ করেন এবং এসব ঘটনায় মামলাও করেন। এ নিয়ে চক্রটির লোকজন তার উপর ক্ষুব্ধ ছিল।

জিজ্ঞাসাবাদে বাপ্পী জানিয়েছে, বনবিভাগের অভিযানে ট্রাক জব্দ এবং মামলা দায়ের করায় এ কাজে জড়িত কামাল উদ্দিন ড্রাইভারসহ মাটি পাচারকারিরা বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামানের উপর ক্ষুদ্ধ ছিলেন। তারা টেলিফোনে হুমকিও দিয়েছিল। এমন কি তারা সাজ্জাদুজ্জামানকে প্রাণে মারারও হুমকি দেয়।

সহকারি পুলিশ সুপার বলেন, “ঘটনার দিন গভীর রাতে উখিয়া উপজেলার হরিণমারা এলাকার সংরক্ষিত বনের পাহাড় কেটে মাটি পাচারের খবরে বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান সহকর্মী আলী আহমদকে সঙ্গে নিয়ে মোটরসাইকেল যোগে ঘটনাস্থলে পৌঁছান। সেখানে একটি ডাম্পার ট্রাকে মাটি পাচারের দৃশ্য দেখে সেটিকে থামতে নির্দেশ দেন।

“এসময় ট্রাকটির চালক বিট অফিসারের মোটরসাইকেলটিকে চাপা দেয়। ঘটনাস্থলেই ট্রাকের চাকায় পিষ্ট হয়ে সাজ্জাদুজ্জামান নিহত হন এবং আহত হন তার সহকর্মী আলী আহমদ।”

ঘটনার সময় ট্রাক চালক বাপ্পীর পাশের সিটে কামাল উদ্দিন ড্রাইভার বসা ছিলেন এবং তিনিই চাপা দিতে ইন্ধন দেন বলে অভিযুক্ত চালকের বরাত দিয়ে জানান এএসপি।

গত ৩১ মার্চ মধ্যরাতে উখিয়ায় সংরক্ষিত বনের পাহাড় কাটার বিরুদ্ধে অভিযানে গিয়ে মাটি পাচারকারিদের ডাম্পার ট্রাকের চাপায় নিহত হন বন বিভাগের বিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান (৩০)।

তিনি কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ির বিট অফিসার ছিলেন। এ ঘটনায় আহত হন বনরক্ষী মোহাম্মদ আলী (২৭)।

ঘটনায় পরের দিন ১০ জনের নাম উল্লেখ করে ১৫ জনের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা করেন উখিয়ার রেঞ্জ কর্মকর্তা মো. শফিউল আলম।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত