Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম পেলেন ফাহাদ

ফাহাদ রহমান পেলেন গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম। ছবি: সংগৃহীত।
ফাহাদ রহমান পেলেন গ্র্যান্ডমাস্টারের প্রথম নর্ম। ছবি: সংগৃহীত।

অবশেষে অপেক্ষার প্রহর শেষ হতে চলেছে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের। কাঙ্ক্ষিত গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রথম ধাপ অবশেষে পার হতে পেরেছেন এই দাবাড়ু।

রবিবার ভিয়েতনামের হ্যানয় শহরে অনুষ্ঠিত গ্র্যান্ডমাস্টার-৩ দাবা প্রতিযোগিতায় শেষ রাউন্ডে ফাহাদ হারিয়েছেন ভিয়েতনামরে ফিদে মাস্টার বান গিয়া হাইকে। এই জয়ে ৯ ম্যাচে ৭ পয়েন্ট ফাহাদের। এতেই পেয়ে গেছেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম। আরও ১৮টি খেলায় ২টি নর্ম লাগবে ফাহাদের। তাহলেই তিনি পুরোপুরি গ্র্যান্ডমাস্টার খেতাব পেয়ে যাবেন।

বর্তমানে ফাহাদের রেটিং ২৪২৬। এই টুর্নামেন্টে ফাহাদ হারিয়েছেন ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার বুই ভিনকে। এছাড়া ড্র করেন আরেক ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার এনগুয়েন আন ডুং ও চেক প্রজাতন্ত্রের গ্র্যান্ডমাস্টার প্লাত ভোতেকের সঙ্গে।

এর আগে জাগিয়েও শেষ পর্যন্ত বেশ কয়েকবার নিরাশ হতে হয়েছিল ফাহাদ রহমানকে। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে গ্র্যান্ডমাস্টার (জিএম) দাবা টুর্নামেন্টে গত বছর মে মাসে অনুষ্ঠিত টুর্নামেন্টের শেষ দুটি ম্যাচ জিতলেই প্রথম জিএম নর্ম পেতেন বাংলাদেশের তরুণ এই আন্তর্জাতিক মাস্টার।

গ্র্যান্ডমাস্টার হওয়ার পথে এক ধাপ এগুলেন ফাহাদ। ছবি: সংগৃহীত।

ওই গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্টে নর্ম পাওয়ার সম্ভাবনা ছিল ফাহাদের। কিন্তু সেবার তিনি একটি ম্যাচও জিততে পারেননি। শেষ দুই ম্যাচ থেকে ১ পয়েন্ট পেলেও বেঁচে থাকত তার আশা। কিন্তু ফাহাদ ওই দুই ম্যাচ থেকে পেয়েছিলেন মাত্র আধা পয়েন্ট। সেবার সকালে হারেন ভিয়েতনামের ২৩২৬ রেটিংধারী আইএম ত্রান থাংয়ের কাছে। বিকেলে ড্র করেন ফিলিপাইনের আইএম লাবগ এরিকের সঙ্গে, যাঁর রেটিং ২২৫২।

কিন্তু এরপরও ফাহাদ হাল ছাড়েননি। কখনও তার গ্র্যান্ডমাস্টার নর্মের জন্য বাংলাদেশ দাবা ফেডারেশন দেশে আয়োজন করেছে গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট। কখনও তাকে খেলতে পাঠিয়েছেন দেশের বাইরে। কিন্তু প্রতিবারই হতাশ করেছেন তিনি। গত ফেব্রুয়ারি মাসেও ঢাকায় অনুষ্ঠিত বিশেষায়িত গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্টে সপ্তম হন। অবশেষে যেন আলোর মুখ দেখতে পেলেন ফাহাদ।

বাংলাদেশে বর্তমানে পাঁচ গ্র্যান্ডমাস্টার- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, আবদুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজীব। সর্বশেষ গ্র্যান্ডমাস্টার খেতাব রাজীব পেয়েছিলেন ২০০৮ সালে।

এরপর কেটে গেছে ১৬ বছর। কিন্তু দাবা ফেডারেশন তৈরি করতে পারেনি নতুন কোনও গ্র্যান্ডমাস্টার। অবশেষে ফাহাদকে দিয়ে সেই অর্জন পেতে চলেছে ফেডারেশন।  

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist