Beta
বুধবার, ২২ মে, ২০২৪
Beta
বুধবার, ২২ মে, ২০২৪

নিয়মে আটকে ফখর-ইফতেখার নেই বিপিএলে

পাকিস্তানের দুই ক্রিকেটার ফখর জামান (বাঁয়ে) ও ইফতেখার আহমেদ। ছবি: টুইটার
পাকিস্তানের দুই ক্রিকেটার ফখর জামান (বাঁয়ে) ও ইফতেখার আহমেদ। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ চলছে পাকিস্তানের। আগামী রবিবার শেষ হবে এই সিরিজ। এরপরই পাকিস্তানি ক্রিকেটাররা যোগ দিতে পারবেন বিপিএলে। তবে নাম অন্তর্ভুক্ত করা সব ক্রিকেটার আসতে পারছেন না বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায়। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান পাকিস্তান ক্রিকেট বোর্ডের অনাপত্তিপত্র (এনওসি) পেয়েছেন। তবে অনাপত্তিপত্র পাননি ফখর জামান, ইফতেখার আহমেদ ও মোহাম্মদ হারিস। ফলে তিনজনের আপাতত বিপিএল খেলার সম্ভাবনা নেই।

বিগ ব্যাশ চলছে। চলছে দক্ষিণ আফ্রিকার ‘এসএটোয়েন্টি’-ও। ওদিকে শুরু হতে যাচ্ছে আমিরাত ক্রিকেট বোর্ডের ইন্টারন্যাশনাল ক্রিকেট লিগ। এর মাঝেই আজ (শুক্রবার) মাঠে গড়িয়েছে বিপিএলের দশম আসর। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ধুমের মধ্যে আছে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচি। ফলে বিদেশি খেলোয়াড় পাওয়াই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই জায়গায় বিপিএলে সবসময় বড় ভরসা পাকিস্তানের ক্রিকেটাররা। কিন্তু পাকিস্তানের খেলা চলছে বলে তারাও শুরুতে নেই।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে অনাপত্তিপত্র পাওয়া ও না-পাওয়া ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। অনাপত্তিপত্র পাওয়া ক্রিকেটাররা বিপিএল ও সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল ক্রিকেট টি-টোয়েন্টিতে খেলার অনুমতি পেয়েছেন।

অনাপত্তিপত্র পাওয়া ক্রিকেটারদের মধ্যে বিপিএলে খেলবেন বাবর, রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, ফাহিম আশরাফ ও উসমান কাদির। গতবারের মতো এবারও রিজওয়ান খেলবেন চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। অন্যদিকে বাবরের ঠিকানা রংপুর রাইডার্স। আর ওয়াসিম জুনিয়র খেলবেন খুলনা টাইগার্সের জার্সিতে।

তবে বিপিএল খেলার অনুমতি পাননি ফখর, ইফতিখার ও হারিস। এবারের বিপিএলে ফরচুন বরিশালের সঙ্গে ফখর, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে ইফতিখার ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সঙ্গে চুক্তিবদ্ধ আছেন হারিস। অনাপত্তিপত্র না পাওয়ায় তাদের বিপিএল খেলা পড়ে গেছে অনিশ্চয়তার মধ্যে।

বাবর-রিজওয়ান অনুমতি পেলেও এই তিনজন কেন অনাপত্তিপত্র পাননি? কারণটা পিসিবির নিয়ম। পাকিস্তান ক্রিকেট বোর্ড তাদের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগে খেলতে উৎসাহিত করে। তবে নিয়ম হলো চুক্তিবদ্ধ ক্রিকেটার পিএসএলসহ বছরে তিনটির বেশি লিগ খেলতে পারবেন না। অর্থাৎ, পিএসএল বাদ দিলে দুটির বেশি লিগ খেলার সুযোগ নেই।

গত বছরের জুলাই থেকে এরইমধ্যে দুটি লিগ খেলে ফেলেছেন ফখর, ইফতেখার ও হারিস। সেকারণেই বিপিএল খেলার অনুমতি পাননি এই তিন ক্রিকেটার। তবে এখানে একটা ‘কিন্তু’ আছে। পিসিবির সবশেষ কেন্দ্রীয় চুক্তি হয়েছে গত বছরের নভেম্বরে। ওই সময়ের আগেই ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন অনেক ক্রিকেটার। এ ব্যাপারে পিসিবির মিডিয়া ডিরেক্টর আলিয়া রাশিদ বলেছিলেন, “দেরিতে কেন্দ্রীয় চুক্তি হওয়ায় একবছরের জন্য অনাপত্তিপত্র দেওয়ার শর্ত শিথিল করা হয়েছে। ২০২৪–২৫ মৌসুম থেকে একবছরে পিএসএলসহ তিনটির বেশি লিগে খেলার অনুমতি দেওয়া হবে না।”

শর্ত শিথিল করার ‘শর্তে’ কি বিপিএলে খেলার অনুমতি মিলবে ফখর-ইফতেখারদের?

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত