Beta
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

১০ বছরের ‘দাবার মেসি’ হারালেন বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে

৪৪৪৪৪৪৪৪৪

পাঁচবারের দাবার বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন। র‌্যাংকিংয়ে এক নম্বরে থাকা নরওয়ের এই তারকা পাঁচবার শিরোপা জিতেছেন ওয়ার্ল্ড র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপেরও।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন সেই কার্লসেনকে হারিয়ে হৈচৈ ফেলে দিয়েছেন আর্জেন্টিনার বিস্ময় বালক ফাউস্তিনো ওরো। ডিয়েগো ম্যারাডোনা, লিওনেল মেসিদের আর্জেন্টিনায় তাকে ডাকা হয় ‘দাবার মেসি’ নামে। চেস ডটকমের আয়োজনে দ্য বুলেট ব্রল অনলাইন টুর্নামেন্টে গত ২৩ মার্চ ওরো ৪৮ চালে কিস্তি মাত করেছে কার্লসেনের বিপক্ষে।

এক মিনিটের মধ্যে চাল দেওয়ার বাধ্যবাধকতা থাকা দ্য বুলেট ব্রল টুর্নামেন্টটিতে ১৫৬ জনের মধ্যে ফাউস্তিনো ওরো হয়েছে ২১তম। সপ্তাহব্যাপীর চলা এই টুর্নামেন্টে যুক্তরাষ্ট্রের হিকারু নাকামুরা হয়েছেন চ্যাম্পিয়ন।

কার্লসেনকে আদর্শ করে বড় হয়েছে ওরো। সেই কার্লসেনকে হারানোর পর উচ্ছ্বসিত দাবার মেসি ওরো, ‘‘আমি ভীষণ খুশি। বিশ্বাসই হচ্ছে না। এর আগে কখনও মুখোমুখি হইনি কার্লসেনের।’

হঠাৎ করে একটা টুর্নামেন্টে ভালো করে আলোচনায় আসেনি ওরো। গত বছর সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক মাস্টারের নর্ম জিতেছিল ওরো। অনূর্ধ্ব-১১ দাবায় বিশ্বের এক নম্বর খেলোয়াড়ও সে। ফিদে র‍্যাঙ্কিংয়ে ওরোর ইএলও রেটিং ২৩৩০।

গত বছর ওয়ার্ল্ড র‌্যাপিড দাবা চ্যাম্পিয়নশিপে একজন গ্র্যান্ডমাস্টারসহ তিনজনকে হারিয়েছিল সে। এবার তো হারাল বিশ্বের এক নম্বরকেই।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist