Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

বাফুফেকে মোটা অঙ্কের জরিমানা ফিফার

444
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

তিন অপরাধ

১২ অক্টোবর : মালদ্বীপের বিপক্ষে মালেতে দলীয় শৃঙ্খলা ভঙ্গ (৬ জন হলুদ কার্ড।)
জরিমানা : ৫ হাজার সুইস ফ্রাঁ।
১৭ অক্টোবর : মালদ্বীপের বিপক্ষে কিংস অ্যারেনায় নিরাপত্তা আইন ভাঙ্গা ও গ্যালারিতে বাজি পোড়ানো (স্মোক ফ্লেয়ার) ।
জরিমানা : ১৪ হাজার সুইস ফ্রাঁ।
২১ নভেম্বর : লেবাননের বিপক্ষে হোম ম্যাচে নিরাপত্তা আইন ভাঙ্গা ও গ্যালারিতে বাজি পোড়ানো (স্মোক ফ্লেয়ার) ।
জরিমানা : ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঁ।

শাস্তির শঙ্কা ছিল আগে থেকেই। সত্যি হল সেটাই। বিশ্বকাপ বাছাইপর্বে তিন ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের অপরাধে মোটা অঙ্কের জরিমানা গুণতে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। সব মিলিয়ে ফিফার ডিসিপ্লিনারি কমিটি জরিমানা করেছে ৩০ হাজার ২৫০ সুইস ফ্রাঁ, যা বাংলাদেশি টাকায় প্রায় ৩৯ লাখ টাকা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন শাস্তি কমানোর জন্য অনুরোধ করেছিল ফিফাকে। সেই অনুরোধে কাজ হয়নি।
গত বছর বিশ্বকাপ বাছাইপর্বে হওয়া তিনটি খেলার ম্যাচ কমিশনারের রিপোর্টের ভিত্তিতে ফিফার ডিসিপ্লিনারি কমিটিতে ওঠে শাস্তির ব্যাপারটা। ডিসিপ্লিনারি কমিটি নানা পর্যালোচনা করে মোটা অঙ্কের জরিমানাই করেছে বাফুফেকে।

গত ১২ অক্টোবর বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে মালদ্বীপের মালেতে খেলেছিল বাংলাদেশ। সেই ম্যাচে দলীয় শৃঙ্খলা ভঙ্গে জরিমানা করা হয় ৫ হাজার সুইস ফ্রাঁ। ফিফার ওয়েবসাইটে প্রকাশিত দলগুলোর শাস্তির বিবরণে বাংলাদেশের এই ম্যাচ নিয়ে বলা হয়েছে, ৬জন খেলোয়াড় ব্যক্তিগতভাবে শৃঙ্খলা ভেঙেছেন (তারা হলুদ কার্ড দেখেছিলেন )। ফিফার শৃঙ্খলাবিধির ১৪ নম্বর ধারা ভাঙার অপরাধ এটা। ১-১ গোলে ড্র হয়েছিল সেই ম্যাচ।
১৭ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে ফিরতি লেগের ম্যাচ ছিল বসুন্ধরা কিংস অ্যারিনায়। সেই ম্যাচে নিরাপত্তা বিধি ভঙ্গ করা, গ্যালারিতে বাজিপোড়ানো (স্মোক ফ্লেয়ার) আর মাঠে দর্শক প্রবেশের কারণে ফিফা আচরণবিধির ১৭ নম্বর ধারা ভঙ্গ হয়েছে বলে রায় দিয়েছে ডিসিপ্লিনারি কমিটি। জরিমানা হয়েছে ১৪ হাজার সুইস ফ্রাঁ। ম্যাচটা ২-১ গোলে জিতে বাছাইপর্বের মূল পর্বে জায়গা পায় বাংলাদেশ।

এই ম্যাচে শাস্তির তালিকায় উঠেছে মালদ্বীপের নামও। ফিফার আচরণ বিধিমালার প্রতি যথাযথ সম্মান না দেখানোয় দেশটির ফুটবল ফেডারেশনকে সতর্ক করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি।

ঘটনার পুনরাবৃত্তি হয় ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে হোম ম্যাচে। সেই ম্যাচেও নিরাপত্তা বিধি ভঙ্গ করা, গ্যালারিতে বাজি-পটকা পোড়ানো আর মাঠে দর্শক প্রবেশের কারণে জন্য বাফুফেকে জরিমানা করা হয় ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঁ।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত