Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

জয়া-ফারিণসহ ফিল্মফেয়ারে ৫ বাংলাদেশি

ছবি-শিল্পীদের ফেইসবুক পেইজ
ছবি-শিল্পীদের ফেইসবুক পেইজ

ভারতের জনপ্রিয় ও মর্যাদাপূর্ণ চলচ্চিত্র পুরস্কার ‘জয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস’ এ সম্মাননার জন্য মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের তিন অভিনেত্রী জয়া আহসান, তাসনিয়া ফারিণ এবং অপি করিম।

এছাড়া সেরা সহ-অভিনেতার চরিত্রে অভিনয়ের জন্য মনোনীতদের তালিকায় ঠাঁই করে নিয়েছেন তরুণ প্রতিশ্রুতিশীল অভিনেতা সোহেল মন্ডল।

বলিউডে নির্মিত সিনেমার পাশাপাশি  ভারতীয় বাংলা চলচ্চিত্রের বিভিন্ন বিভাগেও ভালো কাজের জন্য ফিল্মফেয়ার ম্যাগাজিন সম্মাননা দেয়। তবে মূলত বাংলাভাষী সিনেমার জন্য সম্মাননা দেওয়া হয় ‘জয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা’ থেকে। 

মঙ্গলবার ফিল্মফেয়ার কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে ‘জয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা’র মনোনয়ন প্রাপ্ত সিনেমা এবং শিল্পীর তালিকা প্রকাশ করে।   

বেশ কয়েকবছর ধরেই সম্মানজনক এই পদকের মনোনয়ন তালিকায় স্থান পেয়ে আসছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তবে এবারই প্রথমবার একাধারে তালিকায় স্থান পেলেন বাংলাদেশের আরও দুই নায়িকা তাসনিয়া ফারিণ এবং অপি করিম।

ফিল্মফেয়ারের সাইটে খোঁজ নিয়ে জানা যায়, জয়া আহসান এবার দুটো ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন। 

‘দশম অবতার’ সিনেমার জন্য এই অভিনেত্রী পেয়েছেন সেরা অভিনেত্রী ক্যাটাগরির মনোনয়ন। আর সেরা পার্শ্ব চরিত্র ক্যাটাগরির তালিকায় তার নাম উঠেছে ‘অর্ধাঙ্গিনী’ সিনেমার জন্য। 

সেরা অভিনেত্রী বিভাগের মনোনিত তালিকায় আরও আছেন ভারতের কোয়েল মল্লিক, চুরনি গাঙ্গুলী এবং স্বস্তিকা মূখার্জীর নাম।  

‘আরও এক পৃথিবী’ দিয়ে টলিউডে নাম লেখানো তাসনিয়া ফারিণও পেয়েছেন দুটো বিভাগে মনোনয়ন। একটি সেরা অভিনেত্রী (সমালোচক), এবং আরেকটি সেরা অভিষেক (নারী)।

সেরা অভিষেক (নারী) বিভাগের মনোনয়ন তালিকায় চোখ বুলিয়ে পাওয়া যাচ্ছে আরও কিছু নাম। 

এই বিভাগে তাসনিয়া ফারিনের পাশেই জায়গা করে নিয়েছে টলিউডের প্রতিশ্রুতিশীল অভিনেত্রী সৌমিতৃষা কুন্ডু এবং সৃজা দত্ত।   

এদিকে ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ‘মায়ার জঞ্জাল’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী (সমালোচক) বিভাগে মনোনয়ন পেয়েছেন অপি করিম।

এই তালিকায় বাংলাদেশের অপি করিম এবং তাসনিয়া ফারিণের পাশাপাশি দেখা যাচ্ছে স্বস্তিকা মুখার্জী এবং গার্গি রায় চৌধুরীর মতো শিল্পীর নাম। 

বাংলাদেশের প্রতিশ্রুতিশীল অভিনেতা সোহেল মন্ডল মনোনয়ন পেয়েছেন সেরা পার্শ্ব চরিত্র (পুরুষ) বিভাগে। তিনিও ‘মায়ার জঞ্জাল’ সিনেমায় অভিনয়ের জন্য এই মনোনয়ন পেয়েছেন। ‘হাওয়া’ সিনেমায় উরকেস চরিত্রে অভিনয় করে যিনি ছিলেন আলোচনায়। 

সেরা প্লেব্যাক শিল্পী (পুরুষ) বিভাগে আছে বাংলাদেশের প্রতিভাবান কণ্ঠশিল্পী মাহতিম শাকিবের নাম। ‘চিনি-২’ এবং ‘তুমি জানতেই পারনা’ সিনেমার জন্য শাকিব পেলেন এই মনোনয়ন।

পশ্চিম বঙ্গের জনপ্রিয় কণ্ঠশিল্পী অনুপম রায় এবং রুপম ইসলামের নামও রয়েছে এই বিভাগের মনোনয়নের তালিকায়। 

২৯ মার্চ কলকাতার আইটিসি রয়্যাল বেঙ্গলে বসবে মর্যাদাপূর্ণ এই পুরস্কার অনুষ্ঠান।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist