Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

দেশ-বিদেশের লাখো মুসল্লির পদচারণায় মুখর হয়ে উঠেছে টঙ্গীর তুরাগতীরের ইজতেমা ময়দান। ছবি : সকাল সন্ধ্যা

কড়া নিরাপত্তা ও প্রশাসনিক প্রস্তুতির মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শীত উপেক্ষা করে লাখো মুসল্লি ইজতেমার প্রথম পর্বে যোগ দিয়েছেন। জায়গা সংকুলান না হওয়ায় অনেককে ময়দানের বাইরেও অবস্থান নিতে দেখা য়েছেন। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে ইজতেমায় আগত মুসল্লিদের চিকিৎসা সেবা ও পর্যাপ্ত খাবার পানির ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবার ফজরের নামাজের পর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। অবশ্য তার আগে থেকেই দেশ-বিদেশের লাখো মুসল্লির পদচারণায় মুখর হয়ে ওঠে টঙ্গীর তুরাগতীরের ইজতেমা ময়দান।

জানা গেছে, ইজতেমা ময়দানে ৯১টি খিত্তায় জায়গায় সংকুলান না হওয়ায় হাজারো মুসল্লি টয়লেটের ছাদে, রাস্তার পাশে জায়গা নিয়েছেন। মুসল্লিদের নিরাপত্তায় পুরো ময়দানে প্রায় ৩০০ ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। ইজতেমা সুষ্ঠু ও সুন্দরভাবে শেষ করার লক্ষ্যে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছেন।

প্রতিবছরের মতো এবারও বাংলার পাশাপাশি উর্দু ও হিন্দি ভাষায় বয়ান করা হচ্ছে।

ভারত, পাকিস্তান, নেপাল, সৌদি আরব, ফিলিস্তিনের মুসল্লিসহ এক হাজারের বেশি বিদেশি ইজতেমার প্রথম পর্বে অংশ নিয়েছেন।

ইজতেমা ময়দানে মুসল্লিদের জন্য নিরবচ্ছিন্ন বিদুৎ, পানির ব্যবস্থা করা হয়েছে। প্রতি ঘণ্টায় সেখানে ২০ লাখ লিটার পানি সরবরাহ করা হচ্ছে। প্রস্তুত করা হয়েছে প্রায় ৯ হাজার টয়লেট। সিটি করপোরেশন থেকে মশা নিবারণে প্রয়োজনীয় উপকরণ ব্যবহার করা হচ্ছে, রয়েছে সরকারি-বেসরকারি মেডিকেল টিম ও স্বেচ্ছাসেবক। মুসল্লিদের সহজে পারাপারের জন‌্য তুরাগ ন‌দের ওপর বিআইড‌ব্লিউটিএ ও সেনাবা‌হিনী তৈ‌রি ক‌রে‌ছে ছয়টি ভাসমান সেতু।

বাংলাদেশের মাওলানা জুবায়েরের অনুসারীরা প্রথম পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন। ২০ থেকে ২২ জানুয়ারি অনুষ্ঠেয় ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন দিল্লির মাওলানা সাদ কান্দলভির অনুসারীরা। ২০১৮ সালের বিরোধের পর দুই পক্ষ ২০১৯ ও ২০২০ সালেও আলাদাভাবে ইজতেমা করে। এরপর করোনাভাইরাসের কারণে দুই বছর বন্ধ ছিল এই জমায়েত।

জুমার নামাজ পড়াবেন মাওলানা জুবায়ের

জুমার বয়ান করবেন জর্ডানের মওলানা ওমর খতিব সাহেব এবং নামাজ পড়াবেন মওলানা জুবায়ের।

শুক্রবার ফজরের নামাজ পড়িয়েছেন পাকিস্তানের মওলানা আহমেদ বাটলা, আসরের নামাজ পড়াবেন মওলানা জুবায়ের, মাগরিবের নামজ পড়াবেন হিন্দুস্তানের মওলানা আহমদ লাট।

বয়ান করবেন যারা

প্রথম ধাপে ইজতেমা আয়োজক কমিটির গণমাধ্যম সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম জানান, শুক্রবার সকাল ১০টায় তালিম করেন মাওলানা জিয়াউল হক। বাদ জুমা বয়ান করবেন জর্ডানের খতিব ওমর, বাদ আসর মাওলানা জোবায়ের ও মাগরিবের পর মাওলানা আহম্মেদ লাট বয়ান করবেন।

শনিবার বাদ ফজর মাওলানা আব্দুর রহমান, বাদ জোহর মাওলানা ইসমাইল গোদরা, বাদ আসর মাওলানা যোহারুল হাসান, বাদ মাগরিব মাওলানা ইব্রাহিম বয়ান করবেন।

রোববার বাদ ফজর বয়ান করবেন মাওলানা জিয়াউল হক, সকাল ১০টায় হেদায়েতি বয়ান শেষে মাওলানা জোবায়ের প্রথম ধাপের আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

চার মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে আগত মুসল্লিদের মধ্যে এ পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। সর্বশেষ বৃহস্পতিবার রাতে মারা যান নেত্রকোণার বুরুজুরি স্বল্পদিঘীয়া গ্রাম থেকে আসা এখলাস মিয়া (৭০)। রাতে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নেওয়া হয়। রাত সাড়ে ৩টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। শুক্রবার ফজরের নামাজ শেষে ইজতেমা ময়দানেই তার জানাজা হয়।

ইজতেমা কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুসারে, গত বুধবার বেলা আড়াইটার দিকে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল থানার অরুয়াইল ইউনিয়নের ধামাউরা গ্রামের ইউনুস মিয়া এবং একই দিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চৌহদ্দীগ্রামের জামাল উদ্দিন মারা যান। আর বৃহস্পতিবার মারা যান নেত্রকোণার কেন্দুয়া থানার আত্তার সাত্তার।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist