Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

বিমানবালা থেকে এয়ারলাইন্সের প্রেসিডেন্ট

মিতসুকো টোটোরি
মিতসুকো টোটোরি
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

বিমানবালা হিসেবে ১৯৮৫ সালে জাপান এয়ারলাইন্সে কর্মজীবন শুরু করেছিলেন মিতসুকো টোটোরি। সেই বিমানবালাই এবার সংস্থাটির প্রেসিডেন্ট পদে নিয়োগ পেয়েছেন।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিতসুকো টোটোরিকে প্রেসিডেন্ট পদে নিয়োগ দেওয়ার মধ্য দিয়ে প্রথমবারের মতো এই পদে কোনও নারীকে নিয়োগ দিল জাপান এয়ারলাইন্স, যা জাপানি ফার্মগুলোসহ বৈশ্বিক এয়ারলাইন্সের জন্যেই বিরল ঘটনা।

টোকিওর হানেদা বিমানবন্দরে কোস্টগার্ডের ছোট একটি বিমানের সঙ্গে জাপান এয়ারলাইন্সের একটি বিমানের সংঘর্ষের কয়েক সপ্তাহ পরই মিতসুকো টোটোরি সংস্থাটির প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পেলেন।

গত ২ জানুয়ারির ওই দুর্ঘটনায় কোস্টগার্ডের বিমানে থাকা ছয় ক্রুর পাঁচজনই নিহত হয়। আর জাপান এয়ারলাইন্সের বিমানটিতে আগুন ধরে গেলেও ৩৭৯ যাত্রীর সবাই প্রাণে বেঁচে যায়।

আগামী ১ এপ্রিল জাপান এয়ারলাইন্সের বর্তমান প্রেসিডেন্ট ইউজি আকাসাকার স্থলাভিষিক্ত হবেন মিতসুকো টোটোরি। আকাসাকাকে পদোন্নতি দিয়ে এয়ারলাইন্সটির চেয়ারম্যান করা হয়েছে।

বিমানবালা থেকে এয়ারলাইন্সের প্রেসিডেন্ট পদে এই পদোন্নতি অন্যান্য নারীদের কর্মজীবনের পরবর্তী ধাপে এগিয়ে যাওয়ার সাহস যোগাবে বলে মনে করেন টোটোরি।

টোটোরি ২০১৫ সালে কেবিন ক্রু পরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার আগ পর্যন্ত জাপান এয়ারলাইন্সে বিমানবালা হিসেবেই কাজ করেন।

তার কাছে বিমানের যাত্রীদের নিরাপত্তার বিষয়টিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট পদে নিয়োগ পাওয়ার পরেও জানিয়েছেন সে কথাই। টোটোরি বলেছেন, তিনি বিমানে নিরাপত্তাকেই অগ্রাধিকার দেবেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত