Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

হাছান মাহমুদ-জয়শঙ্কর বৈঠকে মিয়ানমার নিয়ে আলোচনা

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ছবি : বাসস

মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন ও দেশটির চলমান পরিস্থিতি নিয়েও একযোগে কাজ করার বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের আলোচনা হয়েছে।

দিল্লির হায়দ্রাবাদ হাউজে এস জয়শঙ্করের সঙ্গে বুধবার একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক শেষে ভারতে সফররত পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলেও জানান হাছান মাহমুদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দুই দেশের পারস্পরিক সম্পর্ক যে নতুন উচ্চতায় পৌঁছেছে, সেটি আরও ঘনিষ্ঠ ও গভীর করার বিষয়ে আলোচনা হয়েছে।

সীমান্তে হত্যা নয়- সৌহার্দ্য বজায় রাখা, আন্তঃদেশীয় যোগাযোগ বাড়াতে চট্টগ্রাম ও মোংলা বন্দরকে ভারতের ব্যবহারের কার্যকর সূচনা, বিদ্যুৎশক্তির উৎসজনিত সহায়তার পাশাপাশি রোহিঙ্গাদের পূর্ণ অধিকারসহ তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন এবং মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়েও একযোগে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

আনুষ্ঠানিক বৈঠক পর্বে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব স্মিতা পান্ট ও দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্য বিবরণীতে আরও বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে প্রথম ভারত সফরে বুধবার দিল্লিতে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গেও সরদার প্যাটেল ভবনে বৈঠক করেন ড. হাছান মাহমুদ।

বৈঠক শেষে রাজঘাটে মহাত্মা গান্ধীর দাহস্থান ও স্মৃতিসৌধ চত্বরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে সৌধ পরিদর্শন বইতে স্বাক্ষর করেন মন্ত্রী।

বিকেলে প্রেসক্লাব অব ইন্ডিয়াতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পররাষ্ট্রমন্ত্রী।

ওই প্রেসক্লাবে ২০২১ সালে তথ্যমন্ত্রীর দায়িত্বে থাকাকালে হাছান মাহমুদের উদ্বোধন করা বঙ্গবন্ধু কর্নারটি তিনি ঘুরে দেখেন ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist