Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

পাহাড় কাটা ঠেকাতে গিয়ে প্রাণ গেল বন কর্মকর্তার

মো. সাজ্জাদুজ্জামান
মো. সাজ্জাদুজ্জামান

সংরক্ষিত বনের পাহাড় কেটে মাটি ডাম্পার ট্রাকে ভরে পাচার করছিল দুর্বৃত্তরা। খবর পেয়ে শনিবার গভীর রাতে অভিযান নেমে প্রাণ হারিয়েছেন কক্সবাজারের উখিয়ায় বন বিভাগের এক কর্মকর্তা। পাহাড়খেকোদের ব্যবহৃত ডাম্পার ট্রাকের চাপায় ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

শনিবার রাত সাড়ে ৩টার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত মো. সাজ্জাদুজ্জামান (৩০) মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে। তিনি কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন।

বন বিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড় কেটে মিনি মাটি পাচারের খবর পেয়ে মোটরসাইকেলে সেখানে যান বিট কর্মকর্তা সাজ্জাদ। তিনি পাহাড় কেটে মাটি পাচারে ব্যবহৃত একটি ডাম্পার আটকানোর চেষ্টা করলে তাকে চাপা দিয়েই সেটি পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই মারা যান সাজ্জাদ।

তিনি আরও জানান, এ ঘটনায় সাজ্জাদের সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলী (২৭) আহত হয়েছেন। স্থানীয়রা তাকে উদ্ধার করে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছে। সাজ্জাদের মরদেহ পুলিশ হেফাজতে রয়েছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেন বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করেছে। ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।

খবর পেয়ে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সারোয়ার আলম রবিবার ভোরে ঘটনাস্থল পরিদর্শন করেন।

তিনি বলেন, “বন রক্ষা করতে গিয়ে সাজ্জাদ নিজের জীবন দিয়েছেন। তার নির্মম মৃত্যুতে আমরা একজন দক্ষ ও পরিশ্রমী বন কর্মকর্তাকে হারালাম।”

পাহাড়খেকোদের প্রতিরোধে এই মুহূর্তে সম্মিলিত উদ্যোগ নেওয়ার তাগাদা দিয়ে ডিএফও বলেন, “না হলে অচিরেই বন ধ্বংস হয়ে যাবে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist