Beta
মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

গ্যাংস্টার নেতা আনসারির মৃত্যুতে উত্তপ্ত উত্তরপ্রদেশ

মুখতার আনসারি
মুখতার আনসারি

ভারতের উত্তরপ্রদেশের এক গ্যাংস্টার-নেতার কারাগারে মৃত্যু হয়েছে।

কারা কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ৬৩ বছর বয়সী মুখতার আনসারি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

তবে আনসারির পরিবারের দাবি, তাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে। আর এই অভিযোগের পর উত্তপ্রদেশের রাজনীতি বেশ উত্তপ্ত হয়ে উঠেছে। যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় প্রদেশের বিভিন্ন শহরে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

কারণ ২০০৫ সাল থেকে কারাবন্দী মুখতার আনসারি ছিলেন ওই রাজ্যের পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য।

নব্বইয়ের দশকে আনসারি নিজের গ্যাং নিয়ে চলাফেরা করতেন। তার বিরুদ্ধে ৬০টির বেশি ফৌজদারি মামলা ছিল। এর মধ্যে ১৫টি ছিল খুনের মামলা।

রাজনীতিতে যোগ দিয়েই তিনি ১৯৯৬ সালে নিজের নির্বাচনী এলাকা মাও থেকে জয়ী হন। ২০২২ সাল পর্যন্ত ওই আসনের বিধায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

২০২৩ সালে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিধায়ক কৃষ্ণানন্দ রাই হত্যা মামলায় দোষী সাব্যস্ত হন আনসারি। ওই মামলায় তার ১০ বছরের কারাদণ্ড হয়। এছাড়া চলতি মাসের শুরুতে ১৯৯০ সালের এক অস্ত্র মামলায় আনসারিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

রানী দুর্গাবতী মেডিকেল কলেজের এক বুলেটিনে বলা হয়েছে, “নয়জন ডাক্তারের একটি টিম রোগীকে অবিলম্বে চিকিৎসা দেয়। কিন্তু তাদের সর্বাত্মক চেষ্টা সত্ত্বেও হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।”

রাজ্যের আরেক বিধায়ক ও মুখতার আনসারির ভাই আফজাল আনসারি অভিযোগ করেছেন, তার ভাইকে কারাগারে বিষ দেওয়া হয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, “মুখতার বলেছিল যে কারাগারে তাকে খাবারের সঙ্গে বিষাক্ত পদার্থ দেওয়া হয়েছিল।”

তবে কারা কর্তৃপক্ষ বলছে, মঙ্গলবার বাথরুমে পড়ে গেলে মুখতার আনসারিকে হাসপাতালে ভর্তি করা হয়। প্রথমে তাকে কারাগারে চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয় এবং ১৪ ঘণ্টা পর তাকে ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist