Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪
ক্যারিবীয়ানদের জন্য ব্যথা সয়েছেন জোসেফ

২৭ বছর পর হেরেও লারাকে অভিবাদন গিলক্রিস্টের

হার সবসময় জ্বালা বাড়ায়। তবে কিছু কিছু হারে হয়ত খেদ থাকে না, প্রতিপক্ষের জয় দেখে ইচ্ছে করে উদযাপনের। এমনই এক জয় রবিবার পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২৭ বছর পর তারা অস্ট্রেলিয়ার মাটিতে হারাল অস্ট্রেলিয়াকে।

১১ নম্বর ব্যাটার জস হ্যাজেলউডকে যখন শামার জোসেফ বোল্ড করেন, ধারাভাষ্যে তখন ছিলেন ব্রায়ান লারা ও অ্যাডাম গিলক্রিস্ট। দলের জয়ে লারা দাঁড়িয়ে দিচ্ছিলেন করতালি। একটুও মন খারাপ না করে তাকে জড়িয়ে ধরেন পাশে থাকা গিলক্রিস্ট। লারার সঙ্গে তাল মিলিয়ে উদযাপন করছিলেন তিনিও।

পাশে ছিলেন আরেক ধারাভাষ্যকার ইয়ান স্মিথ। তিনিও উচ্ছ্বাস দেখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জয়ে। এই তো ক্রিকেট, এজন্যই বলা হয় ক্রিকেট ভদ্রলোকদের খেলা।

লারাকে তখন দেখা যায় কাঁদতে। এই কান্না খুশির, আবেগের আর বুক থেকে বড় পাথর নামার।

কেননা এই দলটাকে বলা হচ্ছিল ‘অস্ট্রেলিয়ার কসাইখানায়’ এক দল ভেড়ার পাল। সেই অনভিজ্ঞরাই বাজিমাত করল শেষ পর্যন্ত। দিবারাত্রির ম্যাচে রবিবারই প্রথম কোন টেস্ট হারল অস্ট্রেলিয়া। এর আগে তারা জিতেছিল টানা ১১টি টেস্ট।

 তাও এমন একজনের বীরত্বে অস্ট্রেলিয়া হারল যিনি আগে কখনও গোলাপী বলে বলই করেননি। শনিবার শামার জোসেফ গিয়েছিলেন হাসপাতালেও। রবিবার সকালে তিনি অনিশ্চিত ছিলেন খেলা নিয়ে। অথচ মাঠে নেমে জোসেফই ৭ উইকেট নিয়ে ধ্বংস করলেন অস্ট্রেলিয়াকে।

জোসেফের সঙ্গে জার্সি বদল করেন প্যাট কামিন্স। ছবি : টুইটার

ম্যাচ শেষে তাই সতীর্থ আর ডাক্তারদের প্রতি কৃতজ্ঞতা জানালেন জোসেফ,‘‘ডাক্তার আমার কাছে জানতে চেয়েছিল ব্যথা আছে কিনা। আমি জানাই প্রচুর ব্যথা করছে। তবু তিনি আসতে বলেছিলেন মাঠে। পায়ে কি করলেন জানি না। আমি খেলার জন্য তৈরি হলাম। ব্যথা হচ্ছিল, তবে সতীর্থ আর ক্যারিবীয়ানদের জন্য ব্যথা সহ্য করে গেছি।’’

রডনি হগকে জবাব দিতে মাংসপেশি দেখান ব্রাথওয়েট। ছবি : টুইটার

অস্ট্রেলিয়ার সাবেক পেসার রডনি হগ প্রথম টেস্টের পর সমালোচনা করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের। বলেছিলেন এই দলটা ‘প্যাথেটিক’, ‘হোপলেস’। ম্যাচ জিতে হগকে জবাব দিতে গিয়ে নিজের পেশি দেখান অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট। এরপর বলেন, ‘‘মিস্টার রডনি হগ বলেছেন, আমরা প্যাথেটিক ও হোপলেস। এটা আমাদের অনুপ্রাণিত করেছে। আমরা পুরো দুনিয়াকে দেখাতে চেয়েছি, আমরা প্যাথেটিক নই। আমার জিজ্ঞাসা করতেই হচ্ছে, এই মাংসপেশি তার জন্য যথেষ্ট কি না? ‘

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist