Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

গোলযোগহীন নিরুত্তাপ ভোট

গণনা
সেগুনবাগিচা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে চলছে ভোট গণনা। ছবি : সকাল সন্ধ্যা

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। শুধু মুন্সীগঞ্জে ভোটের দ্বন্দ্বে প্রতিপক্ষের হামলায় একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ভোটগ্রহণ শেষ হওয়ার মাত্র ১৫ মিনিট আগে চট্টগ্রাম-১৬ আসনে নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল হয়েছে। এছাড়া বিভিন্ন আসনে অনিয়মের কিছু অভিযোগ পাওয়া গেছে।

ভোটের সকালে রাজধানী ঢাকা ছিল অনেকটা সুনসান। অনেক কেন্দ্রে সকালে ভোটারদের তেমন উপস্থিতি দেখা যায়নি। রাজধানীর বাইরে সারাদেশে বেলা বাড়ার সঙ্গে ভোটার বাড়ার খবর পাওয়া গেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছে। জনমনে আতঙ্ক সৃষ্টির অপচেষ্টাও হয়েছে। এরপরও যে ভোটার উপস্থিতি, তা সন্তোষজনক। বিএনপি বলছে, ভোটকেন্দ্রে কোনও ভোটার ছিল না। গতকাল শনিবার রাতেই ব্যালট বাক্স ভরে রাখা হয়।

নির্বাচন কমিশন (ইসি) বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনভর সারাদেশে ৪০ শতাংশ ভোট পড়েছে। তবে চূড়ান্ত গণনায় এ সংখ্যা বাড়তে বা কমতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচনে প্রায় ১২ কোটি ভোটার আইনসভায় জনপ্রতিনিধি নির্বাচন করছেন। বিএনপির বর্জনের মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীদের সঙ্গে শতাধিক আসনে স্বতন্ত্র প্রার্থীদের লড়াই জমে।

জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে রবিবার ২৯৯টি আসনে ভোট হয়েছে। স্বতন্ত্র এক প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনে নির্বাচন স্থগিত রয়েছে।

কড়া নিরাপত্তায় রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়, চলে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, দ্বাদশ নির্বাচনের প্রথম চার ঘণ্টায় ভোট পড়েছিল ১৮ দশমিক ৫০ শতাংশ। বিকাল ৩টা পর্যন্ত সারাদেশে তা বেড়ে দাঁড়ায় ২৭ শতাংশ।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে বিএনপিসহ সমমনা দলগুলো এবারের নির্বাচনে অংশ নেয়নি। পাশাপাশি ভোটের দিনসহ ৪৮ ঘণ্টার হর‍তালও ডাকে তারা। বিএনপি বর্জনের ঘোষণা দেওয়ায় নির্বাচনে প্রথাগত আমেজ আনতে দলের প্রার্থীদের স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথে বাধা দেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ।

‘রাতের ভোটের’ দুর্নাম ঘোচাতে এবার দুর্গম ৭২টি উপজেলা ছাড়া সারাদেশে ভোটের দিন সকালে ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। ভোট কেন্দ্রের তথ্য ও ভোটের দিন কেন্দ্রে ভোটের হার জানাতে এবারই প্রথম ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের একটি অ্যাপ চালু করেছে ইসি। সাইবার হামলায় ভোটের দিন সেই অ্যাপের গতি ধীর হয়ে যায়।

নাটোর
নাটোরের নলডাঙ্গা উপজেলার সোনাপাতিল ভোটকেন্দ্রে পোলিং এজেন্টদের উপস্থিতিতে চলছে গণনা। ছবি : সংগৃহীত

রাতে ব্যালট বাক্স ভরে রাখা হয় : রিজভী

নির্বাচন বর্জন ও হরতালের সমর্থনে রবিবার ঢাকার কুর্মিটোলা বাসস্ট্যান্ড থেকে এয়ারপোর্ট অভিমুখে মিছিল শেষে রিজভী বলেন, “আজকে একতরফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটকেন্দ্রে কোনও ভোটার নেই। গতকাল রাতে তারা ব্যালট বাক্স ভরে রেখেছে। আতঙ্কে তারা গভীর রাতে সিল মেরে রেখেছে।”

ভোটার উপস্থিতি নিয়ে সন্তুষ্ট আওয়ামী লীগ

দ্বাদশ নির্বাচনের প্রথম চার ঘণ্টায় ভোট পড়েছিল ১৮ দশমিক ৫০ শতাংশ। বিকাল ৩টা পর্যন্ত সারাদেশে তা বেড়ে দাঁড়ায়া ২৭ শতাংশ। এই ভোটার উপস্থিতিকে সন্তোষজনক বলে মন্তব্য করেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

রবিবার দুপুরে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছে। জনমনে আতঙ্ক সৃষ্টির অপচেষ্টাও হয়েছে। এরপরও যে ভোটার উপস্থিতি, তা সন্তোষজনক।

ভোটার উপস্থিতি কম প্রসঙ্গে তিনি বলেন, “শীতের কারণে সকালে ভোটার উপস্থিতি কম ছিল। বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিতি বাড়ছে। ঢাকার ভোটাররা ছুটি পেয়ে অনেকেই গ্রামে গেছে, অনেকেই ঘুরতে গেছেন, তাই ঢাকার ভোটার উপস্থিতি কম।”

কোথাও কোনও কারচুপি হয়নি দাবি করে আওয়ামী লীগের এই নেতা বলেন, “নির্বাচন বিরোধী চক্রের আগাম অভিযোগ সঠিক নয়। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এখন পর্যন্ত ভোট সুষ্ঠু-সুন্দর হচ্ছে।”

সিইসি
ভোটগ্রহণ শেষে সাংবাদিকদের ব্রিফ করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

ভোটের হার ৪০ শতাংশের মতো : সিইসি

ভোটগ্রহণ শেষে বিকালে ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মিডিয়া সেন্টারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি জানান, সকালে কমিশন শান্তিপূর্ণ ভোট দেখেছে।

তিনি বলেন, “পরে টিভিতে পাওয়া তথ্য দেখে মনে হয়েছে সহিংসতার মতো গুরুতর ঘটনা ঘটেনি। তারপরও যা ঘটেছে আমরা ব্যবস্থা নিয়েছি। আমরা গ্রেপ্তার করেছি, মামলা করেছি।”

এসময় দায়িত্ব পালনরত অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে দুই নির্বচনী কর্মকর্তার মৃত্যুতে শোক প্রকাশ করেন সিইসি। সেইসঙ্গে জানান, নির্বাচনী সহিংতায় কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি।

হাবিবুল আউয়াল বলেন, “কিছু কিছু অভিযোগ এসেছে ব্যালটে সিল মারার। আমাদের মনিটরিং সেল সেটি পর্যবেক্ষণে রেখেছে। আমরা ক্রস চেক করে যখন দেখেছি ঠিক, তখন ব্যবস্থা নিয়েছি। শেষ মুহূর্তে একজনের প্রার্থিতা বাতিল করেছি।”

দেশজুড়ে ভোটগণনা চলছে জানিয়ে সিইসি বলেন, “প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী ৪০ শতাংশ ভোট পড়েছে। অর্থাৎ এন্ট্রি হয়েছে যতটুকু সে অনুযায়ী ৪০ শতাংশ। এটি বাড়তে পারে, নাও বাড়তে পারে।”

কে কী বলল তা নিয়ে মাথা ঘামাই না : শেখ হাসিনা

দেশের গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় রাখতে ভোটারদের ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, কে নির্বাচন গ্রহণ করল বা করল না, তা নিয়ে তিনি মাথা ঘামান না। জনগণের কাছে ভোট গ্রহণযোগ্য হচ্ছে কি না সেটাই গুরুত্বপূর্ণ। রবিবার সকালে ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়ে বুথ থেকে বের হয়ে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “আমাকে গ্রহণযোগ্যতা প্রমাণ করতে হবে ঠিক। কার কাছে? একটা সন্ত্রাসী দলের কাছে? সন্ত্রাসী সংগঠনের কাছে? না, আমার জনগণের কাছে আমার জবাবদিহিতা আছে। (আমি মনে করি) জনগণের কাছে নির্বাচন গ্রহণযোগ্য হচ্ছে কি না সেটা আমার কাছে গুরুত্বপূর্ণ।”

অন্য দেশের হস্তক্ষেপ প্রসঙ্গে তিনি বলেন, “বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। এটি ছোট দেশ হতে পারে, কিন্তু এর জনসংখ্যা অনেক বেশি। জনগণই আমাদের প্রধান শক্তি। কাজেই কে কী বলল, তা নিয়ে আমি মাথা ঘামাই না।”

যারা ভোট বর্জন করেছে, জনগণ তাদেরই বর্জন করেছে : কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভোট দেন নোয়াখালীর কোম্পানীগঞ্জে তার আসনে। তিনি সেখানে সাংবাদিকদের বলেন, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যারা ভোট বর্জন করছে, জনগণ তাদেরই বর্জন করেছে।

বেলা বাড়ার সঙ্গে ভোট বাড়ার আশা সিইসির

ভোট দিতে সকালে ঢাকার শান্তিনগরের হাবীবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রে যান সিইসি কাজী হাবিবুল আউয়াল। সকালে ঢাকার ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

হরতাল ও সহিংসতার প্রভাব ভোটে পড়বে কি না- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “এটা আমি বলতে পারব না। আমরা শুধু ভোটটা ম্যানেজ করছি। ভোটাররা কীভাবে প্রতিক্রিয়া দেখাবে সে ব্যাপারে আমি কোনও মন্তব্য করব না।”

ভোট বর্জনের সুযোগ দেখছেন না জিএম কাদের

রবিবার সকালে রংপুর নগরীর সেনপাড়া প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেন, “নির্বাচনে যেহেতু এসেছি, এখন নির্বাচন বর্জন করার কোনও স্কোপ নেই। ফলাফল দেখে নির্বাচনের পরে কর্মসূচি দিতে হবে।”

চট্টগ্রামে প্রার্থিতা বাতিল নৌকার মোস্তাফিজের

ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, “নির্বাচন কমিশন সর্বসম্মতিক্রমে ৩টা ৪৫ মিনিটে একটি সিদ্ধান্ত গ্র‍হণ করেছেন। চট্টগ্রামের- ১৬ আসনের পদপ্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করেছে।”

ভোটগ্রহণ শেষ হওয়ার মাত্র ১৫ মিনিট আগে কেন প্রার্থিতা বাতিল করা হলো— এমন প্রশ্নে তিনি বলেন, ‘‘নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের পাশাপাশি আইন-শৃংখলা বাহিনীর প্রতি হুমকি প্রদর্শন করছে।’’

মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে ইতিমধ্যেই আচরণবিধি লঙ্ঘনের দায়ে মামলা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘‘আইন-শৃখলা বাহিনীর প্রতি হুমকি প্রদর্শন করছে। চরম আচরণবিধি লঙ্ঘনের দায়ে তার এই প্রার্থিতা বাতিল করা হয়েছে।’’

ওই আসনে ভোট চলবে কি না জানতে চাইলে তিনি বলেন, “একাধিক প্রার্থী থাকহলে অবশ্যই ভোট চলবে।”

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, মুন্সীগঞ্জে নিহতের ঘটনা ভোটকেন্দ্রের পাশে ঘটেছে। আইন-শৃঙখলা রক্ষাকারী বাহিনী জানিয়েছে, এটা ভোটের সঙ্গে সম্পৃক্ত নয়। ওই ব্যক্তি নাকি হত্যা মামলার আসামি। সে এলাকায় এসে ছুরিকাঘাতে মারা গেছে বলে পুলিশ সুপার জানিয়েছে। প্রকৃত ঘটনা তদন্তের পর জানা যাবে।

সাইবার হামলায় ধীর গতি ইসির অ্যাপে

অ্যাপ তৈরির প্রসঙ্গ টেনে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, “৬ বছর মেয়াদে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২১ কোটি টাকা। যেটার প্রথম বর্ষ চলছে, আমরা খরচ করেছি ৮ কোটি টাকা।’’

অ্যাপে প্রবেশ করা কেন যাচ্ছে না— সে প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমরা সকাল থেকে কাজ করছি। রাতে কাজ করছি। তিনটা জায়গা থেকে এটাকে এট্যাক করে স্লো করে দেওয়া হয়েছে। হ্যাক বলা যাবে না।

‘‘জার্মানি ইউকে ও আরও একটি রাষ্ট্র—এই তিনটা জায়গা থেকে স্লো করে দেওয়া হয়েছে। অ্যাপস ইজ রানিং। এটা যে চলছে না, তা না। বাট স্লো করে দেওয়া হয়েছে।”

গাজীপুরে হৃদরোগে সহকারী প্রিজাইডিং কর্মকর্তার মৃত্যু

কালীগঞ্জ উপজেলার জামালপুর সিদ্দিকিয়া বালিকা দাখিল মাদ্রাসার সহকারী সুপার মো. আব্দুল করিম (৬০) সকালে মারা গেছেন। তিনি বোর্ড বাজারের উত্তর খাইলকুর জামিয়া রশিদিয়া মাদ্রাসা কেন্দ্রের দায়িত্বে ছিলেন।

মুন্সীগঞ্জে ১ জন নিহত

মুন্সীগঞ্জ-৩ (সদর ও গজারিয়া) আসনে ভোটকেন্দ্রের পাশে নৌকার সমর্থক ও মিরকাদিম পৌর শ্রমিক লীগের সহ-সভাপতি জিল্লুর রহমানকে (৪৫) কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে।

রবিবার সকাল সাড়ে ৯টার দিকে মিরকাদিম পৌরসভায় রিকাবিবাজার ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশে তার মরদেহ সড়কে পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেয়। পরে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে। মুন্সীগঞ্জ পুলিশ সুপার মো. আসলাম খান সকাল সন্ধ্যাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “মরদেহ পড়ে থাকার খবর পেয়ে পুলিশ দ্রুত সেখানে যায় তবে, ওই কেন্দ্রের আশেপাশে কোনও সহিসংতা হয়নি। কেন্দ্রে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা ছিল।”

তবে নিহতের স্ত্রী রেহেনা বেগম অভিযোগ করে বলেন, ‘‘মিরকাদিম পৌরসভার সাবেক মেয়র শাহীন ও তার লোকেরা এ হত্যাকাণ্ডে জড়িত।’’

নৌকার প্রার্থী মৃণাল কান্তি দাস নিহত জিল্লুকে তার সমর্থক বলে দাবি করেছেন। তিনি বলেন, ‘‘কে বা কারা হত্যা করেছে তা এখনই ফোনে বলতে চাচ্ছি না। তদন্তাধীন বিষয়ে এভাবে বলা ঠিক হবে না। তবে সে আমার সমর্থক, তাকে হত্যা করা হয়েছে, আমি এর সুষ্ঠু বিচার চাই।”

ময়মনসিংহে প্রিজাইডিং অফিসারসহ প্রত্যাহার ৩

ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনে প্রকাশ্যে সিল মারা ও নৌকার পক্ষে কাজ করায় কেন্দ্রের প্রিজাইডিং অফিসারসহ তিনজনকে প্রত্যাহার করা হয়।

বগুড়ায় ভোটকে‌ন্দ্রে হামলার শিকার স্বতন্ত্র প্রার্থী

বগুড়া- ১ (সারিয়াকান্দি-সোনাতলা) আস‌নে নৌকার সমর্থকদের বিরুদ্ধে ঈগল প্রতীকের প্রার্থী কেএসএম মোস্তাফিজুর রহমান শ্যামলের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে। একই সঙ্গে বগুড়া-৬ (সদর) আসনের নৌকার প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান আকন্দের সমর্থকদের মারধরের অভিযোগও উঠেছে।

ব‌রিশা‌লে-৫ আস‌নে ভোট স্থ‌গিতের দাবি স্বতন্ত্র প্রার্থীর

বরিশাল-৫ (সদর) আসনের সতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের সালাহউদ্দিন রিপন নির্বাচন স্থগিতে করে পুনরায় ভোটগ্রহণের দাবি জানিয়েছেন। সরকারি বরিশাল কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে তিনি বলেন, অধিকাংশ কেন্দ্রে জাল ভোট দেওয়া হচ্ছে, কোথাও সিল মারা হচ্ছে, কেন্দ্র দখল করে নেওয়া হচ্ছে। প্রশাসনের সহযোগিতায় নৌকার সমর্থকরা এটা করছে।

কক্সবাজারে দুই স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন, নিরাপত্তা জোরদার চান ইবরাহিম

কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা ব্যারিস্টার মিজান সাঈদ ভোট বর্জন করে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছেন। কারণ হিসেবে তিনি বলেন, কক্সবাজার- ৩ আসনে ১৬৭টি কেন্দ্রের মধ্যে নৌকা প্রতীকের প্রার্থীর নেতৃত্বে ১৩০টি কেন্দ্র দখল করে ব্যালেট পেপারে জোরপূর্বক সিল মারা হচ্ছে। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহিন ইমরান জানিয়েছেন, ঈগল প্রতীকের পক্ষে লিখিত একটি আবেদন কিছুক্ষণ আগে পাওয়া গেছে।

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য জাফর আলম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। ভোটগ্রহণ শেষ হওয়ার এক ঘণ্টা আগে ফেইসবুকে লাইভে এসে ভোট বর্জনের ঘোষণা দেন তিনি।

ভোট ডাকাতিতে ব্যর্থ হয়ে মিথ্যা অভিযোগে এই ভোট বর্জন বলে মন্তব্য করেছেন আসনে বাংলাদেশ কল্যাণ পার্টির হাতি ঘড়ি প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। আসনটি বিপদজনক দাবি করে নিরাপত্তা জোরদারের কথা বলেছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রীর আসনে নিরুত্তাপ ভোট

আওয়ামী লীগ প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আসন সিলেট-১ এর কেন্দ্রে কেন্দ্রে ভোটের খরা দেখা গেছে। নিরুত্তাপ ভোট হয়েছে নগরের প্রায় প্রতিটি কেন্দ্রে। আসনে ৪ জন প্রার্থী হলেও তারা মোমেনের সঙ্গে কোনও প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারবেন না বলে ধারণা করা হচ্ছে।

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সকালে ভোটগ্রহণ শুরু হলেও নগর ও সদর উপজেলা নিয়ে গঠিত এই আসনের বেশিরভাগ কেন্দ্রেই নৌকার প্রার্থী ছাড়া অন্য কোনও প্রার্থীর ভোটের ক্যাম্প দেখা যায়নি। অন্য কোনও প্রতীকের এজেন্টও দেখা যায়নি বেশিরভাগ কেন্দ্রে।

গণনার আগেই এজেন্টদের সই নেওয়ার অভিযোগ

ভোটগ্রহণ শেষ না হওয়ার আগেই রংপুর-৬ পীরগঞ্জ আসনের ৪৪নং বড় আলমপুর আবুল হোসেন দাখিল মাদ্রাসা কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আখতার ফারুক পোলিং এজেন্টদের কাছ থেকে সই নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী নুর আলম যাদুর এ অভিযোগ আমলে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা রিটার্নিং কর্মকর্তা ইকবাল হাসান।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist