Beta
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

অবৈধ স্বাস্থ্যকেন্দ্র বন্ধে ডিসিদের সহায়তা চাইলেন মন্ত্রী

জেলা প্রশাসক সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি : স্বাস্থ্য মন্ত্রণালয়
জেলা প্রশাসক সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি : স্বাস্থ্য মন্ত্রণালয়

অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে জেলা প্রশাসকদের সর্বাত্মক সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রবিবার বিকালে জেলা প্রশাসক সম্মেলনে এ সহায়তা চান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “সারাদেশে অবৈধ স্বাস্থ্যকেন্দ্র বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে অভিযান চলছে। তবে, অনেক সময় কিছু অসাধু লোক বিভিন্ন উপায়ে এসব ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার চালু রাখতে নানা অসাধু উপায়ে চেষ্টা করে যাচ্ছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের এগুলো লক্ষ্য রাখতে হবে এবং সর্বাত্মক সহায়তা করতে হবে।”

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চার দিনব্যাপী ডিসি সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যান্য বছর ডিসি সম্মেলন তিন দিনব্যাপী হলেও এবার হচ্ছে চার দিন।

এই সম্মেলনে আলোচনার জন্য ৩৫৬টি প্রস্তাব দিয়েছেন বিভাগীয় কমিশনার ও ডিসিরা। সম্মেলনে মন্ত্রী-সচিবদের উপস্থিতিতে এসব প্রস্তাব নিয়ে আলোচনা চলছে এবং আলোচনা করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিচ্ছেন সরকারের নীতিনির্ধারকেরা।

সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, “দেশের মানুষের জন্য ভালো স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেও আপনাদের ভুমিকা রাখতে হবে। আমরা সকলে মিলে একটি ইউনিটির মতো কাজ করলে দেশের স্বাস্থ্যসেবায় অবশ্যই ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব হবে।”

সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা স্বাস্থ্য খাতের দিকে সবাইকে আরও গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, “হাসপাতালে বেডের তুলনায় রোগী দ্বিগুণ বা তিনগুণ হলেও হাসপাতাল থেকে কোনও রোগীকে বের করে দেওয়া হয় না, চিকিৎসা দেওয়া হয়।”

সম্মেলনে ঝিনাইদহের জেলা প্রশাসক ঝিনাইদহ জেলায় আত্মহত্যার হার বেশি উল্লেখ করে সেখানকার সরকারি হাসপাতালে মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের অনুরোধ জানান। বিষয়টি জেনে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী।

সিরাজগঞ্জের জেলা প্রশাসক স্বাস্থ্য খাতে জনবলের ঘাটতি তুলে ধরলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম দেড় মাসের মধ্যে জনবল ঘাটতি অনেকটাই দূর হবে বলে জানান।

খাগড়াছড়ির জেলা প্রশাসক হাসপাতালে রোগীদের সময় বাঁচাতে অনলাইনে টিকেট ব্যবস্থা চালুর অনুরোধ জানালে স্বাস্থ্যমন্ত্রী ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন।

সম্মেলনে রংপুরের বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান কুড়িগ্রাম জেলার রৌমারি উপজেলার চরাঞ্চলের স্বাস্থ্যসেবার মান বাড়াতে উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist