Beta
রবিবার, ৩ মার্চ, ২০২৪

সংখ্যায় বেশি নয়, দক্ষ চিকিৎসক চায় সরকার : স্বাস্থ্যমন্ত্রী

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি : হারুন অর রশীদ

সরকার দক্ষ চিকিৎসক তৈরির লক্ষ্যে কাজ করছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, “আমরা সংখ্যায় বেশি নয়, দক্ষ চিকিৎসক তৈরি করতে চাই।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে শুক্রবার সকালে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমি তেজগাঁও ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেছি। রংপুর, সিলেট, চট্টগ্রাম ও খুলনাসহ বিভিন্ন কেন্দ্রের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে জেনেছি পরীক্ষা সুষ্ঠুভাবে হয়েছে।”

সারাদেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি স্থানে শুক্রবার এমবিবিএস ও বিডিএসের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষা নেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের ব্যবস্থাপনায়।

এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ এক লাখের বেশি শিক্ষার্থী চিকিৎসক হওয়ার লক্ষ্যে এই ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। দেশে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ মিলিয়ে আসন সংখ্যা রয়েছে ৬ হাজার ২৯৫টি।

দেশে এমবিবিএস ভর্তি পরীক্ষার দিন কেন্দ্র পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রীর যাওয়ার রেওয়াজ দীর্ঘদিনের। আগের স্বাস্থ্যমন্ত্রীদেরও সদলবলে পরিদর্শনে দেখা যেত। 

তেমনি এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষাকেন্দ্রে ঘটা করে পরিদর্শনে যেতেন শিক্ষামন্ত্রীরা। তবে নতুন সরকারের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল কয়েকদিন আগেই জানান, তিনি পরীক্ষাকেন্দ্রে যাবেন না।

কারণ হিসেবে তিনি বলেছেন, এই ধরনের পরিদর্শন শিক্ষার্থীদের উপর চাপ সৃষ্টি করে, তাদের ভোগান্তিতে ফেলে।

শিক্ষামন্ত্রীর সিদ্ধান্ত যখন প্রশংসিত, তখন উল্টোপথ নিয়ে প্রশ্নের মুখে পড়েন নতুন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রীর পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যাওয়া অযৌক্তিক বলে মন্তব্য করেন জনস্বাস্থ্যবিদরা।

বৃহস্পতিবার প্রশ্ন ওঠার প্রেক্ষাপটে স্বাস্থ্যমন্ত্রী অবশ্য বলেন, তিনি পরীক্ষার্থীদের মনোযোগে বিঘ্ন না ঘটিয়েই পরিদর্শন সারবেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist