Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪

পা দড়িতে লাগেনি, ক্যাচ নিয়ে সূর্যকুমার

সূর্য-৪
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা জিতেছে ভারত। বার্বাডোসের শ্বাসরুদ্ধকর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শিরোপা উৎসবে মেতেছে রোহিত শর্মারা। যদিও এই উৎসবের মাঝে ক্যাচ-বিতর্কের উস্কানি প্রশ্নবিদ্ধ করছে ভারতের সাফল্যকে। আলোচনা-সমালোচনা চলছে সূর্যকুমার যাদবের ক্যাচ নিয়ে। বিশ্বকাপ জেতার কয়েকদিন পেরিয়ে যাওয়ার পর এ প্রসঙ্গে মুখ খুলেছেন ভারতীয় ব্যাটার।

শিরোপা জিততে ৬ বলে ১৬ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। শেষ ওভারে বল হাতে আসেন হার্দিক পান্ডিয়া। এই পেসারের প্রথম বল উড়িয়ে মেরেছিলেন ডেভিড মিলার। লং অফ দিয়ে প্রায় সীমানা পেরিয়ে যাচ্ছিল বল। কিন্তু সূর্যকুমারের দুর্দান্ত ক্যাচে ছক্কার বদলে আউট হয়ে ফিরতে হয় মিলারকে।

টিভি আম্পায়ারের সাহায্য নিয়ে আউট দেওয়া হয়েছে মিলারকে। তারপরও ওই ক্যাচ নিয়ে বিতর্ক থামানো যায়নি। সূর্যকুমার প্রথম দফায় যখন বল তালুতে নিয়েছিলেন, ওই সময় তার পা দড়ি স্পর্শ করেছিল বলে সন্দেহ তৈরি হয়েছে একটি ভিডিও ফুটেজে। এতদিন নীরব থাকলেও ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপেসে দেওয়া সাক্ষাৎকারে সূর্যকুমার পরিষ্কার করলেন, তার পা দড়িতে লাগেনি।

ভারতীয় ব্যাটার বলেছেন, “রোহিত ভাই (রোহিত শর্মা) সাধারণত লং অনে ফিল্ডিং করেন না। তবে ওই মুহূর্তে তিনি সেখানে ছিলেন। বল যখন উড়ে আসছিল, এক সেকেন্ডের জন্য আমি তার দিকে তাকাই, তিনিও আমার দিকে তাকিয়ে ছিলেন। এরপর আমি দৌড়াতে থাকি এবং সিদ্ধান্ত নিই ক্যাচটা আমাকে নিতে হবে। তিনি (রোহিত) আমার কাছাকাছি থাকলে বলটা তার দিকে ছুড়ে দিতাম, কিন্তু তিনি কাছাকাছি ছিলেন না। এর পরের চার-পাঁচ সেকেন্ডে যা হয়েছে, সেটা ব্যাখ্যা করতে পারব না।”

উড়ন্ত বল লাফিয়ে তালুতে নেওয়ার পর শরীরের ভারসাম্য রাখতে পারেনি সূর্যকুমার, ফলে বল শূন্যে ছুড়ে বাউন্ডারি লাইন থেকে ফিরে এসে আবার সেটি তালুবন্দি করেছেন তিনি। নিঃসন্দেহে দুর্দান্ত ক্যাচ। কিন্তু এই ক্যাচটিই বিতর্কিত হয়ে উঠেছে সূর্যকুমারের পা দড়িতে লেগেছে সন্দেহে।

পা কি সত্যি দড়ি স্পর্শ করেছিল? ভারতীয় ব্যাটার বললেন, “যখন আমি বল ভেতরে ঠেলে দেই এবং ভেতরে এসে ক্যাচ নিই, আমি জানতাম পা দড়িতে স্পর্শ করেনি। ওই সময় আমার চিন্তা একটাই ছিল- বল ধরে মাঠের ভেতরে ঠেলে দেওয়ার সময় যেন কিছুতেই দড়িতে পা না লাগে। আমি জানতাম, এটা সঠিক ক্যাচ।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত