Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

সব ফরম্যাটেই সেঞ্চুরির সৌধে ভারতীয়রা

টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি-তিন ফরম্যাটেই সবচেয়ে বেশি সেঞ্চুরি তিন ভারতীয়র।

সেঞ্চুরির সৌধই গড়ছেন ভারতীয়রা। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি-তিন ফরম্যাটেই সর্বোচ্চ সেঞ্চুরির কীর্তি এখন তিন ভারতীয় ব্যাটারের।

টি-টোয়েন্টিতে এতদিন সর্বোচ্চ সমান ৪টি করে সেঞ্চুরি ছিল রোহিত শর্মা, সূর্যকুমার যাদব ও গ্লেন ম্যাক্সওয়েলের। বুধবার আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে তাদের ছাড়িয়ে গেলেন রোহিত। টি-টোয়েন্টিতে এখন এককভাবে সর্বোচ্চ ৫ সেঞ্চুরির রেকর্ডটা ‘হিটম্যানের’।

সমান ৩টি করে সেঞ্চুরি আছে পাকিস্তানের বাবর আজম, চেকপ্রজাতন্ত্রের সাবওয়ান দাভিজি আর নিউজিল্যান্ডের কলিন মানরোর। এই ফরম্যাটে একমাত্র বাংলাদেশি হিসেবে সেঞ্চুরির কীর্তি তামিম ইকবালের। ২০১৬ বিশ্বকাপে ওমানের বিপক্ষে ১০৩ করেছিলেন তিনি।

টেস্টে সবচেয়ে বেশি ৫১ সেঞ্চুরির মালিক ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ৪৫ সেঞ্চুরি নিয়ে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস দুইয়ে আর ৪১ সেঞ্চুরি নিয়ে তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে মমিনুল হকের সেঞ্চুরি সর্বোচ্চ ১২টি।

ওয়ানডেতেও একটা সময় সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ছিল শচীন টেন্ডুলকারের। তাকে পেছনে ফেলেছেন আরেক ভারতীয় বিরাট কোহলি। টেন্ডুলকারের সেঞ্চুরি ৪৯ আর  কোহলির ৫০টি (বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ১৪টি তামিমের)।

৩১ সেঞ্চুরি নিয়ে এই তালিকার তিনে থাকা রোহিত শর্মাও ভারতীয়। আসলে ক্রিকেটে সেঞ্চুরির সৌধই গড়ছেন ভারতীয়রা।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist