Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

‘বাজবল’ থামিয়ে সিরিজে ফিরল ভারত

ভারতের উইকেট উদযাপন। ছবি: টুইটার

যশস্বী জয়সওয়ালের ডাবল সেঞ্চুরির পর জসপ্রিত বুমরার ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে শুভমান গিলের ফর্মে ফেরা সেঞ্চুরি। ব্যাট-বলের মিলিত পারফরম্যান্সে ভারত থামাল ইংল্যান্ডের ‘বাজবল’। দ্বিতীয় টেস্ট ১০৬ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে তারা ফিরিয়েছে ১-১ সমতা।

আজ (সোমবার) বিশাখাপত্তনম টেস্টের চতুর্থ দিনেই জয় পেয়েছে ভারত। স্বাগতিকদের দেওয়া ৩৯৯ রানের কঠিন লক্ষ্যে খেলতে নেমে ২৯২ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৩৯৬ রানের পর দ্বিতীয় ইনিংসে ভারত করেছিল ২৫৫ রান। অন্যদিকে ২৫৩ রানে প্রথম ইনিংস শেষ করা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে সম্ভাবনা জাগিয়েও পারেনি।

প্রথম টেস্ট হারায় এই ম্যাচটি ছিল ভারতের ঘুরে দাঁড়ানোর মঞ্চ। জয়সওয়ালের দুর্দান্ত ডাবল সেঞ্চুরিতে আত্মবিশ্বাস পেয়ে যায় তারা। তবে ‘বাজবল’ তত্ত্বে জবাবটা ভালোই দিচ্ছিল ইংলিশরা। কিন্তু বুমরার বারুদে বোলিংয়ে সুবিধা করতে পারেনি।

রানতাড়া করতে নেমেও বুমরার তোপের মুখে পড়ে ইংল্যান্ড। এই পেসারের সঙ্গে জ্বলে উঠেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ডানহাতি স্পিনার ৩ উইকেট তুলে নিয়ে দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে। বিশাখাপত্তনম টেস্ট তিনি শেষ করছেন ৪৯৯ টেস্ট উইকেট নিয়ে। আর একটি পেলেই হবে ৫০০ উইকেট।

প্রথম ইনিংসে ৬ উইকেট পাওয়া বুমরা দ্বিতীয় ইনিংসেও দুর্দান্ত। ‘বাজবল’ ক্রিকেটে ৩৯৯ রানের লক্ষ্যের পথে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল ইংল্যান্ড। তবে প্রয়োজনের সময় উইকেট এনে দিয়ে ভারতকে ম্যাচে রেখেছেন বুমরা। ডানহাতি পেসার দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৩ উইকেট। সব মিলিয়ে ম্যাচে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সর্বোচ্চ রান জ্যাক ক্রলির। এই ওপেনার করেছেন ৭৩ রান। এছাড়া বেন ফকস ও টম হার্টলি দুজনই করেছেন ৩৬ রান।

দারুণ জয়ে সিরিজে ফিরতে পেলে আনন্দিত ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, “এই জয় আমাদের আত্মবিশ্বাস জোগাবে। তরুণ এই দলটাকে নিয়ে আমি গর্বিত। ইংল্যান্ডও দারুণ ক্রিকেট খেলছে, সুতরাং সামনের ম্যাচগুলোও সহজ হবে না।” বুমরা সম্পর্কে তার মত, “সে চ্যাম্পিয়ন বোলার। নিজের কাজটা সঠিকভাবে করেছে। যদিও আপনি যখন এই ধরনের ম্যাচ জিতবেন, তখন গোটা দলের পারফরম্যান্সের দিকেই তাকাতে হবে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist