Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

ভারতের হিসাব পাল্টে গেল পোপের সেঞ্চুরিতে

ওলি পোপের দুর্দান্ত সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। ছবি: ইসিবি

বেন স্টোকস যখন আউট হলেন ইংল্যান্ডের স্কোর তখন ৫ উইকেটে ১৬৩। ম্যাচের এই পরিস্থিতি দেখে ভাররতীয় এক সংবাদ মাধ্যম শিরোনাম করে, “আজই কি জিতে যাবে ভারত”!

প্রথম ইনিংসে স্টোকসই কেবল প্রতিরোধ গড়েছিলেন। সেই তিনি যখন আউট হলেন, ইংল্যান্ড দুই ইনিংস মিলিয়ে তখন পিছিয়ে ২৭ রানে, ভারতীয়দের উচ্ছ্বসিত হওয়া স্বাভাবিক। তবে ওলি পোপকে হয়তো হিসাবে রাখেনি তারা। ইংলিশ ব্যাটার দুর্দান্ত ইনিংস খেলে সব হিসাব পাল্টে দিলেন। খাদের কিনারায় দাঁড়ানো দলকে টেনে তুলে রাখলেন লড়াইয়ে।

আজ (শনিবার) হায়দরাবাদ টেস্টের তৃতীয় দিনে সব আলো নিজের দিকে টেনে নিয়েছেন পোপ। তিনে নেমে করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। দিনশেষে তিনি অপরাজিত ১৪৮ রানে। তার ঝলমলে ইনিংসে ভর করে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ৩১৬ রান। লিড ১২৬ রানের।

বাজবল দর্শনেই দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে মাত্র ২৪৬ রানে গুটিয়ে যাওয়া ইংলিশরা শুরু থেকেই আগ্রাসী। জ্যাক ক্রলি ৩৩ বলে ৩১ রান করে বিদায় নেন। তার ওপেনিং সঙ্গী বেন ডাকেট করেন ৫২ বলে ৪৭ রান। কিন্তু পরের সময়টায় আবারও শঙ্কার মেঘ জমে। ব্যর্থ জো রুট (২)। জনি বেয়ারস্টোও (১০) পারেননি। অধিনায়ক স্টোকস (৬) টিকে থাকার চেষ্টা করেও ব্যর্থ। ফলে তৃতীয় দিনেই ভারতের জয়ের সম্ভাবনা তৈরি হয়।

পোপ তা হতে দেননি। একপাশ থেকে উইকেট পড়লেও তিনি খেলে গেছেন নিজের খেলা। পরিস্থিতির দাবি মিটিয়ে ব্যাটিং করে পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির দেখা। তাকে সঙ্গ দিয়েছেন বেন ফকস। যদিও লম্বা করতে পারেননি ইনিংস। ইংলিশ উইকেটকিপার ৩৪ রান করে ফিরে যান।

পোপকে অবশ্য আউট করতে পারেনি ভারত। দিনশেষে তিনি অপরাজিত ১৪৮ রানে। ১৭ বাউন্ডারিতে সাজানো তার ইনিংস। পোপের সঙ্গে চতুর্থ দিন শুরু করবেন ১৬ রানে অপরাজিত থাকা রেহান আহমেদ।

স্পিনারদের মঞ্চে আবার আলো ছড়িয়েছেন জসপ্রিত বুমরা। এই পেসার ২৯ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। তার সমান ২ উইকেট পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। আর একটি করে উইকেট অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজার।

এর আগে ৭ উইকেটে ৪২১ রান নিয়ে দিন শুরু করা ভারত বেশিদূর যেতে পারেনি। অলআউট হয় ৪৩৬ রানে। ৮১ রান নিয়ে শুরু করা জাদেজা আউট ৮৭ রানে। অক্ষর প্যাটেল করেন ৪৪ রান।

ইংল্যান্ডের সবচেয়ে সফল বোলার রুট। এই স্পিনার ৭৯ রানে নিয়েছেন ৪ উইকেট। আর ২টি করে উইকেট পেয়েছেন টম হার্টলি ও রেহান।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist