Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

ভারতকে ৪ বিলিয়ন ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

ভারতের কাছে ৪০০ কোটি ডলার (৪ বিলিয়ন) মূল্যের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির কংগ্রেসের অনুমোদনের পরেই চুক্তিটি চূড়ান্ত হবে।

২০২৩ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফরকালে এমকিউ-৯বি প্রিডেটর ড্রোন চুক্তির ঘোষণা করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের মাটিতে আমেরিকান নাগরিক গুরপাতওয়ান্ত সিং পান্নুকে ভারতীয় এজেন্ট হত্যার ষড়যন্ত্র করেছিল, এমন অভিযোগে গত ডিসেম্বরে সমরাস্ত্র চুক্তিটি স্থগিত করেছিল সেনেট কমিটি।

পেন্টাগনের তথ্য অনুসারে, চুক্তিতে ৩১টি সশস্ত্র এমকিউ-৯বি স্কাইগার্ডিয়ান ড্রোন, ১৭০টি এজিএম-১১৪আর হেলফায়ার মিসাইল, ৩১০টি ছোট আকারের স্মার্ট বোমা, যোগাযোগ ও নজরদারি সরঞ্জাম এবং নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে পারে এমন একটি গ্লাইড বোমা বিক্রির কথা রয়েছে।

চুক্তির প্রধান ঠিকাদার হবে জেনারেল অ্যাটমিক্স এরোনটিক্যাল সিস্টেমস।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, আমেরিকান নাগরিককে হত্যাচেষ্টা ষড়যন্ত্রের তদন্ত প্রতিবেদন নিয়ে ওয়াশিংটন ডিসির বক্তব্যের পরই সেনেটর বেন কার্ডিন চুক্তির উপর ‘স্থগিতাদেশ’ প্রত্যাহার করেন।

কার্ডিন সাংবাদিকদের বলেন, “বাইডেন প্রশাসন দাবি করেছে যে, যুক্তরাষ্ট্রে যে ষড়যন্ত্র হয়েছিল, এর তদন্ত ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে। একই সঙ্গে ভারতের মধ্যেও এই ধরনের কার্যকলাপের জন্য জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist