Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

বাংলাদেশের সঙ্গে কানেকটিভিটি বাড়ার প্রশংসা জয়শঙ্করের

মঙ্গলবার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট মুম্বাইয়ে এক মতবিনিময় সভায় ভারতের আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে কথা বলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। ছবি : আইআইএমএম

বাংলাদেশের সঙ্গে ক্রমশ বেড়ে চলা কানেকটিভিটি ও দুই দেশে এর প্রভাবের প্রশংসা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলে এর ব্যাপক প্রভাবের কথা স্বীকার করে তিনি বলেছেন, “বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো তারা প্রকৃতপক্ষে ভারতীয়দের বাংলাদেশের মধ্যে দিয়ে যেতে এবং বাংলাদেশের বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে।”

মঙ্গলবার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট মুম্বাইয়ে (আইআইএমএম) ‘ইন্ডিয়ান রোল অন গ্লোবাল স্টেজ’ শীর্ষক মতবিনিময় সভায় ড. জয়শঙ্কর এ কথা বলেন। সভায় শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আসল কথা হলো তারা (ভারত) চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করতে পারবেন। তিনি সেখানে চলাচলকারী বাস ও ট্রেনের মাধ্যমে যোগাযোগের কথাও উল্লেখ করেন।

নেপাল প্রসঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতে নেপালের বিদ্যুৎ রপ্তানি হিমালয়ের দেশটির জন্য অত্যন্ত ফলপ্রসূ লেনদেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. বিজয় চৌথাইওয়াল। তিনি আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিযোগিতার বিষয়টি তুললে জয়শঙ্কর তার অবস্থান তুলে ধরেন। 

আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের ক্রমশ বেড়ে চলা সম্পৃক্ততার কথা উল্লেখ করে জয়শঙ্কর বলেন, “আপনি ঠিকই বলেছেন যে প্রতিযোগিতা আছে।

“আমি আজ বলব, আমাদের প্রতিযোগিতায় ভয় পাওয়া উচিৎ নয়। আমাদের প্রতিযোগিতাকে স্বাগত জানানো উচিৎ এবং বলা উচিৎ যে আমাদের প্রতিযোগিতা করার সক্ষমতা রয়েছে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist