Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

কাম্বলি-গাভাস্কারের পর জয়সওয়ালের ‘ডাবল’

ডাবল সেঞ্চুরির মঞ্চটা তৈরি করে রেখেছিলেন আগের দিনই। সেটিই পূর্ণতা দিলেন আজ (শনিবার)। বিশাখাপত্তনম টেস্টের দ্বিতীয় দিনে ডাবল সেঞ্চুরি পূরণ করেছেন যশস্বী জয়সওয়াল। এই তরুণ একটুর জন্য ভাঙতে পারেননি বিনোদ কাম্বলির রেকর্ড। সর্বকনিষ্ঠ ভারতীয় ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ডটা কাম্বলির অধীনেই থাকল।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতকে একটাই টানলেন জয়সওয়াল। ভারত অলআউট হয়েছে ৩৯৬ রানে, সেখানে জয়সওয়ারের একারই ২০৯ রান। অর্থাৎ, ভারতের মোট সংগ্রহের অর্ধেকেরও বেশি রান তার। ক্যারিয়ারের মাত্র ষষ্ঠ টেস্ট খেলতে নেমে ডাবল সেঞ্চুরি পেয়ে গেলেন বাঁহাতি ব্যাটার। ৪২৩ মিনিট ক্রিজে থেকে ২৯০ বলের ইনিংসটি সাজিয়েছেন ১৯ চার ও ৭ ছক্কায়।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সী ভারতীয় হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ডটা কাম্বলির দখলে। সেটা অক্ষত থাকল। জয়সওয়াল এই তালিকায় বসলেন তৃতীয় স্থানে। দুই নম্বরে আছেন সুনীল গাভাস্কার।

১৯৯৩ সালে ওয়াংখেড়েতে এই ইংল্যান্ডের বিপক্ষেই প্রথম ডাবল সেঞ্চুরি পেয়েছিলেন কাম্বলি। তখন তার বয়স ছিল ২১ বছর ৩২ দিন। তিনি ভেঙেছিলেন গাভাস্কারের রেকর্ড। এই ভারতীয় কিংবদন্তি ১৯৭১ সালে ডাবল সেঞ্চুরি করে নতুন কীর্তি গড়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গাভাস্কার ক্যারিয়ারের প্রথম দ্বিশতক পেয়েছিলেন ২১ বছর ২৭৭ দিন বয়সে।

জয়সওয়াল অবশ্য তাদের কাউকেই টপকাতে পারলেন না। ভারতীয় ওপেনার ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি পেয়েছেন ২২ বছর ৩৭ দিন বয়সে।

গত ২০ বছরে জয়সওয়ারের চেয়ে কম বয়সী ব্যাটার হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি পেয়েছেন মাত্র একজন। ২০১৪ সালে ২১ বছর ২৭৮ দিন বয়সে যে কীর্তিটি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রেগ ব্র্যাথওয়েট। কিংসটনে তিনি ডাবল সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশের বিপক্ষে।

সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে সর্বকনিষ্ঠ হিসেবে দ্বিশতকের রেকর্ডটা পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের। ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে যখন ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি, তখন তার বয়স ছিল মাত্র ১৯ বছর ১৪০ দিন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist