Beta
রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

জবি ছাত্রীর আত্মহত্যা : সহপাঠী বহিষ্কার, শিক্ষক বরখাস্ত

ফাইরুজ অবন্তিকা
ফাইরুজ অবন্তিকা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় তার সহপাঠী রায়হান সিদ্দিকি আম্মানকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া রায়হানকে সহায়তার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দ্বীন ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ফাইরুজ অবন্তিকার মৃত্যুর কারণ হিসেবে ১৪তম ব্যাচের অভিযুক্ত শিক্ষার্থী রায়হান সিদ্দিকি আম্মানকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও তাকে দ্রুত গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া অভিযুক্ত শিক্ষার্থীকে সহায়তাকারী ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক দ্বীন ইসলামকে সাময়িক বরখাস্ত ও সহকারী প্রক্টর পদ থেকে তাৎক্ষণিক অব্যাহতি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘটনা তদন্তে জবি শিক্ষক সমিতির অধ্যাপক ড. মো. জাকির হোসেনকে আহ্বায়ক করে উচ্চ ক্ষমতাসম্পন্ন পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে ঘটনার সুষ্ঠু তদন্ত করে দ্রুত উপাচার্যের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা। তিনি গত শুক্রবার রাত ১০টার দিকে ফেইসবুকে একটি পোস্ট দিয়ে আত্মহত্যা করেন।

ওই পোস্টে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রায়হান সিদ্দিকি আম্মানের বিরুদ্ধে যৌন হয়রানিসহ নানা ধরনের নিপীড়নের অভিযোগ করেন। একই সঙ্গে সহকারী প্রক্টরের বিরুদ্ধে ওই অভিযুক্ত শিক্ষার্থীর পক্ষ নিয়ে তার সঙ্গে বাজে আচরণের অভিযোগও করেন তিনি।

অবন্তিকার আত্মহত্যার ঘটনায় শুক্রবার রাত সাড়ে ১১টার পর থেকে জবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অবন্তিকার আত্মহত্যার ঘটনায় জড়িদের শনিবার দুপুরের মধ্যে শাস্তির দাবি করেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist