Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

জাবিতে নিপীড়নবিরোধী মঞ্চ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে চলমান আন্দোলন পরিচালনার জন্য গঠন করা হয়েছে নিপীড়নবিরোধী মঞ্চ।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আনিছা পারভীন জলি সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, “আন্দোলন পরিচালনার জন্য রাজনৈতিক সংগঠন, সাংস্কৃতিক সংগঠন, সাধারণ শিক্ষক শিক্ষার্থীরা মিলে ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’ তৈরি করেছি। সোমবার সংগঠনের নামকরণ করা হয়, মঙ্গলবার কমিটি ঘোষণা করা হবে।”

কমিটি ঘোষণার পরে বেলা ১১টায় নিপীড়ন বিরোধী মঞ্চের পক্ষ থেকে শহীদ মিনারের পাদদেশে মানববন্ধন কমসূচি পালন করা হবে। মানববন্ধন শেষে পরবর্তী কার্যক্রম বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

রবিবার সিন্ডিকেট সভার সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, “সভায় আমাদের কিছু দাবি বাস্তবায়িত হয়েছে। যে তদন্ত কমিটি হয়েছে সেই কমিটিতে দীর্ঘদিন ধরে আন্দোলনরত শিক্ষকরা কেউ নেই। এমনকি যৌন নিপীড়ন সেলেরও কেউ নেই তদন্ত কমিটিতে। একটা একপেশি তদন্ত কমিটি হয়েছে। আমরা সেটি গ্রহণ করিনি।”

তদন্ত কমিটি প্রত্যাখান করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে আনিছা পারভীন বলেন, “আমরা বলেছি যৌন নিপীড়ন সেলের অভিজ্ঞ একজনকে কমিটিতে নেয়ার জন্য। তবে আমাদের কর্মসূচি চলবে।”

গত ৩ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে কৌশলে জাবির মীর মোশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে হল সংলগ্ন জঙ্গলে নিয়ে ধর্ষণ করেন মোস্তাফিজুর রহমান ও মামুনুর রশীদ মামুন। মোস্তাফিজুর রহমান জাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ও জাবি শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক।

এই ঘটনায় ওই নারীর স্বামীর করা মামলায় চারজনকে গ্রেপ্তার করে পুলিশ। ঘটনার সাথে জড়িত পলাতক দুইজনকে গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানিয়েছেন আশুলিয়া থানার ওসি এএফএম সায়েদ।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist