Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

জাবিতে বার্ষিক ইতিহাস সম্মেলন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর : ইতিহাস, রাজনীতি, সমাজ ও সংস্কৃতি’ শীর্ষক ৫১তম বার্ষিক ইতিহাস সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বাংলাদেশ ইতিহাস পরিষদের আয়োজনে অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উদ্বোধনী বক্তব্যে ড. আখতারুজ্জামান বলেন, “ইতিহাসের কাজ হলো পটভূমির গুরুত্ব তুলে ধরা। বাঙালি জাতিসত্তার সঙ্গে ৫২ থেকে ৭১ সালের ঘটনাপ্রবাহ ওতপ্রোতভাবে জড়িত। বাঙালি জাতিসত্তার পটভূমি হিসেবে এই ইতিহাস ভালোভাবে জানতে হবে।

ইতিহাস চর্চার ধারা পরিবর্তন হচ্ছে। তিনি আশা প্রকাশ করে বলেন, “নতুন প্রজন্মের ইতিহাসবিদরা বিদ্যমান নতুন ধারা সম্পর্কে জানতে এবং সে অনুযায়ী ইতিহাস চর্চায় মনোনিবেশ করবেন।”

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেন, “বাংলাদেশের অভ্যুদয় ঘটেছে অভূতপূর্ব সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক বিপ্লবের মধ্য দিয়ে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বায়ান্নোর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালির আর্থ-সামাজিক-রাজনৈতিক মুক্তির দিশায় উন্মুখ মানুষের অধিকার আদায়ের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন।”

উপাচার্য তার বক্তব্যে ৫৪ সালের নির্বাচন, ৬২ সালের শিক্ষা আন্দোলন, ৬৬ সালের ৬ দফা, ৬৯ সালে গণ-অভ্যুত্থান এবং ৭১ সালে বাঙালির মুক্তি সংগ্রামের প্রকৃত ইতিহাস পাঠের ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইতিহাস পরিষদের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist