Beta
রবিবার, ৩ মার্চ, ২০২৪
ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ

সরে দাঁড়ালেন কোহলি, বদলি কে?

ইংল্যান্ড সিরিজের প্রথম দুই টেস্টে নেই বিরাট কোহলি। ছবি: টুইটার

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরুর অপেক্ষায় ভারত। ঘরের মাঠের লড়াইয়ে নামার আগেই ধাক্কা খেলো স্বাগতিকরা। প্রথম দুই টেস্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) জানিয়েছে, ‘ব্যক্তিগত কারণে’ সরে দাঁড়িয়েছেন এই ব্যাটার। তাহলে প্রথম দুই টেস্টে কোহলির জায়গা কে নিচ্ছেন?

বৃহস্পতিবার হায়দরাবাদে শুরু হবে ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্ট। এই ম্যাচ সামনে রেখে রবিবার হায়দরাবাদে পৌঁছান কোহলি। যদিও সোমবারের ঐচ্ছিক অনুশীলন সেশনে তাকে খুঁজে পাওয়া যায়নি।

এরপরই বিসিসিআই জানিয়ে দিয়েছে, প্রথম দুই টেস্টে খেলবেন না এই সাবেক অধিনায়ক। বিসিসিআইয়ের বিবৃতিতে বলা হয়েছে, “ব্যক্তিগত কারণে ভারত-ইংল্যান্ডের প্রথম দুই টেস্ট খেলবেন না বিরাট কোহলি। অধিনায়ক রোহিত শর্মা, নির্বাচক ও কোচের সঙ্গে কথা বলেছেন কোহলি।” জাতীয় দলকে সবসময় অগ্রাধিকার দেওয়া কোহলির আবেদন মেনে নিয়েছেন তারা।

কোহলির ‘ব্যক্তিগত কারণ’টা কী, সেটা জানানো হয়নি। তবে ভারতীয় সংবাদ মাধ্যমের খবর, স্ত্রীর পাশে থাকতেই হয়তো ছুটি নিয়েছেন কোহলি। বারণ কিছুদিন ধরেই গুঞ্জন চলছে, কোহলির স্ত্রী আনুশকা শর্মা অন্তঃসত্ত্বা।

যদিও এইসব গুজব নিয়ে কথা না বলতে অনুরোধ করা হয়েছে বিসিসিআইয়ের তরফ থেকে। এই সময়ে কোহলি কিংবা তার পরিবারের গোপনীয়তা রক্ষা করার কথা বলা হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের দেওয়া বিবৃতিতে।

এখন প্রশ্ন হলো, কোহলি না থাকায় তার জায়গায় ভারতের স্কোয়াডে কে সুযোগ পাচ্ছেন? বিসিসিআই এখনও বদলির নাম ঘোষণা করেনি। তবে আলোচনায় আছে বেশ কয়েকটি নাম। যার মধ্যে সবার আগে শোনা যাচ্ছে চেতেশ্বর পূজারার কথা। ফর্মহীনতায় ভারতের টেস্ট দল থেকে বাদ পড়া এই ব্যাটার রঞ্জিতে দারুণ সময় কাটাচ্ছেন। কিছুদিন আগেই করেছেন ডাবল সেঞ্চুরি। সবশেষ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিলেন পূজারা।

অভিজ্ঞ এই ক্রিকেটারের সঙ্গে লড়াইয়ে আছেন রজত পতিদার, অভিমন্যু ঈশ্বরন ও সরফরাজ খান।

পতিদার ও সরফরাজ দুজনই ভারত ‘এ’ দলের হয়ে দারুণ পারফর্ম করেছেন ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে। সফরকারী দলের বিপক্ষে খেলা দুই ম্যাচেই সেঞ্চুরি পেয়েছেন পতিদার। অন্যদিকে সরফরাজ হাফসেঞ্চুরি করেছেন দুই ম্যাচেই, যার একটি ৯৬ রানের ইনিংস।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist