Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

জয়সওয়াল-কুলদীপের কীর্তিমাখা দিনে ভারতের দাপট

ভারত-ইংল্যান্ড-০৫২

কোনও উইকেট না হারিয়ে ৬৪ রান। দাপুটে শুরু বলতে যা বোঝায়। অথচ সেই দলটিই কিনা অলআউট হলো মাত্র ২১৮ রানে! ধর্মশালা টেস্টে দিশেহারা দলটির নাম ইংল্যান্ড। ঘূর্ণি জাদুতে ইংলিশ ব্যাটিং লাইন-আপের কোমর ভেঙে নতুন রেকর্ড গড়েছেন কুলদীপ যাদব। এরপর ব্যাটিংয়ে যশস্বী জয়সওয়ালের কীর্তি। ব্যাট-বলে দুর্দান্ত পারফরম্যান্সে স্বভাবতই প্রথম দিনটা ভারতের।

বৃহস্পতিবার (৭ মার্চ) শুরু হয়েছে ধর্মশালা টেস্ট। প্রথম দিন ইংল্যান্ডকে ২১৮ রানে অলআউট করে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৩৫। ইংলিশদের প্রথম ইনিংসের চেয়ে তারা পিছিয়ে ৮৩ রানে।

কুলদীপের ম্যাজিক

টেস্ট ক্যারিয়ারে চতুর্থবার ৫ উইকেট পেয়েছেন কুলদীপ। তাতে চলতি শতাব্দীতে স্পিনার হিসেবে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন তিনি। উইকেটের ‘হাফসেঞ্চুরি’ পূরণ করতে কুলদীপ করেছেন ১ হাজার ৮৭১ বল। তার আগে কোনও স্পিনারের দ্রুততম ৫০ উইকেট নেওয়ার ঘটনা উনবিংশ শতাব্দীতে, কীর্তি গড়েছিলেন ইংল্যান্ডের জনি ব্রিগসের।

চলতি ইংল্যান্ড সিরিজে কুলদীপ ১৭ উইকেট পেয়েছেন কাঁটায় কাঁটায় ১০০ ওভার। যার মধ্যে শেষ ৩০ ওভারে তার শিকার ৯ উইকেট। ধর্মশালায় ইংলিশ ওপেনাররা যখন রীতিমতো শাসন করছিলেন, সেই সময় ভারতকে কাঙ্ক্ষিত ব্রেক থ্রু এনে দেন বাঁহাতি রিস্ট স্পিনার। তার ঘূর্ণিতে ২৭ রান করে বিদায় নেন বেন ডাকেট।

ইংল্যান্ডের টপ অর্ডারের ছয় ব্যাটারের পাঁচজনই কুলদীপের শিকার। তিনে নামা ওলি পোপকে (১১) প্যাভিলিয়নের পথ দেখানোর পর আউট করেন দুর্দান্ত খেলতে থাকা ওপেনার জ্যাক ক্রলিকে। বোল্ড হয়ে ফেরার আগে ১০৮ বলে ১১ চার ও ১ ছক্কায় ৭৯ রানের ইনিংস খেলেন তিনি।

১৩৭ রানে তৃতীয় উইকেট হারানো ইংল্যান্ড তবু বড় সংগ্রহের স্বপ্ন দেখছিল। কিন্তু আবারও কুলদীপ ছোবল বসালে এলোমেলো সফরকারীরা। এসময় কোনও রান যোগ না হতেই ৩ উইকেট হারায় তারা। ৩ উইকেটে ১৭৫ রানের স্কোর হয়ে যায় ৬ উইকেটে ১৭৫! জনি বেয়ারস্টোর (২৯) আউট দিয়ে শুরু, বেন স্টোকসকে (০) দিয়ে শেষ। দুজনকে আউট করে ৫ উইকেট পূরণ করেন কুলদীপ। মাঝে রবীন্দ্র জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন জো রুট (২৬)।     

পরে শততম টেস্ট খেলা রবিচন্দ্রন অশ্বিন ঘূর্ণিতে ছেঁটে দেন ইংলিশদের লোয়ার অর্ডার। তিনি পেয়েছেন ৪ উইকেট। বেন ফকস ২৪ রান না করলে ইংল্যান্ডের স্কোর আরও আগেই শেষ হতে পারতো।

‘রানমেশিন’ জয়সওয়াল

দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাটিংয়েও উড়ন্ত শুরু পায় ভারত। ফর্মের তুঙ্গে থাকা জয়সওয়ালের আগ্রাসী ব্যাটিংয়ে চাপ আরও বাড়ে সফরকারীদের ওপর। রোহিত শর্মার সঙ্গে ১০৪ রানের জুটি গড়ে আউট হয়েছেন জয়সওয়াল। খেলেছেন ৫৮ বলে ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় ৫৭ রানের ইনিংস।

এই ইনিংস খেলার পথে বিরাট কোহলিকে ছাড়িয়ে নতুন কীর্তি গড়েছেন বাঁহাতি ওপেনার। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে কোহলি ৬৫৫ রান করেছিলেন। বৃহস্পতিবার মাত্র ১ রান করেই কোহলির এই রান টপকে গেছেন জয়সওয়াল। দ্বিপাক্ষিক সিরিজে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তার ওপরে আছেন কেবল সুনীল গাভাস্কার। দ্বিতীয় ইনিংসেই ভেঙে দিতে পারেন এই কিংবদন্তির রেকর্ড।

প্রথম ইনিংসে ৫৭ রানে আউট হওয়ায় চলতি সিরিজে জয়সওয়ালের রান এখন ৭১২। দ্বিতীয় ইনিংসে ৬৩ রান করলেই ভেঙে দেবেন গাভাস্কারের রেকর্ড। তিনি ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে করেছিলেন ৭৭৪ রান।

জয়সওয়ালের পর হাফসেঞ্চুরি পেয়েছেন রোহিত শর্মাও। ভারতীয় অধিনায়ক দ্বিতীয় দিন শুরু করবেন ৫২ রান নিয়ে। তার সঙ্গে দিন শেষ করা শুভমান গিল অপরাজিত ২৬ রানে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist