Beta
রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

প্রতিপক্ষ কোচের চোখে তিনি মেসির মতো, জাভির কাছে নন

লিওনেল মেসির সঙ্গে তুলনায় দাঁড় করানো হচ্ছে লামিনে ইয়ামালকে। ছবি: টুইটার
লিওনেল মেসির সঙ্গে তুলনায় দাঁড় করানো হচ্ছে লামিনে ইয়ামালকে। ছবি: টুইটার

বয়স মাত্র ১৬। এই বয়সেই ফুটবল দুনিয়ায় রীতিমতো আলোড়ন তুলেছেন লামিনে ইয়ামাল। অনেকে তার মাঝে লিওনেল মেসির ছায়া দেখছেন। একে বাঁ পায়ের খেলোয়াড়, এর ওপর ডান প্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন বলে মেসির সঙ্গে তার তুলনা। শুক্রবার (৬ মার্চ) রাতে রিয়াল মায়োর্কার বিপক্ষে যেমন মেসির মতো এক গোল করেছেন ইয়ামাল। সেকারণেই প্রতিপক্ষের কোচের চোখে তিনি ‘মেসি’। যদিও বার্সেলোনা কোচ জাভির মত পুরোপুরি ভিন্ন।

ইয়ামালের দুর্দান্ত গোলেই মায়োর্কার বিপক্ষে ১-০ ব্যবধানে জিতেছে বার্সেলোনা। ৭৩ মিনিটে ডান প্রান্ত থেকে আড়াআড়ি শটে দেখার মতো এক গোল করেছেন তিনি। তাতে লা লিগার শিরোপার আশা জাগ্রত হয়েছে কাতালানদের। বাঁ পায়ের বাঁকানো মাপা শটে ইয়ামাল যে গোলটি করেছেন, বর্ণিল ক্যারিয়ারে এরকম গোল অনেকবার করেছেন মেসি।

আগে থেকেই বার্সেলোনার ‘নতুন মেসি’ নামে ডাকা হচ্ছে ইয়ামালকে। মায়োর্কার বিপক্ষে জয়সূচক গোলটি করার পর সাবেক বার্সেলোনা ফরোয়ার্ডের সঙ্গে তুলনার জায়গা আরও শক্ত হয়েছে। ম্যাচ শেষে মায়োর্কার কোচ হাভিয়ের আগুইরে তো বলেই দিয়েছেন, তিনি নতুন মেসিকে দেখেছেন।

সংবাদ মাধ্যমের কাছে মায়োর্কা কোচের সেই বক্তব্য ছেপেছে মাদ্রিদভিত্তিক ক্রীড়া দৈনিক মার্কা। যেখানে আগুইরে বলেছেন, “মেসি যখন বার্সেলোনা যুব দলে, তখন থেকে আমি তাকে দেখেছি। পাঁচ মিনিটেই বুঝে গিয়েছিলাম (তার সামর্থ্য)। ও ছিল ইঁদুরের মতো, গোল করা থামে না তার। এই ছেলেটাও (ইয়ামাল) ইঁদুরের মতো। ওর বয়স কম, যদি এভাবে সে খেলে যেতে থাকে, তাহলে আমি বলব বার্সেলোনায় অনেক আনন্দের মুহূর্ত আসবে।”

প্রতিপক্ষ কোচের চোখে মেসির মতো ইয়ামাল। তবে বার্সেলোনা কোচ জাভির কাছে তিনি মোটেও তেমন নন। মেসির সঙ্গে কারও তুলনাই পছন্দ নয় জাভির। সাবেক সতীর্থ ও ইয়ামাল প্রসঙ্গে বার্সেলোনা কোচ বলেছেন, “মেসির সঙ্গে তুলনায় যাকেই দাঁড় করাবেন সবাই হারবে। আমরা এই খেলাটির ইতিহাসের সেরা খেলোয়াড় সম্পর্কে কথা বলছি। কারও সঙ্গে তার তুলনা চলে না।”

সঙ্গে যোগ করেছেন, “আমি বলব, এই ম্যাচে সে (ইয়ামাল) খুব একটা ভালো খেলেনি। খুব একটা ভালো দিন যায়নি তার। যদিও কাটব্যাট করেছে ও দুর্দান্ত একটা গোল পেয়েছে। সামনেও এরকম পার্থক্য সে গড়ে দেবে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist