Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

মণিপুরে ‘নো ওয়ার্ক, নো পে’

মণিপুর রাজ্যে চলমান সহিংসতার কারণে অনেক সরকারি অফিসে কর্মীদের উপস্থিতি কমে গেছে। ছবি : ইন্ডিয়া টুডে
মণিপুর রাজ্যে চলমান সহিংসতার কারণে অনেক সরকারি অফিসে কর্মীদের উপস্থিতি কমে গেছে। ছবি : ইন্ডিয়া টুডে

সরকারি চাকরিজীবীদের জন্য ‘নো ওয়ার্ক, নো পে’ নীতি চালু করেছে ভারতের মণিপুর রাজ্য সরকার। অর্থাৎ কাজ না করলে বেতন পাবেন না সরকারি চাকরিজীবীরা।

বুধবার চালু হওয়া এই নীতি ‘যথাযথ ও গ্রহণযোগ্য কারণ’ ছাড়া কর্মস্থলে অনুপস্থিত সব সরকারি চাকরিজীবীর ক্ষেত্রে প্রযোজ্য হবে বলে ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এতে বলা হয়, মণিপুর রাজ্যে চলমান সহিংসতার কারণে অনেক সরকারি অফিসে কর্মীদের উপস্থিতি কমে যাওয়ার প্রেক্ষাপটে রাজ্য সরকার এই নীতি চালু করেছে।

মণিপুর রাজ্যের মুখ্য সচিব (ডিপি) বিনীত যোশীর জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাজ্যের বিদ্যমান আইনশৃঙ্খলা পরিস্থিতির মধ্যে রাজ্য সরকারের যেসব কর্মী তাদের নিজ কর্মস্থলে অফিস করতে পারছেন না, তাদেরকে ডেপুটি কমিশনার/সংশ্লিষ্ট বিভাগ/মাঠ পর্যায়ের অফিসে সংযুক্ত করা হয়েছে, যাতে তারা সেখান থেকে কাজ করতে পারেন অথবা ডেপুটি কমিশনার বা এই বিষয়ে ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের অর্পিত দায়িত্ব পালন করতে পারেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এভাবে সংযুক্ত করা অনেক কর্মী তাদের নির্ধারিত অফিসে যাচ্ছেন না অথবা কাজে যোগদান করছেন না। এই ধরনের কর্মকাণ্ড সরকারি কর্মচারীর আচরণবিধির লঙ্ঘন এবং ১৯৬৪ সালের সিসিএস (আচরণ) বিধি অনুযায়ী কর্তব্যে অবহেলা বলে বিবেচিত হবে।

রাজ্য সরকার বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

উল্লেখিত ‘সংযুক্ত কর্মীদের’ উপস্থিতি একটি রেজিস্টারে রেকর্ড করার জন্য ডেপুটি কমিশনার ও বিভাগীয় প্রধানদেরকে নির্দেশনা দিয়েছে রাজ্য সরকার। এছাড়া আগামী ১৩ মার্চ গৃহীত পদক্ষেপ বিষয়ে তাদের একটি প্রতিবেদনও জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist