Beta
বুধবার, ২২ মে, ২০২৪
Beta
বুধবার, ২২ মে, ২০২৪

ক্লাব কাপ হকিতে এ কেমন হার মোহামেডানের

কৌশিকের গোলে এগিয়ে যাওয়ার উল্লাস মেরিনার্সের। মঙ্গলবার  হকি স্টেডিয়ামে। ছবি”: বাহফে।
কৌশিকের গোলে এগিয়ে যাওয়ার উল্লাস মেরিনার্সের। মঙ্গলবার হকি স্টেডিয়ামে। ছবি”: বাহফে।
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

ম্যাচ শেষ হতেই মেরিনার ইয়াংস দলের খেলোয়াড়েরা মাঠের পাশে কুল ডাউনে ব্যস্ত হয়ে পড়লেন। মোহামেডানের খেলোয়াড়েরা গোল হয়ে দাঁড়িয়ে ছোটখাটো টিম মিটিং সেরে ফেললেন।

ক্লাব কাপ হকি শুরু হয়েছে ২২ মার্চ। কিন্তু শিরোপা প্রত্যাশী দলগুলোর মুখোমুখি লড়াই হয়েছে মঙ্গলবার।

মওলানা ভাসানী স্টেডিয়ামে প্রথম ম্যাচে শক্তিশালী মোহামেডানকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে মেরিনার্স। মূলত মেরিনার্সের ৩ ভারতীয় পার্থক্য গড়ে দিয়েছে ম্যাচে। এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠল মেরিনার্স।

 সেমিফাইনাল আগেই নিশ্চিত করায় এই ম্যাচটিকে মেরিনার্স মোটেও চাপ হিসেবে নেয়নি।  খেলোয়াড়েরা ম্যাচটি এতটাই উপভোগ করেছে যে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও নেদারল্যান্ডসের শক্তিশালী খেলোয়াড় সমৃদ্ধ মোহামেডানকে গুণে গুণে গোল দিয়েছে।  মেরিনার্স তাদের ৩ বিদেশির মধ্যে তিন জন দীপক, প্রদীপ মোরকে শুরুতে খেলালেও কোচ মামুনুর রশীদ অনেক পরে নামিয়েছেন অজয় যাদবকে।

মোহামেডানকে নাস্তানুবাদ করেছে মেরিনার্স। ছবি: বাহফে।

আসলে এই দলের খেলোয়াড়দের মধ্যে বোঝাপড়া দুর্দান্ত। সেটাই ম্যাচে দেখিয়ে দিয়েছে মেরিনার্স।

মোহামেডানের রক্ষণ মোটেও গোছানো মনে হয়নি। তাছাড়া সাদা কালো দলটি খেলেছে টোটাল হকি। কিন্তু উল্টোটা খেলেছে মেরিনার্স। ম্যাচ শেষে কোচ মামনুর রশীদ নিজের সেই কৌশলের ব্যাখ্যাও দিয়েছেন, “ আমরা পজিশন ওয়াইজ খেলি। ওরা খেলেছে টোটাল হকি। রক্ষণের প্লেয়ার মিডফিল্ডে এলে ওদের মাথা নষ্ট হয়ে যায়। ওরা অভ্যস্ত না এমনটা খেলে। আমার দলে ফ্রি করে দিয়েছি সবাইকে। সেটার ফলও পেয়েছি। খেলোয়াড়দের যেমনটা পরিকল্পনা ছিল সেভাবেই খেলেছে ছেলেরা। আমি খুব খুশি।”

তিনি যোগ করেন, “আমাদের পলিসি ছিল ওদের টায়ার্ড করে গোল দেব। আমরা খুব কুল খেলেছি। বল শিফটিং করেছি। এরপর অ্যাটাক করেছি। এটা কাজে দিয়েছে। ”

মেরিনার্সের কাছে বড় ব্যবধানে হেরে হতাশ মোহামেডানের কোচ শহীদুল্লাহ টিটু, ‘সবাই ভেবেছে বিদেশিরা খেলে দেবে। আসলে ওরা পারেনি। ওরা স্থানীয়দের চেয়ে ভালো বলেই তো এনেছি। কিন্তু খেলতে পারেনি। সামনে পরিকল্পনা বদল করে খেলতে হবে আমাদের।”

 মেরিনার্সের প্রতিটি খেলোয়াড়ই দুর্দান্ত খেলেছে। তাছাড়া ঢাকার জল-হাওয়ার সঙ্গে আগেই থেকেই পরিচিত প্রদিপ মোর, অজয় যাদব, দীপকরা ছকে বাঁধা হকি খেলে মোহামেডানকে ছন্নছাড়া করে তোলেন। অন্যদিকে দু’দিন আগে ঢাকায় এসে ঠিক মানিয়ে উঠতে পারেননি মোহামেডানের ভিনদেশীরা। ম্যাচের অস্টম মিনিটে লিড নেয় মেরিনার্স। সার্কেলের বাইরে থেকে অজয়ের হিট দিক পরিবর্তন করে জালে পৌঁছে দেন প্রদিপ মোর। পরের মুহূর্তেই অবশ্য পিসির সুযোগ কাজে লাগিয়ে গোল করে মোহামেডান। রাসেল মাহমুদ জিমির হিট থামিয়েছিলেন শিশির। তাতে নিউজিল্যান্ডের কার্ল আলরিচের ড্র্যাগ এন্ড ফ্লিক জালে জড়ায়। তবে পরের মিনিটেই লিড পুনরুদ্ধার করে মেরিনার্স। স্ট্রাইকিং সার্কেল থেকে মাঈনুল ইসলাম কৌশিক জোড়ালো হিট রুখতে পারেননি মোহামেডান কিপার নুরুজ্জামান।

ম্যাচের পর মেরিনার্স খেলোয়াড়দের উল্লাস। ছবি” বাহফে।

তৃতীয় কোয়ার্টারের দ্বিতীয় মিনিটে ৩-১ করে মেরিনার্স। এবার ডান দিক থেকে অজয়ের বাড়ানো পাস ধরে সময় নিয়ে রিভার্স হিটে দর্শনীয় গোল করেন মিলন হোসেন। এর পাঁচ মিনিট পর প্রথম পিসির সুযোগ কাজে লাগিয়ে লিড আরো বাড়িয়ে নেয় মেরিনার্স। পিসি থেকে গোল করেন সোহানুর রহমান সবুজ। আর ৫০ মিনিটে সার্কেলের বাইরে থেকে কৌশিকের ফ্লিক জালে জড়ালে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে মেরিনার্স।

২৯ ফেব্রুয়ারি প্রথম সেমিফাইনালে মেরিনার্স বি গ্রুপের রানার্স-আপ দলের বিপক্ষে খেলবে। আর মোহামেডান খেলবে এ গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত