Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

নারী পুলিশের মাথার ওড়না ঠিক করে আলোচনায় মরিয়ম

নারী পুলিশ কর্মকর্তার মাথার ওড়না ঠিক করে দেন পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ শরিফ। ছবি : ইনস্টাগ্রাম
নারী পুলিশ কর্মকর্তার মাথার ওড়না ঠিক করে দেন পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ শরিফ। ছবি : ইনস্টাগ্রাম

একজন নারী পুলিশ কর্মকর্তার মাথা থেকে পড়ে যাওয়া ওড়না ঠিক করে দিচ্ছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ শরিফ— এমন একটি মুহূর্তের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম ও এক্সে শেয়ার করেছে তার জনসংযোগ দল। ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে, ‘সহানুভূতি ও সহমর্মিতার মুহূর্ত’।

ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার পর এটি দ্রুতই ছড়িয়ে পড়ে এবং তা নিয়ে শুরু হয় ব্যাপক আলোচনা-সমালোচনা। এর মধ্যে একটি পক্ষ মরিয়ম নওয়াজের ওড়না ঠিক করে দেওয়াকে সমর্থন করলেও আরেকটি পক্ষ বলছে, ওড়না ঠিক করার মাধ্যমে মরিয়ম আরেকজনের ব্যক্তিগত জায়গায় ঢুকে পড়েছেন।

এই প্রেক্ষাপটে পাকিস্তানের দৈনিক ডন তাদের ইনস্টাগ্রাম প্রোফাইলে ভিডিওটি শেয়ার দিয়ে একটি জরিপ চালায়, যেখানে ইনস্টাগ্রাম ব্যবহারীদের কাছে জানতে চাওয়া হয়, মরিয়মের ওড়না ঠিক করে দেওয়ার বিষয়টি ঠিক ছিল কিনা। জরিপে অংশগ্রহণকারীদের ৩৩ শতাংশ মরিয়মের কাজকে সঠিক বলেছেন।

অন্যদিকে মরিয়মের ওড়না ঠিক করে দেওয়ার বিরোধিতা যারা করেছেন, তাদের মতে, মরিয়মের এই কাজ ‘ধর্মীয় পুলিশিং’-এর সামিল, যা ‘একেবারেই ঠিক নয়’। তারা আরও অভিযোগ করেছেন, মরিয়ম “মানুষের বাহ্যিক রূপকেই তার প্রকৃত অবস্থার চেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন”।

কেউ কেউ আবার মনে করেন, মরিয়মের ওড়না ঠিক করে দেওয়া ধর্মীয় গোঁড়ামি বাড়িয়ে দেবে এবং অন্যদেরও এমন কর্মকাণ্ডে উৎসাহিত করবে, কেননা “নারীরা ধর্মান্ধদের জন্য সহজ নিশানা”।

জরিপে অংশগ্রহণকারীদের একজন বলেন, “মরিয়মের এমনটা করার দরকার ছিল না এবং এটি (ওড়না) যেভাবে ছিল সেভাবেই থাকতে দেওয়া তার উচিত ছিল। কেননা, মুখ্যমন্ত্রী হিসেবে কারও ওড়না ঠিক করে দেওয়া তার দায়িত্বের মধ্যে পড়ে না।”

তবে মরিয়মের এই কাজের প্রশংসা যারা করেছেন, তারা দ্রুততার সঙ্গেই ওই ঘটনাকে ‘আলাদা’ একটি ঘটনা হিসেবে তুলে ধরেছেন। তারা বলছেন, তিনি ‘জোর করে’ হিজাব বা ওড়না ঠিক করে দেননি। ওই নারী কর্মকর্তা আগে থেকেই মাথা ঢেকে রেখেছিলেন এবং কাজ করার সময় তার হিজাব বা ওড়নাটি খুলে গিয়েছিল। এ কারণেই মুখ্যমন্ত্রী তা ঠিক করে দিয়েছেন, কারণ যেসব নারী পর্দা মেনে চলেন, তাদের কাছে এটি ‘খুবই গুরুত্বপূর্ণ’।

পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী মরিয়মের সমর্থকরা আরও বলছেন, এটি কোনও জোর করা নয়, বরং এটি ছিল ‘সম্মান ও সুরক্ষার’ প্রতীক।

মরিয়ম নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা আজমা বোখারিও বুধবার এক সংবাদ সম্মেলনে অনেকটা এমন কথাই বলেন। তিনি বলেন, ওই নারী পুলিশ কর্মকর্তা কাজ করার সময় তার মাথার ওড়না পড়ে যায় এবং মরিয়ম ‘মা ও বোনের মতো মমত্ব’ দেখিয়ে তা ঠিক করে দেন, যেমনটা একজন মা তার সন্তানের বেলায় করেন।

“একটি ভালো কাজকে অযথাই বিতর্কের বিষয়বস্তু বানানো হয়েছে”, উল্লেখ করেন বোখারি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist