Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

ছুটির দিনে কেন বন্ধ মেট্রোরেল

ঢাকায় রাতের মেট্রোরেল। ছবি : সকাল সন্ধ্যা
ঢাকায় রাতের মেট্রোরেল। ছবি : সকাল সন্ধ্যা
Picture of সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন

জনসাধারণের জন্যে ২০২২ সালের ২৯ ডিসেম্বর খুলে দেওয়া হয় দেশের প্রথম মেট্রোরেল। উদ্বোধনের পর থেকেই মেট্রোরেল নিয়ে মানুষের উচ্ছ্বাস চোখে পড়ার মতো। প্রয়োজন না হলেও শুধু ভ্রমণের স্বাদ নিতে মেট্রোরেলে চড়ছেন অনেকেই।

তবে দিনটি শুক্রবার হলে প্রয়োজন বা শখ কোনও কারণেই মেট্রোরেলে চড়ার সুযোগ নেই। কারণ এই দিনটিতে মেট্রোরেল বন্ধ থাকে।

শুক্রবার বন্ধ কেন

রাজধানীর মিরপুরের বাসিন্দা হওয়ার পরও এতদিনেও মেট্রোরেলে ওঠার বাসনা পূরণ হয়নি একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মী সজিব আহমেদের। কারণ তার অফিসের সাপ্তাহিক ছুটি শুক্রবার, মেট্রোরেলেরও ‘সাপ্তাহিক ছুটি’ শুক্রবার।

সজিব বলেন, “ধানমণ্ডিতে অফিস হওয়ায় মেট্রোরেলে চড়ে যাতায়াতের সুযোগ নেই। তবে দেশের প্রথম মেট্রেরেলে চড়ার ইচ্ছা শুরু থেকেই ছিল। কিন্তু আমার যেদিন সাপ্তাহিক ছুটি, সেই শুক্রবার মেট্রোরেলও বন্ধ থাকে। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও মেট্রোরেলে চাড়ার সুযোগ হয়নি।”

তিনি বলেন,  “আমি না হয় ঘোরার জন্য মেট্রোরেলে চড়তে চাই। কিন্তু সবাই তো এমন নয়। শুক্রবারে কি মানুষের কোনও জরুরি কাজ থাকে না? ঢাকার মানুষ কি শুক্রবারে কোথাও যাতায়াত করে না? বাংলাদেশের সরকারি আর কোনও পরিবহন তো শুক্রবারে বন্ধ থাকে না, তাহলে মেট্রোরেলে বন্ধ লাগবে কেন?”

শুধু সজিব আহমেদই নয়, তার মতো আরও অনেকেরই প্রত্যাশা শুক্রবার ছুটির দিনেও চালু থাকবে মেট্রোরেল।

এ বিষয়ে মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পরিচালক (অপারেশন অ্যান্ড মেইন্টেন্যান্স) নাসির উদ্দিন আহমেদ সকাল সন্ধ্যাকে বলেন, “আমাদের এখানে মেট্রোরেল প্রকল্পটি এখনও শুরুর পর্যায়ে আছে। সেটির ঠিকমতো মেইন্টেন্যান্স কাজের জন্য আপাতত সপ্তাহে একটি দিন বন্ধ রাখা হয়। তবে পুরোদমে চালু হলে সাপ্তাহিক বন্ধ থাকবে না।”

মেট্রোরেলে প্রতি সপ্তাহে কী ধরনের মেইন্টেন্যান্স কাজ করতে হয় জানতে চাইলে তিনি বলেন, “এসব কারিগরি বিষয়। আমরা আমাদের প্রকল্প পর্যায়ক্রমে ধাপে ধাপে চালু করছি। প্রথমে দুটি স্টেশন চালু হয়েছে, পরে পর্যায়ক্রমে আরও বেড়েছে। এভাবেই ধাপে ধাপে মেট্রোরেল পূর্ণরূপে চালু হলে তখন আর কোনও সাপ্তাহিক ছুটি থাকবে না।”

তবে মেট্রোরেল পূর্ণরূপে চালু হতে কত সময় লাগবে সে বিষয়ে কিছু জানাতে পারেননি তিনি।

মেট্রোরেলের নতুন সূচি

শনিবার থেকে নতুন সূচিতে চলছে মেট্রোরেল। নতুন সূচি অনুযায়ী, শুক্রবার বাদে সপ্তাহের বাকি ছয়দিন সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল।

এতদিন আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলত সকাল সাড়ে ৭টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত। আর উত্তরা থেকে আগারগাঁও অংশে এই ট্রেন চলছিল সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

সাপ্তাহিক বন্ধ নেই অন্য পরিবহনে

মেট্রোরেল শুক্রবার সাপ্তাহিক বন্ধ পেলেও বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডাব্লিউটিসি), বাংলাদেশ রেলওয়ে ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে কোনও সাপ্তাহিক বন্ধ নেই।

বিশেষ কোনও কারণ না থাকলে সপ্তাহের প্রতিদিনই এসব প্রতিষ্ঠানের আওতাধীন যানগুলো চলাচল করে থাকে। ফলে সপ্তাহের প্রতিদিনই এসব প্রতিষ্ঠানের সেবা গ্রহণ করতে পারে সাধারণ মানুষ।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত