Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

মাইকেল জর্ডানের জুতার এত দাম!

ছবি : সিএনএন

এক জোড়া জুতা কিনতে আমরা কতই বা খরচ করি? বড়জোর কয়েক হাজার টাকা। সেক্ষেত্রে যদি বলা হয়, ছয় জোড়া জুতার দাম ৮০ লাখ ডলার! শুনে বিশ্বাস করতে কষ্ট হওয়ারই কথা।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের সাবেক বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের ব্যবহৃত জুতা বিক্রি হয়েছে এমন অবিশ্বাস্য দামেই। এনবিএ চ্যাম্পিয়নশিপে তার পড়া ছয় জোড়া জুতা নিলামে বিক্রি হয় মোট ৮০ লাখ ৩২ হাজার ৮০০ ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৭ কোটি ৯৫ লাখ টাকা।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান তার দুর্দান্ত ক্যারিয়ারে ছয়বার এনবিএ চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। এই ছয়বার চ্যাম্পিয়নশিপ জেতার সময় যে ছয় জোড়া জুতা (স্নিকার্স) তিনি পড়েছিলেন, সেগুলোই নিলামে বিক্রি হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাক্সেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান

বিক্রিত ওই জুতাগুলো এয়ার জর্ডান ৬ (১৯৯১), এয়ার জর্ডান ৭ (১৯৯২), এয়ার জর্ডান ৮ (১৯৯৩), এয়ার জর্ডান ১১ (১৯৯৬), এয়ার জর্ডান ১২ (১৯৯৭), ও এয়ার জর্ডান ১৪ (১৯৯৮) মডেলের ছিল।

নিলামের আয়োজন করে যুক্তরাষ্ট্রের নিলাম হাউস ‘সোথবি’। তারা বলছে, খেলোয়াড়দের ব্যবহৃত যত জুতা এ পর্যন্ত বিক্রি হয়েছে, তার মধ্যে জর্ডানের জুতাগুলোই সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে।

জর্ডানের ব্যবহৃত জুতা উচ্চমূল্যে বিক্রি হওয়ার ঘটনা এবারই প্রথম নয়। গত বছর তার একবার ব্যবহার করা একজোড়া জুতা (স্নিকার্স) নিলামে ২২ লাখ ডলারে বিক্রি হয়েছিল।

ব্রেড এয়ার জর্ডান ১৩ এস মডেলের ওই জুতা জোড়া তিনি ১৯৯৮ সালে তার ষষ্ঠ এবং শেষ এনবিএ চ্যাম্পিয়নশিপ ফাইনালে পরেছিলেন। এর আগে ২০২১ সালে জর্ডানের পরা নাইকি এয়ার শিপের এক জোড়া জুতা ১৪ লাখ ৭ হাজার ডলারে বিক্রি হয়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist