Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

ম্যাচ সেরা হয়ে কৃতজ্ঞতা জানালেন মোস্তাফিজ

৭৭৭৭৭৭৭

চেন্নাইয়ের ধীরগতির উইকেটের কথা ভেবে নেওয়া হয়েছিল মোস্তাফিজুর রহমানকে। ‘কাটার মাস্টার’ সেই আস্থারই প্রতিদান দিলেন। আইপিএলের উদ্বোধনী ম্যাচে নিলেন ৪ উইকেট। মহেন্দ্র সিং ধোনির দলে প্রথম ম্যাচেই জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ১৭৩ রানের চ্যালেঞ্জ ৮ বল বাকি থাকতে পেরিয়ে যায় চেন্নাই সুপার কিংস।

নতুন দলের প্রথম ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জয়ের পর মোস্তাফিজ সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘‘সবকিছুর জন্য আলহামদুলিল্লাহ। দলের জয়ে অবদান রাখতে পারাটা সবসময় বিশেষ কিছু। আমাকে ভালোবাসায় ও সমর্থন দেওয়ায় আপনাদের প্রতি সবসময় কৃতজ্ঞ থাকব।’’

এ নিয়ে সাকিব আল হাসানের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে দুবার আইপিএলে ম্যাচ সেরা হলেন মোস্তাফিজ।

প্রথম ওভারে জোড়া উইকেট নিয়েছিলেন মোস্তাফিজ। এরপর তাকে বিশ্রামে রাখেন চেন্নাই সুপার কিংস অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। ১২তম ওভারে ফিরে আবারও জোড়া উইকেট মোস্তাফিজের! তার কাটার, স্লোয়ার, লেংথ আর সুইংয়ের কোন জবাব ছিল না র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটারদের।

প্রথম দুই ওভার শেষে তার বোলিং ফিগার ২-০-৭-৪! অথচ চট্টগ্রামে চার দিন আগেই স্ট্রেচারে করে মাঠ ছেড়েছিলেন তিনি। সেই ধাক্কা কাটিয়ে আজ (শুক্রবার) বল করেছেন ঘণ্টায় ১৩৯ কিলোমিটার গতিতেও। শেষ পর্যন্ত ৪ ওভারে ২৯ রানে ৪ উইকেট নিয়ে কোটা শেষ করেন মোস্তাফিজ। শুরুর ধাক্বা কাটিয়ে বেঙ্গালুরু থামে ৬ উইকেটে ১৭৩ রানে। অনুজ রাওয়াত করেন ৪৮ আর দিনেশ কার্তিক ৩৮*।

রাচিন রবীন্দ্রর ৩৭, শিভব দুবের ৩৪, আজিঙ্কা রাহানের ২৭-এ ১৮.৪ ওভারে সহজ জয় চেন্নাইয়ের।

টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ৪ ওভারে বিনা উইকেটে ৩৭ করেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। পঞ্চম ওভারে প্রথমবার বল করতে এসে বাজিমাত মোস্তাফিজের। ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে করা কাটারে বিভ্রান্ত ফাফ দু প্লেসিস (৩৫ রান) ক্যাচ দেন ডিপ পয়েন্টে রবীন্দ্র জাদেজাকে ।

সেই ওভারের ষষ্ঠ বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন রজত পাতিদার। গুড লেংথে পরা বলে ব্যাট চালিয়ে মহেন্দ্র সিং ধোনির তালুবন্দি এই ব্যাটার। ৪ রানে ২ উইকেট নিয়ে প্রথম ওভারটা শেষ করেন মোস্তাফিজ।

ঠিক পরের ওভারে দীপক চাহারের বলে ০ রানে ফেরেন গ্লেন ম্যাক্সওয়েল। পাওয়ার প্লের ৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪২ করেছে বেঙ্গালুরু। তাই শুরুটা প্রত্যাশিতই পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস।  

১২তম ওভারে ফিরে ২১ রান করা বিরাট কোহলির মূল্যবান উইকেটটিও নেন মোস্তাফিজ। তার স্লোয়ার পুল করতে যেয়ে ডিপ মিডউইকেটে ডাইভিং ক্যাচ নিয়েছিলেন রাহানে। শরীর বাউন্ডারি লাইন ছুঁতে যাচ্ছিল দেখে পাশেই থাকা রবীন্দ্র জাদেজার দিকে ছুঁড়ে মারেন সেটা। জাদেজা নেন ‘তিকি-তাকা’- সেই ক্যাচ। ২১ রানের পথে প্রথম ভারতীয় হিসেবে টি-টোয়েন্টিতে ১২ হাজার রানের মাইলফলকে পা রাখেন বিরাট কোহলি।

সেই ওভারের চতুর্থ বলটা ছিল কাটার। টার্ন বুঝতে না পেরে বোল্ড হয়ে যান ক্যামেরন গ্রিন। এ নিয়ে আইপিএলে সাকিব আল হাসানের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৫০ উইকেটের মাইলফলকে পা রাখলেন মোস্তাফিজ।

গত ১৬ বছরে মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহলি-ভারতীয় ক্রিকেটের ত্রিরত্ন অধিনায়ক ছিলেন কোনও না কোনও দলের। এবার সেটা হচ্ছে না। কোহলি বেঙ্গালুরুর দায়িত্ব ছেড়েছিলেন আগেই।

এবারের আইপিএল শুরুর আগে মুম্বাই সরিয়ে দেয় রোহিতকে। আর টুর্নামেন্ট শুরুর ২৪ ঘণ্টা আগে সরে দাঁড়ান ধোনি নিজেই। তবে অধিনায়ক না হলেও তিনজনই খেলছেন আগের দলে।

উদ্বোধনী অনুষ্ঠানের জন্য টস হয়েছে ১০ মিনিট দেরিতে। তবে খেলা শুরু হবে ঠিক সময়েই।

মাথিশা পাথিরানা চোটের জন্য খেলতে পারবেন না কয়েক সপ্তাহ। চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামের ধীর গতির পিচে তার জায়গায় খেলছেন মোস্তাফিজুর রহমান। তার সঙ্গে অন্য তিন বিদেশি রাচিন রবীন্দ্র, ডেরিল মিচেল ও মহেশ থিকসানা।

এবারের আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মোস্তাফিজুর রহমানই। অধারাবাহিকতার জন্য গত দুই আসরে বেশিরভাগ সময় বেঞ্চে কেটেছিল মোস্তাফিজের। তবে এবার যেভাবে শুরু করেছেন, সেই ধারাবাহিকতাটা ধরে রাখাই চ্যালেঞ্জ তার।   

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist