Beta
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

এমপিদের ফ্ল্যাটের ভাড়া বাড়ছে, কত হচ্ছে

nam-flat-mp-130324

সংসদ সদস্যদের জন্য বরাদ্দ দেওয়া ভবনের (ন্যাম ভবন) ফ্ল্যাটের ভাড়া বাড়ানো হচ্ছে।

ফ্ল্যাটগুলো সংসদ সদস্যদের বরাদ্দ দেওয়া শুরুর দুই দশক পর প্রথম ভাড়া বাড়ানোর সুপারিশ এসেছে সংসদ কমিটি থেকে।

মানিক মিয়া ন্যাম ভবনের ছোট ফ্ল্যাটগুলোর বর্তমান ভাড়া মাসে ৪০০ টাকা এবং বড়গুলোর ভাড়া ৬০০ টাকা।

সংসদ কমিটি এবার বড় আয়তনের ফ্ল্যাটগুলোর ভাড়া ৩০০০ টাকা এবং ছোটগুলোর ভাড়া ২০০০ টাকা করার সুপারিশ করেছে।

ঢাকায় জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) সম্মেলন অনুষ্ঠানকে কেন্দ্র করে নব্বইয়ের দশকের শেষ দিকে ন্যাম ভবন তৈরির উদ্যোগ নিয়েছিল সরকার।

তখন মানিক মিয়া এভিনিউ, নাখালপাড়া ও মিরপুরে বেশ কয়েকটি ভবন করা হয়। তবে ন্যাম সম্মেলন বাংলাদেশে আর হয়নি। তখন ভবনগুলোর কয়েকশ ফ্ল্যাট অব্যবহৃত পড়ে থাকে।

পরে মিরপুরের ফ্ল্যাটগুলো সরকারি কর্মকর্তাদের আবাসনে এবং মানিক মিয়া এভিনিউ ও নাখালপাড়ার ফ্ল্যাটগুলো সংসদ সদস্যদের বসবাসের জন্য বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত হয়।

বিএনপি-জামায়াত জোট সরকার (২০০১-০৬) আমলে এসব ভবনের ফ্ল্যাটগুলো নামমাত্র ভাড়ায় সংসদ সদস্যদের বরাদ্দ দেওয়া হয়।

বরাদ্দের ক্ষেত্রে ঢাকা শহরে নিজের ফ্ল্যাট বা বাড়ি নেই এমন এমপিদের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছিল। অবশ্য ঢাকায় ফ্ল্যাট বাড়ি রয়েছে, এমন অনেকে এমপিও এসব ভবনের ফ্ল্যাট বরাদ্দ পেয়ে থাকেন বলে অভিযোগ রয়েছে।

দু্ই দশক আগে বরাদ্দ দেওয়ার সময় ভাড়া যা নির্ধারণ করা হয়েছিল, তার এবারই প্রথম বাড়ানোর সুপারিশ এসেছে; যদিও বর্তমান বাজারের তুলনায় তা অনেক কম।

মানিকমিয়া এভিনিউর দক্ষিণ পাশে ছয়টি ভবনের মধ্যে ১, ২ ও ৩ নম্বর ভবনের প্রতিটি ফ্ল্যাটের আয়তন ১ হাজার ২৫০ বর্গফুট এবং ৪, ৫ ও ৬ নম্বর আয়তন ১ হাজার ৮৫০ বর্গফুট। বর্তমানে ছোটগুলোর ভাড়া ৪০০ টাকা, বড়গুলোর ভাড়া মাসে ৬০০ টাকা। নতুন সুপারিশে বড় ফ্ল্যাটগুলোর ভাড়া ৩০০০ টাকা ও ছোটগুলোর ভাড়া ২০০০ টাকা করার কথা বলা হয়েছে।

নাখালপাড়ার ন্যাম ভবনের ফ্ল্যাটগুলোর বর্তমান ভাড়া ১২০০ টাকা। সংসদ কমিটি সেগুলোর ভাড়া বাড়ানোর সুপারিশ করেনি।

বিষয়টি নিয়ে কমিটির সদস্য এস এম শাহজাদা সাংবাদিকদের বলেন, এই ফ্ল্যাটগুলো চালু হওয়ার পর থেকে এর ভাড়া বাড়ানো হয়নি। তাই এই উদ্যোগ নিয়েছেন তারা।

বৈঠকে কমিটি মানিক মিয়া এভিউনির রাজধানী উচ্চ বিদ্যালয়ে গাড়িরহাট না বসাতে এবং স্কুল কার্যক্রমের বাইরে কোনও অনুষ্ঠান করতে জাতীয় সংসদের নিরাপত্তা শাখার অনুমতি নেওয়ার সুপারিশ করেছে।

ন্যাম ভবনের জমি ব্যবহার করে দ্রুততম সময়ে মানিক মিয়া এভিনিউতে আন্ডারপাস নির্মাণ শেষ করার সুপারিশও করেছে কমিটি।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জাতীয় সংসদের চিফ হুইপ নূর- ই- আলম চৌধুরী। কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এ বি তাজুল ইসলাম, আশেক উল্লাহ রফিক, কাজী নাবিল আহমেদ, খাদিজাতুল আনোয়ার, এস এম শাহজাদা, সাজ্জাদুল হাসান ও এ কে এম মোস্তাফিজুর রহমান বৈঠতে অংশ নেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist