Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

সাকিবকে সরিয়ে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বাংলাদেশের ক্রিকেটে বড় পরিবর্তন। নতুন অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। তিন ফরম্যাটেই বাংলাদেশের ক্রিকেটের নেতৃত্বে এই ব্যাটার।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিসিবির বৈঠক শেষে নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছেন সংস্থাটির প্রধান নাজমুল হাসান পাপন। এতদিন তিন ফরম্যাটেই অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান। তবে এই ক্রিকেটারকে দলে পাওয়ার ব্যাপারে অনিশ্চয়তা রয়েছে। সেকারণেই এক বছরের জন্য নতুন অধিনায়ক করা হয়েছে শান্তকে।

মিরপুরে সংবাদ মাধ্যমকে বিসিবি সভাপতি বলেছেন, “সাকিবের সঙ্গে কথা হয়েছে। ওর চোখের সমস্যা যায়নি। ও এখন অনিশ্চিত। যদি সুস্থ থাকতো তাহলে অবশ্যই সে প্রথম পছন্দে থাকতো।”

শান্তকে অধিনায়ক করার প্রসঙ্গে তিনি বলেন, “শান্তকে আমরা অধিনায়ক নির্বাচন করেছি। ওকে তিন ফরম্যাটেই অধিনায়ক করা হয়েছে। ওকে আমরা শুধু এই বছরের জন্যই নির্বাচন করেছি।” এই সময়কালে শান্তর ডেপুটি হিসেবে কে কাজ করবেন, সেটাও ঠিক করে রেখেছে বিসিবি। তবে নাম প্রকাশ করেননি নাজমুল।

নতুন নেতৃত্বে বাংলাদেশের প্রথম মিশন শ্রীলঙ্কা। ঘরের মাঠের এই সিরিজে সাকিব খেলছেন না, এটা নিশ্চিত। তাসকিন আহমেদকেও পাওয়া যাচ্ছে না এই সিরিজে। শুধু তা-ই নয়, এই পেসারকে টেস্টের কেন্দ্রীয় চুক্তিরও বাইরে রাখা হয়েছে।

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের আগে এই ফরম্যাটের নেতৃত্ব ছাড়েন তামিম ইকবাল। এশিয়া কাপ দিয়ে দিয়ে ওয়ানডের অধিনায়ক নির্বাচিত হলে তিন ফরম্যাটেই নেতৃত্ব পান সাকিব। যদিও বিশ্বকাপে যাওয়ার আগেই এক সাক্ষাৎকারে বাঁহাতি অলরাউন্ডার জানিয়ে গিয়েছিলেন, বিশ্বকাপের পর আর অধিনায়কত্বে থাকবেন না তিনি। যদিও ওয়ানডে নাকি সব ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন, সেটি অবশ্য পরিষ্কার করেননি।

বিশ্বকাপের পুরোটা সময় অবশ্য দায়িত্ব সামলাতে পারেননি সাকিব। টুর্নামেন্ট চলাকালীন তিনি চোটে পড়লে শেষ দুই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেন শান্ত। পরে সাকিবের অনুপস্থিতিতে নিউজিল্যান্ড সিরিজেও অধিনায়ক ছিলেন এই ব্যাটার। শান্তর নেতৃত্বের ছোঁয়ায় প্রথমবার নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি জয়ের স্বাদ পায় বাংলাদেশ। এর আগে ঘরের মাঠেও কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজেও নেতৃত্ব দিয়েছেন শান্ত। ‘খণ্ডকালীন’ দায়িত্ব সামলানো সেই শান্তই এবার বাংলাদেশের পূর্ণকালীন অধিনায়ক।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist