Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

মিয়ানমার ইস্যুতে জাতিসংঘে অবশ্যই চিঠি যাবে : কাদের

কাদের
সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের। ছবি : সকাল সন্ধ্যা
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

মিয়ানমারের সীমান্তবর্তী এলাকায় চলমান সংঘাতের জেরে উদ্বেগের কথা জানিয়ে জাতিসংঘকে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নির্ধারিত প্রক্রিয়ার মধ্য দিয়েই এই চিঠি দেওয়া হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন দলটির সাধারণ সম্পাদক।

মিয়ানমারে বাংলাদেশঘেঁষা এলাকায় জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তুমুল লড়াই চলছে। যার রেশ বাংলাদেশেও পড়ছে। চলতি সপ্তাহেই মিয়ানমার থেকে উড়ে আসা গোলায় নিহত হয়েছেন এক বাংলাদেশি নারীসহ দুজন। গুলিতে আহত হওয়ারও খবর এসেছে।

এখন পর্যন্ত রোহিঙ্গা অনুপ্রবেশ না ঘটলেও পালিয়ে বাংলাদেশে এসেছেন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্য ও সেনা সদস্যসহ প্রায় ৪০০ মানুষ। ফলে মিয়ানমার পরিস্থিতি দেশের মানুষের মধ্যে নতুন করে উদ্বেগ সৃষ্টি করেছে।

এমন পরিস্থিতিতে বাংলাদেশের উদ্বেগ জাতিসংঘকে আনুষ্ঠানিকভাবে জানাতে চায় সরকার।

ওবায়দুল কাদের বললেন, “আমাদের শঙ্কা-আতঙ্ক তো আমরা জিইয়ে রাখতে পারি না। মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত আমাদের উদ্বেগের মধ্যে ফেললে সেটাতো আমাদের জন্য শুভ হবে না। জাতিসংঘ সবারই সংস্থা, সে হিসেবে জাতিসংঘকে বিষয়টা অবহিত করা উচিত।

“জাতিসংঘে চিঠিতো অবশ্যই যাবে, তবে একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে।”

মিয়ানমারকাণ্ডে প্রতিবেশী ভারতও বাংলাদেশের সঙ্গে রয়েছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, “মিয়ানমারের কিছু লোক ভারতের সীমান্ত দিয়েও অনুপ্রবেশ করেছে, কিছু সীমান্তরক্ষীও গেছে। কাজেই তাদেরও উদ্বেগের ব্যাপার আছে।”

সীমান্তে বাংলাদেশ আগের চেয়েও শক্তিশালী অবস্থানে আছে জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা পরিস্কার বলে দিয়েছি যে সীমান্ত উদারভাবে খুলে দেওয়ার পক্ষপাতী নই। এ সুযোগ আমরা কাউকে দেবো না। সংঘাত থেকে যারা পালিয়ে এসেছে তারা মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্য। যারা এসেছে তাদের ফিরিয়ে নিতেই হবে।”

এসময় বিএনপির আন্দোলন প্রসঙ্গেও কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “বাইডেন একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছেন। ঋষি সুনাক বার্তা দিয়েছেন, ফ্রান্সের প্রেসিডেন্টও একসঙ্গে কাজ করার বার্তা দিয়েছেন। এখন বিএনপির সব আশাই শেষ। বিদেশি বন্ধুরা পাশে এসে দাঁড়াবে বলে যে আশা ছিল তা একেবারেই শেষ হয়ে গেছে।”

সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম বিক্রি

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয় ফরম বিক্রির সময় শেষ হয়েছে। তিনদিনে ১ হাজার ৫৪৯টি ফরম বিক্রি হয়েছে ৪৮টি আসনের বিপরীতে।

ওবায়দুল কাদের জানান, তিনদিনে মনোনয়ন ফরম বিক্রির মাধ্যমে আওয়ামী লীগের আয় হয়েছে ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৪ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় গণভবনে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

দলে গণতান্ত্রিক চর্চার কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, “ভুল ভ্রান্তি আমাদের নেই তা নয়। আমরা পারফেক্ট নই। পারফেক্ট পৃথিবীতে কেউই না। তারপরও আমরাই এ দেশের একমাত্র রাজনৈতিক দল যে দল গণতন্ত্রের কথা শুধু মুখে বলে না, নিজেদের ঘরে চর্চাও করে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত