Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

সাবেক ৩ আমলা সংসদীয় কমিটির নেতৃত্বে

মোহাম্মদ সাদিক, সাজ্জাদুল হাসান ও আবুল কালাম আজাদ (বাম থেকে)। ছবি : সকাল সন্ধ্যা

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের দ্বিতীয় কার্যদিবসের ৫০ সংসদীয় কমিটির ১২টি গঠন করা হয়েছে। এর মধ্যে ছয়টি সংসদ সম্পর্কিত এবং বাকি ছয়টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এর তিনটি কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন তিন সাবেক আমলা।

কমিটিগুলোর মধ্যে কার্য-উপদেষ্টা কমিটি ও সংসদ কমিটি স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিজেই ঘোষণা করেন। অন্যগুলো সংসদ নেতার অনুমতিক্রমে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী প্রস্তাব করলে অধিবেশনে তা কণ্ঠভোটে পাস হয়।

কমিটির নাম প্রস্তাবের সময় চিফ হুইপ জানান, প্রধানমন্ত্রী সংসদ নেতা ৫০টি কমিটির সবকটিই নিজে হাতে লিখে তৈরি করে দিয়েছেন। সংসদ চাইলে একদিনেই সব কমিটি গঠন করা সম্ভব।

স্পিকার বলেন, সংসদের দ্বিতীয় বৈঠকের মধ্যে সব স্থায়ী কমিটি গঠন সংসদকে কার্যকর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং মাইলফলক হিসেবে বিবেচিত হবে।

প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটির নামগুলো সংসদের রেকর্ডরুমে সংরক্ষণ করা হবে বলেও স্পিকার জানান।

সাবেক যে তিন সচিব কমিটির সভাপতি হয়েছেন, তাদের মধ্যে দুজন প্রথমবারের মতো নির্বাচিত।

প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান কবি মোহাম্মদ সাদিক। সাবেক এই নির্বাচন কমিশন সচিব সুনামগঞ্জ- ৪ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত হয়েছেন।

প্রথম নির্বাচিত হয়ে সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি হয়েছেন জামালপুর-৫ আসনে সরকারি দলের সংসদ সদস্য আবুল কালাম আজাদ। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ছিলেন তিনি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন নেত্রকোনা-৪ আসনের সাজ্জাদুল হাসান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক এই সচিব একাদশ সংসদের মেয়াদের শেষ দিকে উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। দ্বাদশ সংসদ নির্বাচনেও একই আসন থেকে নির্বাচিত হয়েছেন।

একাদশ জাতীয় সংসদের মতো এবারও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যকে। দলটির সংসদ সদস্য ঠাকুরগাঁও-৩ আসনের হাফিজ উদ্দিন আহম্মেদকে করা হয়েছে এই কমিটির সভাপতি।

কার্য উপদেষ্টা কমিটি

স্পিকার শিরীন শারমিন চৌধুরী কার্য উপদেষ্টা কমিটির নাম ঘোষণা করেন। এ কমিটির সভাপতি- স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিজেই।

সদস্য থাকছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ, আব্দুল লতিফ সিদ্দিকী, শামসুল হক টুকু, দীপু মনি, নূর-ই-আলম চৌধুরী, এ কে এম রেজাউল করিম তানসেন।

সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি

সভাপতি ঠাকুরগাঁও-৩ আসনের হাফিজ উদ্দিন আহম্মেদ (জাতীয় পার্টি)। সদস্য- আ হ ম মুস্তাফা কামাল, মোস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফয়জুর রহমান, মজিবুল হক চুন্নু, জাহিদ মালেক, সুরেন্দ্রনাথ চক্রবর্তী, নূর মোহাম্মদ, আখতারুজ্জামান ও এস এ কে একরামুজ্জামান।

সরকারি প্রতিষ্ঠান কমিটি

এই কমিটির সভাপতি আবুল কালাম আজাদ। সদস্য- মোরশেদ আলম, আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, নুরুজ্জামান আহমেদ, সিদ্দিকুর রহমান পাটোয়ারী ও আনোয়ারুল আশরাফ খান।

অনুমিত হিসাব কমিটি

সভাপতি এ বি তাজুল ইসলাম। সদস্য- নূর-ই-আলম চৌধুরী, সালমান ফজলুর রহমান, মাহবুবউল আলম হানিফ, রশীদুজ্জামান, মো: নজরুল ইসলাম, প্রাণ গোপাল দত্ত, আব্দুল ওয়াদুদ ও শাহরিয়ার আলম।

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি

সভাপতি করা হয়েছে মোহাম্মদ সাদিককে। সদস্য- ফরহাদ হোসেন, নূর-ই-আলম চৌধুরী, বীরেন সিদকার, শরীফ আহমেদ, মোতাহেরুল ইসলাম চৌধুরী, শাহদাব আকবর, আসাদুজ্জামান আসাদ ও শাহ সারোয়ার কবীর।

সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি

সভাপতি করা হয়েছে মহিবুর রহমান মানিককে। সদস্য- মুজিবুল হক, রফিকুল ইসলাম, কামাল আহমেদ মজুমদার, শফিকুর রহমান, ওমর ফারুক চৌধুরী ও কে এম এম মোস্তাফিজুর রহমান।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি

সভাপতি করা হয়েছে গোলাম দস্তগীর গাজীকে। সদস্য- জাহাঙ্গীর কবির নানক, আনোয়ারুল আজিম আনার, আনোয়ারুল আশরাফ খান, আব্দুল মোমিন মন্ডল, ওয়াকিল উদ্দিন, খান আহমেদ শুভ, রাগিবুল আহসান রিপু ও মো: নাসের শাহরিয়ার জাহেদী।

বেসামিরক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি

সভাপতি করা হয়েছে সাজ্জাদুল হাসানকে। সদস্য মুহম্মদ ফারুক খান, আশেকুল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান, শেখ তন্ময়, মহিউদ্দিন বাচ্চু, মোহাম্মদ জিল্লুর রহমান ও খসরু চৌধুরী।

শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি

সভাপতি আমির হোসেন আমু। সদস্য হিসাবে রয়েছেন নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, কামাল আহমেদ মজুমদার, মির্জা আজম, শামীম ওসমান, আবদুদ ওদুদ, আবদুল লতিফ সিদ্দিকী, মুহিতুর রহমান, এবিএম আনিসুজ্জামান।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি

সভাপতি শফিকুল ইসলাম। সদস্য তাজুল ইসলাম, আবুল হাসনাত আব্দুল্লাহ, সাঈদ খোকন, ছানোয়ার হোসেন, মতিয়ার রহমান, ইকবাল হোসেন, রেজাউল হক চৌধুরী, মোহাম্মদ আলী ।

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি

সভাপতি করা হয়েছে শাজাহান খানকে। সদস্য- সাধন চন্দ্র মজুমদার, মকবুল হোসেন, আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, মোস্তফা আলম, আবুল কালাম মো. আহসানুল আলম, এস এম কামাল হোসেন, এ কে একরামুজ্জামান, খান মো. সাইফুল্লাহ আল মেহেদি।

সংসদ কমিটি

সভাপতি চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। সদস্য- র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, ইকবালুর রহিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আবু জাহির, আশেক উল্লাহ রফিক, কাজী নাবিল আহমেদ, ছানোয়ার হোসেন, সাজ্জাদুল হাসান, এস এম শাহজাদা ও এ কে এম মোস্তাফিজুর রহমান। 

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist