Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

ক্রিকেটার-ফুটবলার থেকে অভিনেতা যারা

Professional TV camera making a movie of event.
Professional TV camera making a movie of event.

আপনি জানেন কি ফুটবলার পেলে রূপালি পর্দার নায়ক চরিত্রে অভিনয় করেছেন! জেনে অবাক হবেন- তিনি অভিনয় করেছেন আরেক ফুটবলারেরই চরিত্রে।  

জিনাদিন জিদানকে চেনেন না এমন ফুটবলপ্রেমি নেই। তবে তিনি যে সিনেমায় অংশ নিয়েছেন কয় জন জানেন?

বেশকিছু ক্রিকেটার ও ফুটবলার রয়েছেন যারা বড় পর্দায় মূলধারার সিনেমায় অভিনয় করেছেন।  

পেলে

পেলেই একমাত্র খেলোয়াড় যিনি জিতেছেন ৩টি বিশ্বকাপ। পাশাপাশি দুটি ভিন্ন বিশ্বকাপ ফাইনালে গোল করা মাত্র চারজনের একজন খেলোয়ার তিনি। ফুটবলপ্রেমি মাত্রই এই তথ্যগুলো জানেন।

কিন্তু পেলে যে সিনেমায় নাম লিখিয়েছিলেন এ তথ্য কারও না জানা থাকতেই পারে। 

১৯৮১ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘এস্কেপ টু ভিক্টরি’তে অভিনয় করেছিলেন পেলে। লুইস ফার্নান্দেজ নামের ত্রিনিদাদ ও টোবাগোর এক ফুটবল খেলোয়াড়ের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি।

মুভিটি নির্মিত হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে।

জিনেদিন জিদান

তিনবারের ফিফার বর্ষসেরা খেলোয়াড় জিনেদিন জিদান। ১৯৯৮ সালে ফ্রান্স এর বিশ্বকাপ জয়ে জিদানই ছিলেন মূল কান্ডারি। কিন্তু জিদান যে অভিনয় করেছেন এই খবর কজনের কাছে আছে? 

জনপ্রিয় ফুটবল ট্রিলজি, GOAL-এ নিজের চরিত্রে অভিনয় করেছিলেন জিদান। ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘অ্যাসটেরিক্স অ্যাট দ্য অলিম্পিক গেইমস’ এ  অতিথি চরিত্রে অভিনয় করেছিলেন একসময়ের এই তারকা ফুটবলার।

ডেভিড ব্যাকহাম

খেলোয়ারি জীবনে আকর্ষণীয় চেহারার জন্য জায়গা করে নিয়েছিলেন কোটি তরুণীর হৃদয়ে। ফলে ফুটবল ক্যারিয়ার শেষে হলিউডের দরজা তার জন্য খোলা ছিল আগে থেকেই।

হলিউডের বিখ্যাত ‘গোল’ ট্রিলজিতে দেখা গিয়েছিল তাকেও। নিজ চরিত্রেই অভিনয় করেছিলেন এই তারকা। আরও অভিনয় করেছিলেন ‘আ ম্যান ফ্রম ইউ.এন.সি.এল. ই’ তে প্রজেকশনিস্ট চরিত্রে। ২০১৭’র ব্লকবাস্টার সিনেমা ‘কিং আর্থার: লেজেন্ড অব দ্য সোউর্ড’ এ অভিনয় করেছিলেন ট্রিগার চরিত্রে। 

নেইমার জুনিয়র

নিজের প্রজন্মের সেরা ফুটবলারদের একজন নেইমার। এক সময় ছিলেন বিশ্বের সবচেয়ে দামী খেলোয়ার। খেলেছেন সান্টোস, বার্সেলনা এবং পিএসজির মতো ফুটবল ক্লাবে। এদের হয়ে  শিরোপাও জিতেছেন বেশ কয়েকবার। 

ব্রাজিলিয়ান এই তারকা ফুটবলার ভেন ডিজেল অভিনীত ‘রিটার্ন অব দ্য জান্ডার কেইজ’ সিনেমায় অভিনয় করেছিলেন নিজ চরিত্রে। 

এ-তো গেলো ফুটবল। তবে এমন তালিকায় আসতে পারে  ক্রিকেট তারকাদেরও নাম। 

মজার ব্যাপার হল এদের প্রায় সবাই ভারতীয়। দেখে নেওয়া যাক কারা এই ক্রিকেট তারকা যাদের দেখা গেছে সিনেমায়-

যুবরাজ সিং

যুবরাজ সিং এমন পরিবারে বড় হয়েছেন যার সম্পর্ক ছিল ক্রিকেট এবং অভিনয় এই দুইয়ের সাথে। তার বাবা, যোগরাজ সিং একজন প্রাক্তন ক্রিকেটার এবং অভিনেতা।

‘পুট সারাডারান দা’ এবং ‘মেন্দি সাগনা দি’ তিনি শিশু শিল্পীর ভূমিকায় অভিনয় করেন। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’তে তাকে অভিনয় করতে দেখা যায়। 

অজয় জাদেজা

তাকে বলা হতো ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা প্রতিভা। তার সময়ে ছিলেন বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার। ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক অজয় জাদেজা ক্রিকেট থেকে অবসরে গিয়ে ঝুকে পড়েন বলিউডে। ‘খেল’ এবং ‘পাল পাল দিল কে সাথ’ এই দুই সিনেমায় তিনি অভিনয় করেন।

কপিল দেব

১৯৮৩-র বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলকে অপ্রত্যাশিতভাবে জয় এনে দেওয়া কপিল দেবকে, ক্রিকেট ইতিহাসের সর্বশ্রেষ্ঠ অলরাউন্ডারদের একজন বলা হয়।  ‘দিল্লাগি ইয়ে দিল্লাগি’, ‘চেইন কুলি কি মে কুলি’ এবং ‘ইকবাল’ এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনিও। 

সুনীল গাভাস্কার

১৯৮৩-র বিশ্বকাপে কপিল দেবের সতীর্থ সুনীল গাভাস্কার দুইটি সিনেমায় অভিনয় করেছিলেন। ১৯৮০ সালে মারাঠি ছবি ‘সাভিল প্রেমাচি’ এবং পরে ১৯৮৮ সালে ‘মালামাল’ ছবিতে তার ক্যামিও উপস্থিতি দেখা যায়।

ব্রেট লি

ব্রেট লি-কে বলা হয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ফাস্ট বোলার। ২০১৫ সালে ক্রিকেটের সমস্ত ফরম্যাট থেকে অবসরে যান এই অস্ট্রেলিয়ান ক্রিকেট তারকা।

জানা যায়, ১৯৯৫ সালে ‘বেব’ নামের একটি অস্ট্রেলিয়ান সিনেমায় অভিনয় করেছিলেন লি। আর ক্রিকেট ছাড়ার পর অভিনয় করেছিলেন ইন্দো-অস্ট্রেলিয়ান সিনেমা ‘আন ইন্ডিয়ান’ এ। 

তবে অবাক করা এক ঘটনা ঘটেছিল ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত বলিউড সিনেমা ‘ভিক্টরি’-তে। হারমান বাওয়েজা অভিনীত ভিক্টরিতে প্রায় ৫০ জন দেশ বিদেশের ক্রিকেটার অভিনয় করেছিলেন। 

সিনেমাটি ছিল সুপার ডুপার ফ্লপ। বলা হয়, বলিউড ইতিহাসে স্পোর্টস নির্ভর সিনেমার এতো বড় বিপর্যয় কখনোই হয়নি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist